বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিনকে হরভজন সিং

বিশ্বকাপে সাকিব ভালো করবেই

বিশ্বকাপে সাকিব ভালো করবেই

প্রতিবেদকের সঙ্গে হরভজন সিং

সময় কখনো কখনো বড় নির্মম। সাকিব আল হাসান শেষ কবে এমন বাজে পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন? ব্যাট হাতে বাইশগজে গিয়ে গোল্ডেন ডাক, বল হাতে সহ্য করলেন বেদম প্রহার। বিশ্বসেরা অলরাউন্ডারের শুরুটাই ছিল খুব বাজে। প্রথম বলেই তাকে স্কোয়ার লেগ দিয়ে বিশাল ছক্কা হাঁকান লোকেশ রাহুল। এরপর ধোনিও শুরু করেন। ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে মাত্র ৬ ওভারে ৫৮ রান দিয়েছেন। ওভার প্রতি ১০-এর কাছাকাছি। অথচ কদিন আগে প্রায় একই রকম কন্ডিশনে  আয়ারল্যান্ডে কী দুর্দান্ত দাপট দেখালেন। ইনজুরির কারণে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলতে না পারলেও আইসিসি র‌্যাঙ্কিং আফগান তারকা রশিদ খানকে টপকে ফের উঠে যান আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে।

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচটির কথা মনে আছে? কার্ডিফের এই সোফিয়া গার্ডেনে ২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর দুর্দান্ত এক সেঞ্চুরি করে অবিশ্বাস্য এক জয় উপহার দেন। মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে অসাধারণ এক জুটি। সেই একই ভেন্যুতে সাকিব কিনা ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে ব্যর্থ।

ক্রিকেটে এমন বাজে দিন খুব কমই গেছে বিশ্বসেরা অলরাউন্ডারের। অধিকাংশ ম্যাচে দেখা গেছে, তিনি ব্যাটে ব্যর্থ হলে বোলিংয়ে তা পুষিয়ে দিতেন, কিংবা বোলিংয়ে না পারলে ব্যাটে! কিন্তু কার্ডিফে এ যেন অন্য এক সাকিব।

বিশ্বসেরা অলরাউন্ডারের এমন লেজে গোবরে পারফরম্যান্স বিস্মিত ভারতের সাবেক কিংবদন্তি হরভজন সিং। প্রস্তুতি ম্যাচটি তিনি মাঠে বসেই দেখেছেন। প্রস্তুতি ম্যাচ শেষে সোফিয়া গার্ডেনে বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব সম্পর্কে ভাজ্জি বলেন, ‘সাকিবকে নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। বিশ্বকাপে সে ভালো করবেই। এটা তো শুধু একটা প্রস্ততি ম্যাচ মাত্র। সে বিশ্বসেরা অলরাউন্ডার। অভিজ্ঞতাও অনেক বেশি। বড় টুর্নামেন্টে কিভাবে পারফর্ম করতে হয় তা জানে। আমার বিশ্বাস, এই ম্যাচে সে যেমনই করুক এটা কোনো বিষয় নয়। এটা বিশ্বকাপে কোনো প্রভাবও পড়বে বলে মনে করি না। তবে আমি ভেবেছিলাম ও ভালো করবে এ ম্যাচেও।’ কার্ডিফের ম্যাচে ভারতের হয়ে যেখানে দুর্দান্ত বোলিং করেছেন তাদের তিন স্পিনার কুলদীপ যাদপ, যুবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা, সেখানে ব্যর্থ বাংলাদেশের স্পিনাররা। শুধু সাকিব নয়, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক কেউ-ই সুবিধা করতে পারেননি। পেসাররা শুরুতে দুর্দান্ত বোলিং করলেও স্পিনাররা সে ছন্দটা ধরে রাখতে পারেননি। একই মাঠে ভারতীয় স্পিনাররা অনেক ভালো করলো, বাংলাদেশিরা উল্টো মার খেল? হরভজনের বিশ্লেষণ, ‘স্পিন ভালো করতে অনেক সময় ভাগ্যও লাগে। হয়তো ওদের ভাগ্য সহায় ছিল না। তা না হলে সাকিবের মতো অভিজ্ঞ স্পিনার কি এত রান দেয়? তা ছাড়া ভারতের ব্যাটিং লাইন আপও দেখতে হবে? তবে সবার আগে নিজের কৌশল ও একাগ্রতাকে কাজে লাগাতে হবে।’ কয়েক দিন আগেও সাকিবকে ‘রক-স্টার’ বলেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার শন পোলক। আপনি প্রোটিয়া তারকার সঙ্গে একমত! পোলক পেসার হয়েও সাকিবকে নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন, আপনিও কি তাই মনে করেন? হরভজনের দাবি, ‘হ্যাঁ, অলরাউন্ডার হিসেবে সাকিবের ভালো করার সুযোগ আছে। কয়েক দিন আগেও তো সে রশিদ খানকে (আফগান ক্রিকেটার) টপকে আবারও শীর্ষে উঠল। তবে আমি মনে করি এই বিশ্বকাপে সবচেয়ে ভালো করবে রশিদ খানই। আমার মনে হয়, সে চমক কিছু একটা করে দেখাবে। হয়তো দেখা যেতে পারে এক রশিদ খানের জন্য এই আসরে আফগানিস্তান অনেক ভালো করতে পারে!’ বাংলাদেশের কি কোনো সম্ভাবনা নেই? হরভজন বলেন, ‘তা কেন? এটা বিশ্বকাপ। সবার জন্য দরজা উন্মুক্ত। যারা ভালো করবে তারাই শিরোপা জিতবে। এখানে অনেক বেশি সাবধান থাকতে হবে। একটু এদিক সেদিক হলেই স্বপ্ন ভঙ্গ হয়ে যেতে পারে। আর বাংলাদেশের কথা যদি বলি, সবাইকে খুব ভালো চিনিও না। তবে এই দলটা অনেক অভিজ্ঞ। বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার আছেন। তাদের অবশ্যই দায়িত্ব নিয়ে খেলতে হবে।’ ২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালে কঠিন বাস্তবতা দেখেছেন হরভজন সিং। প্রস্তুতি ম্যাচে ভারত যেমন বাংলাদেশের বিরুদ্ধে ৩৫৯ রান করেছে, ওই ম্যাচে ভারতের বিরুদ্ধে ২ উইকেটে অস্ট্রেলিয়াও ৩৫৯ রান করেছিল। অবশ্য দুটি উইকেটই নিয়েছিলেন ভাজ্জি। ৮ ওভারে দিয়েছিলেন ৪৯ রান। সেই ম্যাচের কথা স্মরণ করে দিতেই হরভজন বলেন, ‘ওটা ছিল খুবই কঠিন সময়। কিছু করার ছিল না। তবে ওই ম্যাচ থেকে অনেক কিছু শিখেছি। খুব কষ্টও পেয়েছি। আর বাংলাদেশের তো এটা প্রস্তুতি ম্যাচ মাত্র। বরং এই ম্যাচে তারা অনেক কিছু শিখতে পেরেছে, যা বিশ্বকাপে কাজে লাগবে।’

কার্ডিফে বাংলাদেশ-ভারত ম্যাচটি মাঠে বসেই দেখেছেন হরভজন। ম্যাচ শেষে সোফিয়া গার্ডেনেই কথা হয় ভারতের এই কিংবদন্তি তুল্য সাবেক স্পিনারের সঙ্গে।

সর্বশেষ খবর