বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯ ০০:০০ টা

ইংল্যান্ড-দ. আফ্রিকা মুখোমুখি

আসিফ ইকবাল

ইংল্যান্ড-দ. আফ্রিকা মুখোমুখি

আজ থেকে নিজ ভূমে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। ইংলিশ ব্যাটসম্যান জো রুট এবং অধিনায়ক ইয়ন মরগান কঠোর অনুশীলন করলেন। প্রথম দিনেই তারা দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে -এএফপি

বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে বেদনাবিধূর ছবি কোনটি? কঠিন প্রশ্ন। তবে উত্তরটি আবার সহজও বলা যায়। ১৯৯২ সালে সেমিফাইনালে সিডনির জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠা ১ বলে ২২ রানের ছবিটি।  সেটি আবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কষ্টেরও। প্রথমবার বিশ্বকাপ খেলতে এসে বাজিমাত করতে চলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু বৃষ্টির অদ্ভুত আইনের মারপ্যাঁচে সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছিল ২১ বছরের নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে ফিরে আসা দলটি। সেই যে ছিটকে পড়লো, এরপর ২০১৫ সাল পর্যন্ত ফেবারিট হয়েও বিশ্বকাপের ফাইনাল আর খেলা হয়নি দেশটির। চাপের কাছে বারবার ভেঙে পড়ায় দলটির পরিচয় এখন ‘চোকার্স’। ২৭ বছর আগে যে ইংল্যান্ডের বিপক্ষে অদ্ভুত আইনে হারের কান্নায় ভেঙে পড়েছিলেন জন্টি রোডস, কেপলার ওয়েলেসরা। সেই ইংলিশদের বিপক্ষে ম্যাচ দিয়েই এবার বিশ্বকাপ মিশন শুরু করছেন ফাপ ডু প্লেসিস, হাশিম আমলারা। ঐতিহ্যের ধারক লর্ডসে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড়, আকর্ষণীয় ও জমাটি টুর্নামেন্ট বিশ^কাপ ক্রিকেট।

দক্ষিণ আফ্রিকার মতো ‘অভাগা’ দল ইংল্যান্ডও। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২- লর্ডস, ইডেন ও মেলবোর্নে তিন তিনটি বিশ্বকাপের ফাইনাল খেলেও শিরোপা উৎসবে মেতে ওঠতে পারেনি। পঞ্চমবারের মতো বিশ^কাপের আয়োজন করে এবার সব ব্যর্থতাকে ইয়ান মরগানরা ছুড়ে ফেলতে চাইছেন টেমসের বয়ে চলা স্রোতে। চোকার্স দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ ম্যাচ দিয়ে ক্রিকেট মহাযজ্ঞ শুরু ফেবারিট ইংলিশদের। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে গত চার বছরে ওয়ানডে ক্রিকেটাকে বদলে দেওয়া মরগান, জোফরা, আর্চাররা আজ ফেবারিট। কিন্তু দুই দলের পরিসংখ্যানে এগিয়ে ফাপ ডু প্লেসিস, হাশিম আমলারা। ইংল্যান্ডের ২৬ জয়ের বিপক্ষে প্রোটিয়াদের জয় ২৯।

গত চার বছরে ওয়ানডে ক্রিকেটটাকে পুরোপুরি পাল্টে দিয়েছে ইংল্যান্ড। শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাত্মক ক্রিকেট খেলে বিনোদন বানিয়ে ফেলেছেন মরগানরা। চার বছরে চারশোর্ধ্ব যে ৫টি ইনিংস রয়েছে, তার চারটিই আবার ইংল্যান্ডের। গত গ্রীষ্মে বিশ^চ্যাম্পিয়ন অষ্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে ৪৮১ রানের কল্পনাতীত ইনিংস খেলেছিল ক্রিকেটের জনকরা। দুর্দান্ত খেলতে থাকা ইংল্যান্ডকেই এবার বলা হচ্ছে ফেবারিট। বাজিকরদের বাজিও মরগানদের নিয়ে। ইংল্যান্ড মাঠে নামবে ফেবারিট হয়ে। ডু প্লেসিসরা নামছেন প্রথমবারের মতো ফেবারিটের তকমা ছাড়া।

স্বাগতিক দলে রয়েছেন জনি বেয়ারস্টো, জেসন রয়, মইন আলিদের মতো তারকা ক্রিকেটার। কিন্তু দলের সবচেয়ে বড় তারকা অধিনায়ক মরগান। ৩১ বছর বয়সী অধিনায়ক ২২২ ম্যাচে রান করেছেন ৬৯৭৭। সেঞ্চুরি ১২ এবং হাফসেঞ্চুরি ৪৫। ম্যাচ নিয়ে মরগান বলেন, ‘এবারের বিশ^কাপ একেবারে ভিন্ন ফরম্যাটের খেলা। ভুল করা যাবে না। আমরা প্রতিটি ম্যাচই জয়ের জন্য খেলবো।’ দক্ষিণ আাফ্রিকায় রয়েছেন আমলা, নাথান ডি কক, মারক্রামদের মতো তারকা। কিন্তু দলের মূল ভরসা অধিনায়ক ফাপ ডু প্লেসিস। ৩৫ বছর বয়স্ক প্রোটিয়াস অধিনায়ক ১৩৪ ম্যাচে রান করেছেন ৫১২০। আজকের ম্যাচে সেরাটাই খেলতে চান প্রোটিয়াস অধিনায়ক, ‘ইংল্যান্ড খুব ভালো ক্রিকেট খেলছে। আমাদের দলও ভালো খেলছে।’

পূর্ণ শক্তির দল নিয়ে মাঠের লড়াইয়ে নামছে ইংল্যান্ড। বিপরীতে দক্ষিণ আফ্রিকা সার্ভিস পাচ্ছে না ফাস্ট বোলার ডেল স্টেইনের। এখন দেখা যাক, লর্ডসে  ফেবারিট মরগানদের বিপক্ষে কতটা যুতসই লড়াই করেন ‘স্টেইনগান’ বিহীন ডু প্লেসিসরা।

সর্বশেষ খবর