শনিবার, ২৯ জুন, ২০১৯ ০০:০০ টা

সুবাতাস বইছে ক্রীড়াঙ্গনে

ক্রীড়া প্রতিবেদক

সুবাতাস বইছে ক্রীড়াঙ্গনে

শুধু ক্রিকেট নয়, ফুটবল ও আর্চারি সাফল্য ঘিরে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে এখন সুবাতাস বইছে। ঝিমিয়ে থাকা ক্রীড়াঙ্গন জাগতে শুরু করেছে। ক্রিকেট অনেক দূর এগিয়ে গেছে- এ নিয়ে কারও সংশয় নেই। ১৯৯৭ সালে আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হওয়ার পর ক্রিকেটকে আর পেছনে তাকাতে হয়নি। ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে বাংলাদেশ এখন ক্রিকেটবিশ্বে অন্যতম সেরা দলে পরিণত হয়েছে। ক্রিকেটের সাফল্যের কারণে বিশ্বে দেশের মর্যাদা অনেক বেড়ে গেছে। বাংলাদেশের কেউ বিশ্বসেরা অলরাউন্ডার হবেন তা ছিল ধারণার বাইরে। সাকিব আল হাসানের এই কৃতিত্ব এখন অভ্যাসে পরিণত হয়েছে। মাশরাফি, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, মুস্তাফিজ ও মিরাজরা বিশ্বে এখন পরিচিত মুখ।

১৯৯৯ সাল থেকে বাংলাদেশ নিয়মিত বিশ্বকাপে খেলছে। অভিষেক আসরেই পাকিস্তানকে হারিয়ে চমক দেখিয়েছে। ২০১৭ সালে ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে। ২০১৫ সালে ফেবারিটদের পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালও খেলেছে বাংলাদেশ। ২০১৯ অর্থাৎ এবার সেমিফাইনাল খেলার সম্ভাবনা জেগে আছে। ব্যাট ও বলে সমান দক্ষতার পরিচয় দিয়ে বিশ্বকাপে সেরা ক্রিকেটারের দৌড়ে এগিয়ে আছেন সাকিব আল হাসান।

ক্রিকেট যতটা এগিয়েছে, ফুটবল তার চেয়েও বেশি পিছিয়ে গেছে। এতটা সংকটাপন্ন অবস্থা যে ভুটানের মতো দুর্বল দলের কাছে হারের লজ্জার রেকর্ড রয়েছে। সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা নয়। সেমিফাইনালই এখন স্বপ্নে পরিণত হয়েছে। এমন অবস্থায় ফুটবল ঘিরে ক্রীড়ামোদিরা আশা ছেড়েই দিয়েছিলেন।

সুখবর হচ্ছে সেই ফুটবল ধীরে ধীরে জেগে উঠতে শুরু করেছে। লাওসকে হারিয়ে প্রাক পেরিয়ে বাংলাদেশ বিশ্বকাপে বাছাই পর্বে সুযোগ পেয়েছে। ক্লাব ফুটবলে আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়ে এএফসি কাপে ইন্টারজোনাল সেমিফাইনালে উঠেছে। দলীয় খেলার চেয়ে ব্যক্তিগত ইভেন্টে অবিশ্বাস্য চমক দেখান আর্চার রোমান সানা। বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে রিকার্ড ইভেন্টে তামার পদক জিতেছেন সানা; যা বিরল সম্মান। সানাকে ঘিরে আশা জেগেছে অলিম্পিক ইতিহাসে প্রথম পদক জেতার।

সর্বশেষ খবর