সোমবার, ২০ মে, ২০১৯ ০০:০০ টা

টুকি টাকি

জিমে সাকিবরা

শিরোপার স্বপ্ন পূরণ হয়েছে। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে ক্রিকেটাররা নির্ভার। এখন প্রস্তুতি নিচ্ছে বিশ্বকাপের। টাইগারদের এবারের স্বপ্ন আকাশছোঁয়া। স্বপ্ন বিশ্বকাপের সেমিফাইনাল খেলার। ৩০ মে বিশ্বকাপ শুরু । বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু ২ জুন দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে। বিশ্বকাপে নামার আগে টাইগার ক্রিকেটাররা এখন অবস্থান করছে লিস্টারশায়ারে। আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্টের ক্লান্তি দূর করতে বিশ্রামে কাটাচ্ছেন ক্রিকেটাররা। তারপরও গতকাল ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলন ছিল। অধিকাংশই গতকাল জিমন্যাশিয়ামে সময় কাটিয়েছেন। অবশ্য পরিবারের সঙ্গে সময় কাটাতে বাংলাদেশে ফিরেছেন টাইগার অধিনায়ক মাশরাফি এবং দুবাইয়ে তামিম ইকবাল।

 

রিয়ালে খেলবেন জামাল!

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক বিখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদে খেলবেন। লা লিগায় শনিবার রিয়াল ভায়াদোলিদ ও ভ্যালেন্সিয়ার ম্যাচে ধারাভাষ্যকার ছিলেন জামাল ভূঁইয়া। গতকাল বার্সেলোনা ও এইবারের ম্যাচে ধারাভাষ্যকার ছিলেন তিনি। তবে মাঠে নয়, দুবাইয়ে স্টুডিওতে বসে ধারাভাষ্য দেন জামাল। মাইক্রোফোন হাতে নিয়ে শুধু ম্যাচ বিশ্লেষণ নয়। বলেছেন ফুটবলে বাংলাদেশ ফুটবলে ভবিষ্যত পরিকল্পনার কথা। প্রশ্ন করা হয়েছিল তার পছন্দের খেলোয়াড় কে-সরাসরি লিওলেন মেসির নামই বলেছেন। তবে যদি কোনো দিন লা-লিগায় খেলার সুযোগ আসে তাহলে তিনি বেছে নেবেন রিয়াল মাদ্রিদকে।

 

কোহলিদের জার্সি

এবারের বিশ্বকাপে প্রযুক্তির ছোঁয়া লেগেছে বিরাট কোহলিদের জার্সিতেও। ক্রিকেটারদের ফিটনেস সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে ভারতীয় ক্রিকেট বোর্ড কোহলিদের জার্সির নিচে ভেস্ট পড়ার ব্যবস্থা করেছে। এর ফলে ক্রিকেটাররা কতটা পরিশ্রম করছেন, শরীর কতটা সাড়া দিচ্ছে এসব বিষয় খুব সহজেই ধরা পড়বে। ক্রিকেটাররা কতটা চাপ সহ্য করতে সক্ষম তাও ধরা পড়বে এই ভেস্টের মাধ্যমে। কোহলিদের এই ভেস্ট সরবরাহ করছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্ট্যাটস্পোর্টস। প্রায় একই ধরনের প্রযুক্তি ব্যবহার করছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াও।

 

প্রস্তুত স্মিথ ওয়ার্নার

বল টেম্পারিংয়ের জন্য দীর্ঘদিন নিষিদ্ধ ছিলেন স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আইপিএলে দারুণ খেলেছেন ওয়ার্নার। স্মিথও পূর্ণ প্রস্তুত। তবে ইংলিশ দর্শকদের তিরস্কারের সামনে নিজেদের কতোটা ঠিক রাখতে পারবেন স্মিথ-ওয়ার্নার! অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার বলছেন, ‘বাস্তবতা সম্পর্কে তাদের ধারণা আছে। তারা নিজেদেরকে ভালোভাবেই প্রস্তুত করেছে।’ ল্যাঙ্গারের মতে, ভুলের জন্য কঠিন মূল্যই দিয়েছেন এ দুজন। এবার বিশ্বকাপের মাঠে চাপ সামলে নিজেদেরকে মেলে ধরার জন্য প্রস্তুতি নিয়ে অপেক্ষায় আছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার।

 

ড্রয়ে শেষ বার্সার

তিন ম্যাচ বাকি থাকতে লা লিগা শিরোপা নিশ্চিত করা বার্সেলোনার শেষটা সুখকর হলো না। গতকাল লিওনেল মেসি জোড়া গোল দিলেও তারা ২-২ গোলে ড্র করেছে এইবারের বিপক্ষে।

পিছিয়ে পড়ার পর মেসি জোড়া গোলে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত পয়েন্ট হারাতে হয় চ্যাম্পিয়নদের। এদিকে লা লিগায় সর্বোচ্চ শিরোপা জেতা দল রিয়াল মাদ্রিদের শেষটা হয়েছে হার দিয়ে। গতকাল রিয়াল বেটিসের কাছে ২-০ গোলে হেরেছে জিদানের শিষ্যরা। এর ফলে তারা মৌসুমটা শেষ করল ৬৮ পয়েন্ট নিয়ে। ২০০১-২০০২ মৌসুমের পর এমন বাজে ফল আর হয়নি রিয়াল মাদ্রিদের। এক লিগে ১২ ম্যাচে হেরেছে শেষ বার ১৯৯৮-৯৯ মৌসুমে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর