শিরোনাম
বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা
হিসাব নিকাশ

সেমিফাইনাল খেলছে যারা

ক্রীড়া ডেস্ক

সেমিফাইনাল খেলছে যারা

বিশ্বকাপের ১২তম আসরে শুরুর দিকে বৃষ্টি বিড়ম্বনা থাকলেও এখন আর তা নেই। রোদ ঝলমলে পরিবেশে ক্রিকেটীয় আনন্দ উপভোগ করছেন দর্শকরা। দারুণসব লড়াই উপহার দিচ্ছে বিশ্বকাপের দলগুলো। এমনকি আফগানরাও ক্রিকেটমোদীদের মন জয় করেছে লড়াকু মানসিকতা প্রদর্শন করে। বিশ্বকাপের রাউন্ড রবিনপর্ব শেষ হওয়ার পথে। গতকাল ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের পর মাত্র ৪টা ম্যাচ বাকি। এরই মধ্যে মোটামুটি নিশ্চিত হয়ে গেছে বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট। তবে আফসোস একটাই সেমিতে খেলা হলো না বাংলাদেশের।

বিশ্বকাপে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তারা শীর্ষে অবস্থান করছে। শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে শীর্ষে থেকেই শেষ চারে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অস্ট্রেলিয়া এবারের বিশ্বকাপে কেবল একটা ম্যাচেই হেরেছে। ভারতের বিপক্ষে। বাকিগুলোতে জয় পেয়েছে। অন্যদিকে ভারত গত মঙ্গলবার বাংলাদেশকে হারিয়ে নিশ্চিত করেছে সেমিফাইনাল। ৮ ম্যাচে বিরাট কোহলিদের সংগ্রহ ১৩ পয়েন্ট। ভারতের কাছে হেরে সব আশা শেষ হয়ে গেল বাংলাদেশের। বিদায় নিশ্চিত হয়ে গেছে টাইগারদের। পাকিস্তানের বিপক্ষে জিতলে পঞ্চমে থেকে বিশ্বকাপটা শেষ করতে পারবেন মাশরাফিরা।

সেমিফাইনালের তিনটি দল শতভাগ নিশ্চিত হয়ে গেছে। অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড। বাকি একটি স্থানের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে নিউজিল্যান্ড ও পাকিস্তানকে। গতকাল ইংল্যান্ড জয় পেলে পাকিস্তানের সেমিফাইনাল খেলা অনেকটাই অনিশ্চিত হয়ে গেছে। এমনকি শেষ ম্যাচে তারা বাংলাদেশের বিপক্ষে জয় পেলেও সেমিফাইনাল খেলার নিশ্চয়তা পাবে না। এজন্য গতকালের ম্যাচের পর নিউজিল্যান্ডের রানরেট হিসেব করে সেই অনুযায়ী বিরাট ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে। বাংলাদেশের বিপক্ষে বর্তমান পাকিস্তান দলের পক্ষে জয় পাওয়াই যেখানে কঠিন সেখানে বড় ব্যবধানে জয় তো কষ্ট-কল্পনা। গতকাল নিউজিল্যান্ড হারারার পরও রানরেট ছিল +০.১৭৫। পাকিস্তানের -০.৭৯২। অবশ্য পাকিস্তান যদি শেষ ম্যাচে বাংলাদেশের কাছে পরাজিত হয় তাহলে কোন সমীকরণের প্রয়োজন পড়বে না। এবার বিশ্বকাপে শেষ চারে খেলবে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দেখা যাক শেষ পর্যন্ত কোনো নাটকীয়তা ঘটে কি না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর