সোমবার, ২৭ মে, ২০১৯ ০০:০০ টা

সাকিব দ্য রক-স্টার

সাকিব দ্য রক-স্টার

সোফিয়া গার্ডেনে প্রেসবক্স এবং ধারাভাষ্য রুম পাশাপাশি। দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা অনুশীলন ম্যাচের দিন দেখা হয়ে যায় দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার শন পোলকের সঙ্গে। কফি খেতে খেতে কয়েক মিনিটের কথোপকথোন।

এবারের আসরে কোন দলকে সেরা মনে হচ্ছে?

বলা কঠিন!

বাংলাদেশ?

হাসতে হাসতে বলেন, ‘গুড টিম! ডেফিনিটলি, সাকিব ইস দ্য রক-স্টার!’

তারপর ধারাভাষ্য কক্ষে চলে যান পোলক। প্রোটিয়া তারকা না বললেও এটা তো সবারই জানা, বাংলাদেশের সেরা তারকা কে? বাংলাদেশ দলের ‘আসল’ কান্ডারি যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এটা তো বলার অপেক্ষা রাখে না।

ঠিক দুই দিন আগের ঘটনা। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ার্মআপ ম্যাচের আগের দিন, স্থানীয় মিডিয়ার সঙ্গে কথা বলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। বিশ্বকাপে নিজের সম্ভাবনা নিয়ে নানা দিক থেকে বিশ্লেষণ তুলে ধরেন যৌক্তিকতার সঙ্গে। তাদের ‘দুজন’ আছেন বলেই এবারের বিশ্বকাপ নিয়ে বেশ আত্মবিশ্বাসী স্বাগতিকরা। স্টোকসের সেই দুই সেরা দুজনের একজন হচ্ছেন কোচ ট্রেভর বেলিস, আরেকজন তার সতীর্থ জো রুট। ওই দিন (২৩ মে) ইংলিশ ট্যাবলয়েট ‘মেট্রো’র  শিরোনাম ছিল ‘রুট ইজ অ্যান ইংল্যান্ড রক-স্টার’।

স্টোকসের ভাষায়, ‘ইংল্যান্ড দল যত ভালোই হোক না কেন, ইতিহাস গড়তে হলে রুটকে সেরা ফর্ম দেখাতে হবে। কিন্তু সে যেভাবে ব্যাট করছে মনে হচ্ছে, বিশ্বকাপে এমন ধারাবাহিকতা দেখাতে পারলে ইতিহাস গড়া কঠিন কিছু হবে না!’

ফেবারিটের তালিকায় না থাকলেও বাংলাদেশ কিন্তু শিরোপা জয়ের মিশন নিয়েই যুক্তরাজ্যে পা রেখেছে! আর এই মিশনে টাইগারদের প্রধান ভরসা কিন্তু সাকিব এবং কোচ স্টিভেন রোডস।

যুক্তরাজ্যের কন্ডিশন বাংলাদেশি কোচের নখদর্পণে। তাই সুপরিকল্পনা করা তার জন্য কঠিন নয়। আর দলের সবচেয়ে অভিজ্ঞ পারফর্মার সাকিব। রোডসের সুপরিকল্পনা এবং সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সই টাইগারদের পৌঁছে দিতে পারে ইতিহাসের দোড়গড়ায়।

আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে পারেননি সাকিব। তার আগে প্রস্তুতি ম্যাচসহ মোট চার ম্যাচ খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ডাবলিনে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ হারলেও সাকিব ছিলেন উজ্জ্বল। বিশ্বসেরা অলরাউন্ডার ব্যাট হাতে ৫৪ রান এবং বল হাতে ৩০ রানে এক উইকেট নিয়েছেন।

সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও দুর্দান্ত ব্যাটিং করেছেন সাকিব। ৬১ রানের অপরাজিত ইনিংসের পাশাপাশি ৩০ রানে নিয়েছেন ১ উইকেট। পরের ম্যাচে উইন্ডিজের বিরুদ্ধে আবার দুর্দান্ত বোলিং করেন। মাত্র ২৭ রান দিয়ে নেন ১ উইকেট। পাশাপাশি ২৯ রানও করেছেন। পরের ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আবারও দারুণ এক হাফ সেঞ্চুরি। কিন্তু ওই ম্যাচেই পিঠের পেশীতে চোট পান সাকিব। যে কারণে ফাইনালে তাকে বিশ্রামে রাখা হয়েছিল।

বিশ্বকাপের কথা চিন্তা করে এবার ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের উইকেট ছিল ব্যাটিং স্বর্গ। সেখানেই বোলিংয়ে ক্যারিশমা দেখিয়েছেন সাকিব।

দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারও হাতেনাতেই পেয়েছেন তিনি। আয়ারল্যান্ড সিরিজের আগে আইসিসির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুইয়ে ছিলেন সাকিব। শীর্ষে ছিলেন আফগানিস্তানের অলরাউন্ডার রশিদ খান। কিন্তু সিরিজ শেষে তাকে টপকে আবার শীর্ষে উঠে আসেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

বিশ্বকাপে তার সামনে অপেক্ষা করছে দারুণ একটি রেকর্ড। আর এজন্য দরকার আর মাত্র একটি উইকেট। ২৫০ উইকেট এবং ৫০০০ রান নিয়ে গ্রেট ক্রিকেটারদের তালিকায় নাম লেখাবেন সাকিব। বিশ্বকাপে টাইগারদের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এই ম্যাচকেই ‘পাখির চোখ’ করে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব বলেন, ‘বিশ্বকাপের মতো আসরে এমন একটি রেকর্ড হলে সেটা হবে অনেক বড় অর্জন। আমি প্রতীক্ষায় আছি আরেকটি উইকেট শিকারের। এটা ভাবতেই ভালো লাগছে যে, এমন রেকর্ড গড়তে পারলে গ্রেটদের সঙ্গে উচ্চারিত হবে আমার নামও।’

তবে বাংলাদেশ দল কিন্তু এখন কেবল এক সাকিবের ওপর নির্ভরশীল নয়। সিনিয়র-জুনিয়র মিলে দারুণ এক কম্বিনেশন। দলীয় অভিজ্ঞতার বিচারেও ইংল্যান্ড বিশ্বকাপে এগিয়ে টাইগাররা (দ্বিতীয়)।

সাকিবও দলীয় পারফম্যান্সের ওপরেই বিশ্বাসী, ‘তরুণ ও অভিজ্ঞ মিলে দারুণ আমাদের দলটা। আমরা ৫ সিনিয়র ক্রিকেটার আছি যাদের অভিজ্ঞতার ঝুলিতে ২০০ ম্যাচের বেশি। কিছু তরুণ আছে যাদের অভিজ্ঞতাও ৬০-৭০ ম্যাচের।’

নিজের দায়িত্ব সম্পর্কে বিশ্বসেরা অলরাউন্ডার বলেন, ‘এই বিশ্বকাপে আমাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। সেটা কেবল ব্যাটিং কিংবা বোলিংয়ে নয়, নেতৃত্ব সহায়তা করাও আমার বড় দায়িত্ব। আমি যেকোনো প্রয়োজনে দলকে সহযোগিতা করব। এটাই আমার দায়িত্ব।’

সাকিবের মতো ক্রিকেটার যখন এমন কথা বলেন তখন বিশ্বকাপ নিয়ে স্বপ্নকাতুর না হয়ে উপায় আছে! দুরন্ত পারফরম্যান্স এবং দৃঢ়চেতা মনোভাবের জন্যই বুঝি শন পোলক তাকে বাংলাদেশের ‘রক-স্টার’ হিসেবে দাবি করেছেন!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর