সোমবার, ৩ জুন, ২০১৯ ০০:০০ টা

জার্সি নম্বর ৭৫ ও এক স্বপ্ন

মেজবাহ্-উল-হক, লন্ডন থেকে

জার্সি নম্বর ৭৫ ও এক স্বপ্ন

ওভালে গ্যালারি জুড়েই ছিল বাংলাদেশ সমর্থকদের উল্লাস। প্রথম ম্যাচে ২১ রানে জয়ী হয় টাইগাররা -এএফপি

বাবা, স্টেডিয়ামে যাব কীভাবে? স্টেশন বন্ধ দেখে আতঙ্ক নিয়ে ছোট্ট মুনিরা তার বাবাকে জিজ্ঞেস করছিলেন! ‘বাংলাদেশের লাল-সবুজ জার্সি অনুসরণ করে বাসে উঠে যাব’- বাবার ঝটপট উত্তর! পূর্ব লন্ডনের রেল স্টেশন মেনর পার্ক! ওভাল স্টেডিয়াম থেকে দূরত্ব ১৩ কিলোমিটার। টিউব নেই। মেনর পার্ক থেকে টিএফএল (ট্রান্সপোর্ট অব লন্ডন) রেলে লিভারপুল স্ট্রিটে আসতে হয়, সেখান থেকে টিউবে ব্যাংক স্টেশন, তারপর ওভাল।

মি. ইকবাল সেই নিউইয়র্ক থেকে বাংলাদেশের খেলা দেখতে সপরিবারে এসেছেন ইংল্যান্ডে। মেনর পার্কে আত্মীয়ের বাসায় উঠেছেন। রবিবার বলে মেনর পার্ক রেল স্টেশন বন্ধ। ওভালে আসার জন্য বাংলাদেশ দলের জার্সি পরা লোকদের অনুসরণ করছিলেন।

গতকাল বাস, টিউব, ট্রাম তথা ওভারগ্রাউন্ড ও আন্ডারগ্রাউন্ডে যেন শুধুই লাল-সবুজ। আর লাল-সবুজের এই স্রোতটা এক হয়ে মিশে গেছে ওভাল স্টেডিয়ামে। তাই না চিনলেও গতকাল ওভালে পৌঁছাতে কোনো সমস্যা হয়নি ক্রিকেটভক্তদের। মিরপুরের ক্রিকেট উন্মাদনার ঢেউ যেন লেগেছে লন্ডনে। ওভালে বাঙালিদের ঢল দেখে বোঝার উপায় ছিল না এটা শেরেবাংলা স্টেডিয়াম নয়! খেলা শুরুর পর ওভালের গ্যালারি যেন আরও উত্তাল হয়ে যায়। সাকিব-মুশফিক-সৌম্যদের বাউন্ডারিতে গ্যালারিতে ওঠে রীতিমতো গর্জন। এই ম্যাচটি ছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের রেকর্ডের ম্যাচ। মাইলফলকের ম্যাচ। দরকার ছিল মাত্র একটি উইকেটের। প্রোটিয়া ব্যাটসম্যান মার্করামকে আউট করে মাইলস্টোনে পৌঁছে উদযাপন করেছেন সাকিব।  ৫০০০ রান (১৯৮ ম্যাচে ৫৭১৭ রান) এবং ২৫০ উইকেট নিয়ে জ্যাক ক্যালিস, জয়সুরিয়াদের মতো কিংবদন্তিদের তালিকায় যেন সোনার হরফে নিজের নাম লিখলেন বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যাট হাতেও কাল সাকিব ছিলেন দুর্বার। প্রোটিয়া পেসার ক্রিস মরিসকে ফাইন লেগ দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে হাফসেঞ্চুরি পূরণ করেন। ৫৪ বলে ৫ বাউন্ডারি এবং একটি ছক্কা।

মুশফিকুর রহিমই বা কেন বাদ থাকবেন। তিনিও যেন সাকিবকে অনুসরণ করেই এগিয়ে যাচ্ছিলেন। মি. ডিপেন্ডেবল হাফসেঞ্চুরি করেন ফেলুকাওকে পয়েন্ট দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে। মুশফিক অবশ্য হাফসেঞ্চুরি করতে সাকিবের চেয়েও দুই বল কম খেলেছেন। ৫২ বলে ৬ বাউন্ডারিতে। এর আগে অবশ্য সাকিব-মুশফিক মিলে পার্টনারশিপে যোগ করেছেন ১০০ রান। মাত্র ৯৫ বলে। শেষ পর্যন্ত তাদের জুটিটা ১৪২ রানে গিয়ে আটকে যায়। লেগ স্পিনার ইমরান তাহিরের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান সাকিব। দারুণ ব্যাটিং করে সেঞ্চুরির সুযোগ নষ্ট হয়ে যাওয়ায় হতাশ। কিন্তু কাকতালীয়ভাবে তার স্কোর মিলে যায় জার্সি নম্বরের সঙ্গে- নিজের পছন্দের লাকি নম্বর ৭৫!

মুশফিক  করেছেন ৮০ বলে ৮ বাউন্ডারিতে ৭৮ রান! গতকাল শুরু করেছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৬০ রান। সৌম্য মাত্র ৩০ বলে খেলেন ৪২ রানের ইনিংস। শেষ দিকে বাইশগজে ঝড় তোলেন মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক। তাদের জুটিতে আসে ৬৬ রান। মোসাদ্দেক ২০ বলে খেলেন ২৬ রানের ইনিংস, আর মাহমুদুল্লাহ খেলেন ৩৩ বলে ৪৬ রানের ইনিংস। ব্যাটিংয়ে সম্মিলিত প্রয়াসে সৃষ্টি হয় নতুন রেকর্ড। ৬ উইকেটে ৩৩০ রান। বিশ্বকাপে তো বটেই, ওয়ানডের ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। দক্ষিণ আফ্রিকা আটকে যায় ৩০৯ রানে। ২১ রানের অসাধারণ এক জয়।

গতকালের ম্যাচটি ছিল সাকিবের। উইকেট নিয়ে একে তো বিশ্বরেকর্ড গড়েছেনই, পাশাপাশি ব্যাট হাতে দেখিয়েছেন তার ক্যারিশমা। তবে বোলিং কিংবা ব্যাটিংয়ের চেয়েও যেন সুন্দর ছিল তার ক্যাচটি। সাইফউদ্দিনের বলে কাভারে যেন উড়ে গিয়ে প্রোটিয়া ব্যাটসম্যান ফেলকাওয়ের ক্যাচ তালুবন্দি করেন। রেকর্ডের ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডারের জাদুকরী ব্যাটিং-বোলিং-ফিল্ডিং এবং দুরন্ত ‘এক ব্রিগেট’ টিম টাইগার্সের অসাধারণ পারফরম্যান্সে যেন নতুন স্বপ্ন উঁকি দিতে শুরু করেছে।

যেমন আবেগী ম্যাচ তেমন ওভালের গ্যালারিতে আবেগী উদযাপন। ইংলিশরা করতালিতে ছক্কা-চার সেলিব্রেশন করে, আর বাঙালিদের চিৎকারে স্টেডিয়াম রীতিমতো কেঁপে ওঠে। কী দেশে, কী বিদেশে, ক্রিকেট নিয়ে বাঙালির আবেগটা বাঁধভাঙা! গতকালকের ঐতিহাসিক ম্যাচে প্রবাসীদের আরও বেশি আবেগী করে তুলেছিল। ঢাকার ছেলে লন্ডন প্রবাসী নিঝুমের মতে, ‘বিদেশের মাটিতে ঈদে কোনো আনন্দ নেই। তাই আজ টাইগাররা আমাদের ঈদ আনন্দে ভাসিয়ে দিলেন।’

খেলা শেষ হওয়ার পরও ওভাল ঘিরে বাঙালিদের উন্মত্ত সেলিব্রেশন চলতেই থাকে। আহা! কি সেই উদযাপন। কেউ নাচছে, কেউ গান গাইছে। ছুটির দিন। তাই রাত পর্যন্ত চলে (বাংলাদেশে তখন ভোর) এই উৎসব। প্রাণের ক্রিকেট ঘিরে চলুক না বাঙালির উন্মাদনা! হোক সেটা মিরপুর কিংবা লন্ডন। বিশ্বজুড়েই থাকুক লাল-সবুজের মাতামাতি। বিশ্ব বুঝুক এটাই- ‘ক্রিকেটই বাঙালির প্রাণ’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর