শনিবার, ২৫ মে, ২০১৯ ০০:০০ টা

গুরু বললেন, ফিঙ্গার ক্রসড!

মেজবাহ্-উল-হক, কার্ডিফ থেকে

গুরু বললেন, ফিঙ্গার ক্রসড!

তখনো সন্ধ্যা লাগেনি। সূর্য বিদায়ের প্রস্তুতি নিচ্ছে। আড্ডা বেশ জমে উঠেছে কার্ডিফ সিটি সেন্টারে। সারা দিন কাজের পর শেষ বিকালে ওয়েলসের রাজধানী শহর বেশ জমজমাট হয়ে ওঠে। অবশ্য এই জমজমাট মানে ফার্মগেট বা শাহবাগের মতো লোকে গিজগিজ নয়! কতজন লোকই বা বাস করে এই কার্ডিফে! সব মিলে সাড়ে তিন লাখ। বার ও খাবারের দোকানে বেশ ভিড়! কার্ডিফের ভোজনরসিকরা মধ্য রাত পর্যন্ত এখানেই আড্ডা দেন।

শেষ বিকালের রোদ গায়ে খুবই একটা লাগছে না। তবে ঠান্ডা বাতাস যেন এফোঁড় ওফোঁড় করে দিচ্ছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এটাই নাকি কার্ডিফের গ্রীষ্মকাল! পর্যটকরা যেখানে শীতের কাপড় গায়ে জড়িয়ে জবুথবু হয়ে ঘুরে বেড়াচ্ছে, সেখানে কার্ডিফের স্থানীয়রা হাফ প্যান্ট আর স্যান্ডো গেঞ্জি পরে আড্ডায় মেতেছে। যেন পোশাক দেখে সহজেই চিহ্নিত করা যাচ্ছে, কারা স্থায়ী বাসিন্দা আর কারা পর্যটক!

বৃহস্পতিবার। স্থানীয় সময় তখন সাড়ে ৭টা। বাংলাদেশে মধ্য রাত। কার্ডিফ সিটি সেন্টারে দেখা হয়ে যায় বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডসের সঙ্গে। বেশ হাসিখুশি। বিকালের মিষ্টি রোদ গায়ে মাখতেই যেন এসেছিলেন। সারাক্ষণ তো ক্রিকেট নিয়েই ব্যস্ত থাকেন, একটুখানি সময় হয়তো ক্রিকেটের বাইরে কিছু ভাবতেই হোটেল থেকে এসেছিলেন হাঁটতে। কিন্তু নিস্তার নেই!

দেখা হতেই শুরু হয়ে যায় ক্রিকেটীয় কথোপকথন :

কেমন আছেন কোচ?

ভালো, আপনি কেমন আছেন!

দলের কি অবস্থা?

মাশরাফি লন্ডনে। একটু পর ফিরবে। সবাই ভালো আছে।

আয়ারল্যান্ডে সফলভাবে সিরিজ জয়ের পর সামনে এখন বিশ্বকাপ মিশন। ক্রিকেটাররা বাড়তি চাপ অনুভব করছে কিনা?

ক্রিকেটে একটু না একটু চাপ তো থাকবেই। তবে আমার মনে হয়। বরং সবাই অনেক বেশি উজ্জীবিত। নিজেকে মেলে ধরার জন্য সবাই প্রস্তুত।

[আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে জয় যেন ক্রিকেটারদের মনোবল বহুগুণ বাড়িয়ে দিয়েছে। আইরিশ দ্বীপ থেকে আত্মবিশ্বাসের জ্বালানি নিয়ে টাইগাররা লেস্টারে কয়েক দিন অনুশীলন করেছেন। সেখান থেকে চলে এসেছেন কার্ডিফে।]

সবশেষে লম্বা এক প্রশ্ন, ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল খেলেছে, এবার প্রত্যাশা আরও অনেক বেশি। নির্বাচকরা বলেছেন আগের যেকোনো সময়ের তুলনায় সেরা দল এটিই। খেলাও হচ্ছে এমন এক কন্ডিশনে, যেখানে বাংলাদেশের পর সবচেয়ে বেশি খেলতে পছন্দ করেন টাইগাররা এমন দেশে। টাইগারদের সৌভাগ্য, বিশ্বকাপের মতো আসরে বাংলাদেশ কোচ হিসেবে পেয়েছে আপনাকে, যার জন্ম এবং বেড়ে ওঠা এই যুক্তরাজ্যে! দলটির নেতৃত্বে আছেন মাশরাফির মতো এক কিংবদন্তি তুল্য অধিনায়ক, যাকে আপনি যোদ্ধা ক্রিকেটার বলে থাকেন! তা ছাড়া বাংলাদেশ দল যে এখন খুবই ভালো ফর্মে আছে, তার প্রমাণ তো আয়ারল্যান্ডে দিয়েই এসেছে! এই দলটিকে নিয়ে বিশ্বকাপে আপনার প্রত্যাশা কী?

স্মিথ হেসে ছোট্ট একটা বাক্যে উত্তর টাইগারদের গুরু, তারপর বাই বাই বলে সোজা হাঁটা শুরু করে দিলেন!

স্টিভ রোডসের সেই ছোট্ট বাক্যটি হচ্ছে- ‘ফিঙ্গার ক্রোসড’!

কিন্তু এই ‘ফিঙ্গার ক্রোসড’ মানে কী? রোডসের বডি ল্যাঙ্গুয়েজ দেখেই বোঝা গেছে শব্দটা কতটা ইতিবাচক!

হোটেলে পরিচয় হলো ব্রিটিশ নাগরিক স্টিভেন বেয়ার্ডের সঙ্গে। পাশের রুমেই থাকেন। তার কাছেই পাওয়া গেল ‘ফিঙ্গার ক্রোসড’ সম্পর্কে বিশদ ব্যাখ্যা- এটি ইংলিশ ফ্রেজ। যার অর্থ শুভ কামনা। তবে বিষয়টা এমন, আমার সামর্থ্য আছে, কঠোর পরিশ্রম করেছি, নিজের সর্বোচ্চ চেষ্টা করেছি, এখন সৌভাগ্যের দেখা পেতে ঈশ্বরের সিদ্ধান্তের জন্য অপেক্ষমাণ আছি।

বাংলাদেশ দল এখন সৌভাগ্যের ভেন্যু কার্ডিফে। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে এই সোফিয়া গার্ডেনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক এক জয়ে সেমিফাইনালে উঠেছিল প্রথমবারের মতো। যে ম্যাচে ২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেম মাত্র ৩৩ রানে ৪ উইকেট হারিয়েও সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে দুরন্ত জয় তুলে নিয়েছিল টাইগাররা।

বাংলাদেশ দল ২০০৫ সালে পরাক্রমশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম জয় পেয়েছিল এই কার্ডিফেই। মোহাম্মদ আশরাফুলের দুর্দান্ত সেই সেঞ্চুরি যেন এখনো ক্রিকেটামোদীদের চোখের সামনে ভাসছে।

কাকলীয়ভাবে বাংলাদেশ কার্ডিফে দুটি জয়ই পেয়েছে জুন মাসে। এবারও সেই জুনেই (৮ জুন) বিশ্বকাপে এই সোফিয়া গার্ডেনে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

সর্বশেষ খবর