বুধবার, ২৬ জুন, ২০১৯ ০০:০০ টা

আলোচনায় শুধুই সাকিব

‘আমার সুসময় যাচ্ছে। তার মানে এই নয় যে আমি একাই সব করছি। আজকের (সোমবার) ম্যাচেও ব্যাটিংয়ে কয়েকজন অবদান রেখেছে। বোলিংয়ে মুস্তাফিজ, সাইফউদ্দিন ভালো করছে।’

নিয়মিত অনুশীলন করেন না! গুরুজনের কথা ঠিকঠাক করে শোনেন না! তাকে নিয়ে যেন অভিযোগের অন্ত নেই! সাকিব আল হাসান দলের সঙ্গে বিশ্বকাপের ফটোসেশনও মিস করেছেন। তারপর তাকে নিয়ে হতাশাই প্রকাশ করেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন!

ক্রিকেট বোর্ড থেকে চিঠি পাওয়ার পরও সাকিব আইপিএল খেলা চালিয়ে গেছেন। বিশ্বকাপের আগে দলের সঙ্গে অনুশীলন করেননি। সাকিবের দেশপ্রেম  নেই। কেবলমাত্র অর্থের জন্যই ক্রিকেট খেলেন।  নেতিবাচক হাজারও কথায় যেন ভক্তরাও খানিক বিরক্ত! অনেকের কাছে সাকিব বাংলাদেশের ক্রিকেটে ব্যাড-বয়ের তালিকায় থাকা সবার উপরের নাম!

কিন্তু সেই ব্যাড-বয় এখন কি করছেন? পুরো ক্রিকেট বিশ্বকে অবাক করে দিচ্ছেন নিজের জাদুকরি পারফরম্যান্স দিয়ে। বলতে গেলে বাংলাদেশকে একাই টেনে নিয়ে যাচ্ছেন  সেমিফাইনালের দিকে।

হ্যাঁ, একার কথা বললে সতীর্থদের প্রতি খানিকটা অন্যায় করা হয়। ক্রিকেট তো আর একার খেলা নয়। ক্রিকেটারদের কাজই তো মাঠে গিয়ে খেলা। বাকিরা সেই কাজটাই করছেন। কিন্তু সাকিব যা করছেন তা এক কথায় অতিমানবীয়!

সাকিব! সাকিব!! সাকিব!!! এবারের বিশ্বকাপটা  যেন একেবারে সাকিবময় হয়ে গেছে! বিশ্বকাপের প্রসঙ্গ উঠলেই সেখানে অবধারিত একটা প্রসঙ্গই চলে আসছে- তা হচ্ছে সাকিব!

দুর্দান্ত ব্যাটিং করে বিশ্বসেরা অলরাউন্ডার প্রথম দিন  থেকেই ছিলেন আলোচনায়। ৬ ম্যাচে তার ৫টি ইনিংসই পঞ্চাশোর্ধ্ব। ৯৫.২০ গড়ে করেছেন ৪৭৬ রান। দুই সেঞ্চুরির সঙ্গে তিনটি হাফ সেঞ্চুরি।

আফগানিস্তানের বিরুদ্ধে আগ্রাসী বোলিংয়ের পর এবার বোলার সাকিবকে নিয়ে শুরু হয়ে গেছে মাতামাতি। মাত্র ২৯ রানে ৫ উইকেট নিয়ে তো  সেরা বোলিং ফিগারের মালিক। এর আগের সেরা  বোলিং ছিল পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমিরের। তিনি ৫ উইকেট নিয়েছিলেন ৩০ রানে। এছাড়া এবারের আসরে আরও দুই বোলার ৫টি করে উইকেট নিয়েছেন। তারা হচ্ছে নিউজিল্যান্ডের মিডিয়াম পেসার জেমস নিশাম ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

সাকিব এখন সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার  দৌঁড়েও যোগ দিয়েছেন। এখন পর্যন্ত ১৫টি করে উইকেট নিয়ে তালিকার সবার উপরে রয়েছেন আমির, আর্চার ও স্টার্ক। ১৪ উইকেট কিউই তারকা লকি ফার্গুসনের। ১১ উইকেট অসি পেসার প্যাট কামিন্সের। এরপরেই সাকিব।

ইংল্যান্ডের কন্ডিশন পেস সহায়ক। তাই পেসাররা ভালো করবেন এটাই স্বাভাবিক। কিন্তু এমন উইকেটেও নিজেকে আলাদা করে চেনাচ্ছেন সাকিব। সত্যিই বিশ্বসেরা অলরাউন্ডার যেন গ্রহান্তরের এক ক্রিকেটার। যতই দিন যাচ্ছে, নিজেকে নতুন নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন নিজেই।

এরপরেও নিজেকে কখনোই ‘ওয়ানম্যান আর্মি’ মনে করেন না। আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের পর সাকিব বলেন, ‘আমার সুসময় যাচ্ছে। তার মানে এই নয় যে আমি একাই সব করছি। আজকের (সোমবার) ম্যাচেও ব্যাটিংয়ে কয়েকজন অবদান রেখেছে।  বোলিংয়ে মুস্তাফিজ, সাইফউদ্দিন ভালো করছে। বিশ্বকাপে ওদের সম্ভবত ৮/৯টি করে উইকেট  নেওয়া হয়ে গেছে। তাই আমি একাই দলকে  জেতাচ্ছি বলা যাবে না।’ আফগানিস্তানের বিরুদ্ধে জয়ে বাংলাদেশের  সেমিফাইনালের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। সামনে এখন প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। দুই ম্যাচেই জিততে চান সাকিব। প্রথম টার্গেট ভারতবধ, ‘আমরা জয়ের আশা নিয়েই মাঠে নামব। পরের ম্যাচটা ভারতের বিপক্ষে, যারা বিশ্বকাপ জিততে এসেছে। আমরা বিশ্বাস করি, নিজেদের সেরাটা  খেলতে পারলে আমরা যে কাউকে হারাতে পারি।’

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের পরের ম্যাচ ২ জুলাই বার্মিংহ্যামে। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের পর পরই পরিবারের সবাইকে নিয়ে সাউদাম্পটন থেকে লন্ডন চলে যান সাকিব। সেখান থেকে গতকাল প্যারিসে যাওয়ার কথা। ক্রিকেটারদের ৫ দিনের ছুটি দিয়েছে বিসিবি। তাই কেউ কেউ লন্ডনেও যাচ্ছেন ছুটি কাটাতে। তবে বাংলাদেশ দলের অধিকাংশ সদস্য বার্মিংহামে থাকবেন। ৩০ জুন  থেকে অনুশীলন শুরু।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর