বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বিশ্বকাপের মহানায়ক সাকিব

সাত ম্যাচে এখন সাকিবের মোট ৫৪২ এবং উইকেট ১১টি। গতকাল একটি বিরল রেকর্ডের মালিক হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপের এক আসরে ব্যাট হাতে ৫০০ রান এবং বল হাতে ১০ উইকেট। এমন রেকর্ড এর আগে কেউ করতে পারেনি

বিশ্বকাপের মহানায়ক সাকিব

সাকিবের দেখানো পথে হাঁটলেন মুস্তাফিজুর রহমান। গতকাল পাঁচ উইকেট শিকার করলেন ভারতের বিপক্ষে। শেষদিকে ধোনিদের রানের গতি থামিয়ে দিয়েছিলেন তিনি। সাকিব অভিনন্দন জানালেন অনুজকে -এএফপি

ভারতের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে বাংলাদেশের। এ ম্যাচেও ব্যাটে-বলে দুর্দান্ত সাকিব আল হাসান। দল হারায় কাল বার্মিংহামের এজবাস্টন থেকে মন খারাপ করে হোটেলে ফিরেছেন! কিন্তু বিশ্বকাপের এ আসরে অসাধারণ পারফরম্যান্সের জন্য যুগ যুগ তাকে মনে রাখবে ক্রিকেট বিশ্ব!

সাত ম্যাচে এখন সাকিবের মোট ৫৪২ এবং উইকেট ১১টি। গতকাল একটি বিরল রেকর্ডের মালিক হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপের এক আসরে ব্যাট হাতে ৫০০ রান এবং বল হাতে ১০ উইকেট। এমন রেকর্ড এর আগে কেউ করতে পারেনি।

২০০৭ সালে নিউজিল্যান্ডর অলরাউন্ডার স্কট স্টাইরিশ  ১০টির বেশি উইকেট নিলেও ব্যাট হাতে করেছিলেন ৪৯৯ রান। এক রানের জন্য তার আক্ষেপ ছিল। কিন্তু সাকিব ২৪ রান করার পরই রেকর্ডবুকে নাম লেখান। গতকাল বিশ্বসেরা অলরাউন্ডার খেলেছেন ৬৬ রানের ইনিংস। রান বন্যার দিনেও ৪১ রানে নিয়েছেন ১ উইকেট।

সেমিফাইনালে খেলার আশা শেষ হলে গেলেও সামনে আরও একটি ম্যাচ খেলার সুযোগ আছে বাংলাদেশের সামনে। পাকিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচেও হয়তো দেখা যাবে অগ্নিমূর্তি সাকিবকে। দলীয় প্রত্যাশা না থাকলেও ভক্তরা তাকিয়ে থাকবেন বিশ্বসেরা অলরাউন্ডারের ব্যক্তিগত সাফল্যের দিকেই।

গতকাল ভারতের বিরুদ্ধে দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান। ৫৯ রানে নিয়েছেন ৫ উইকেট। মুস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ের জন্যই প্রথম ২৫ ওভারে বিনা উইকেটে ১৬২ রান করা ভারতের ইনিংস আটকে যায় ৩১৪ রানে। কাটার মাস্টার ১০ ওভারে ৫৯ রানে নিয়েছেন ৫ উইকেট। মুস্তাফিজ তার ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থবারের মতো পঞ্চম উইকেটের দেখা পেলেন। মজার বিষয় হচ্ছে, এর মধ্যে তিনবারই পেয়েছেন ভারতের বিরুদ্ধে। বড় ম্যাচে বড় ভুল করা যেন একটা নিয়ম হয়ে গেছে বাংলাদেশ দলের জন্য। নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুশফিকুর রহিম রস টেলরের স্ট্যাম্পিং মিস করার পর কিউই তারকা সেঞ্চুরি করে দলকে জিতিয়েছেন। বাক ক্যাপসের বিরুদ্ধে সেই হারের ক্ষতটা এখন পূরণ হয়নি। গতকাল ভারতের বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আবারও আরেকটি বড় ভুল করে বসেন তামিম ইকবাল।

মাত্র ৯ রানে ভারতের সেরা ব্যাটসম্যান রোহিত শর্মার সহজ ক্যাচ ফেলে দেন। নতুন জীবন সেই রোহিতই কিনা ১০৪ রানের ইনিংস খেলে ভারতের জয়ের নায়ক হয়ে যান।

মুস্তাফিজুর রহমানের খাটো লেন্থের বল পুল করতে গিয়ে ডিপ স্কোয়ার লেগে ক্যাচ তুলে দিয়েছিলেন ভারতীয় ওপেনার। বাম পাশে কিছুটা দৌড়ে দিয়ে হাতেই নিয়েছিলেন তামিম। কিন্তু ধরে রাখতে পারেননি। তখন ১১ বলে ৯ রানে ব্যাট করছিলেন রোহিত। ক্যাচ মিসের ঘটনাটি ঘটে ইনিংসের পঞ্চম ওভারে। তখনো  ভয়ঙ্কর হয়ে ওঠেননি ভারতীয় ব্যাটসম্যানরা। তা ছাড়া ১৮ রানে দলের সেরা ওপেনারকে হারালে বিপদেই পড়তে পারত ভারত।

মুস্তাফিজ অবশ্য আক্ষেপ করতেই পারেন! তামিম মিস না করলে তার উইকেট সংখ্যা হতো ৬টি। তাহলে এ বিশ্বকাপে সেরা বোলিং ফিগারের মালিক হয়ে যেতেন তিনি।

ভাগ্যই বটে রোহিতের। শুরুতে নতুন জীবন পেয়েছেন। আউট হতে পারতেন ৯৮ রানেও। তবে সেবার কারও দোষ নেই। সাকিবের নিচু হওয়া বল স্ট্যাম্প ঘেঁষে চলে যায়। ওই ওভারেই সেঞ্চুরি পূরণ করে ফেলেন ভারতীয় এ মারকুটে ব্যাটসম্যান। ৯০ বলে শতক পূরণ করেন রোহিত শর্মা। বিশ্বকাপের এ আসরে এটি তার চতুর্থ সেঞ্চুরি। কুমার সাঙ্গাকারার রেকর্ড স্পর্শ করেন ভারতীয় তারকা। সেই সঙ্গে সাত ম্যাচে ৫৪৪ রান করে এখন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকাতেও শীর্ষে রোহিত।

আরেক ওপেনার লোকেশ রাহুল খেলেছেন ৭৭ রানের ইনিংস। তবে বল কিছুটা বেশি হজম করতে হয়েছে তাকে। মোকাবিলা করেছেন রোহিতের সমান ৯২ বল। ৬টি বাউন্ডারির সঙ্গে একটি ছক্কা। তবে রোহিতের ছক্কা চিল ৫টি। বাউন্ডারির বেশি, ৭টি। রোহিত যখন অগ্নিমূর্তি ধারণ করেছিলেন তখন কিছুটা নমনীয় হয়ে তাকে সঙ্গ দেওয়ার চেষ্টা করছিলেন লোকেশ। তাদের ওপেনিং জুটিতে আসে ১৮০ রান। গতকাল প্রথম ২৫ ওভারে ভারত বিনা উইকেটে ১৬২ রান করার পর মনে হচ্ছিল বিশ্বকাপে প্রথমবারের মতো চার শতাধিক রানের স্কোর হয় কিনা! কেন না এ ব্যাটিং স্বর্গে ২৫ ওভারে ১০ উইকেটে হাতে রয়েছেন ভারতের। কিন্তু বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেননি ভারত। প্রশংসা পেতে পারেন সৌম্য সরকার। গতকাল নিয়মিত বোলাররা যখন বেদম মার খাচ্ছিলেন তখনই তার হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি। ক্যাপ্টেনকে হতাশ করেননি। তিনিই ভারতীয় ইনিংস প্রথম ব্রেক-থ্রু এনে দেন। দিনের সেরা ব্যাটসম্যানকে প্যাভিলিয়নের পথ দেখিয়ে দিয়েছেন তো সৌম্যই। ৬ ওভারে রান দিয়েছেন মাত্র ৩৩।

বোলারদের সাফল্যও শেষ পর্যন্ত ম্লান হয়ে যায় ব্যাটসম্যানদের ব্যর্থতায় দল হেরে যাওয়ায়। তবে আলোচনা হচ্ছে কেবল সাকিবকে নিয়ে। কেবল নায়ক নন, এবারের বিশ্বকাপে সাকিব যে মহানায়ক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর