রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

‘অ্যাথলেট ফিল্ডার দরকার’

‘অ্যাথলেট ফিল্ডার দরকার’
পাকিস্তানের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার রমিজ রাজা। ক্রিকেটের খুঁটিনাটি দারুণভাবে বিশ্লেষণ করে থাকেন। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচটি তিনি লর্ডসে বসে দেখেছেন। সাকিবের পারফরম্যান্স দেখে যেমন মুগ্ধ, তেমনি টাইগারদের বেশকিছু সমস্যাও চোখে পড়েছে তার। পাশাপাশি পাকিস্তান দলের কঠোর সমালোচনা করেছেন। লন্ডনের লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে দেওয়া রমিজ রাজার সাক্ষাৎকারটি সংক্ষেপে তুলে ধরা হলো-

 

বাংলাদেশের খেলা দেখে কোথায় সমস্যা মনে হচ্ছে?

আমি মনে করি না, বাংলাদেশ হেরেছে বলে সব কিছু শেষ হয়ে গেছে বা সমর্থকরা খুবই হতাশ হয়েছে এমনও নয়। তবে তারা হয়তো আশা করেছিল আরও ভালো পারফর্ম করবে। সবকিছু মিলে আমি বলব বাংলাদেশ সঠিক পথেই আছে। ফিল্ডিং ও বোলিংয়ে দুর্বল। তবে এখন তাদের প্রথম কাজ হবে, ফিল্ডিং সাইড ঠিক করতে হবে। দরকার অ্যাথলেট ফিল্ডার। পাশাপাশি ভালোমানের পেস বোলার খুঁজে বের করা।

 

বাংলাদেশ আগেরবার কোয়ার্টার ফাইনালে খেলেছে। এবার সেমিফাইনালে উঠতে পারল না। কারণ কি?

আগের যেকোনো সময়ের চেয়ে এবার প্রতিদ্বন্দ্বিতা অনেক বেশি ছিল। প্রতিটি দলকে অনেক বেশি কষ্ট করতে হয়েছে। বাংলাদেশের সবচেয়ে বড় সুবিধা ছিল, তাদের দলে সাকিবের মতো একজন সত্যিকারের বড় তারকা ছিল। সাকিবের ভালো করার পেছনে বড় অবদান ছিল তার ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেওয়া। আগে যেখানে তিনি ৬-৭ নম্বরে ব্যাটিং করতে এখন তাকে আনা হয়েছে ৩ নম্বরে। এই বিষয়টা খুবই কাজে দিয়েছে। কী চমৎকার তার ব্যাটিং। তিনি ছিলেন বাংলাদেশের ব্যাটিংয়ের মেরুদন্ড। বলতে গেলে একাই ব্যাটিং করেছেন। তবে টপ অর্ডারের অন্য ব্যাটসম্যানের সহযোগিতাও তার দরকার ছিল। কিন্তু তিনি সেটা পাননি। তবে এই মুহূর্তে বাংলাদেশের সবার আগে যা প্রয়োজন তা হচ্ছে বেশকিছু অ্যাথলেটিক ফিল্ডার দরকার। অনেক ম্যাচে তারা এমন কিছু গুরুত্বপূর্ণ ক্যাচ মিস করেছে তা দলের জয়-পরাজয়ে বড় ভূমিকা রেখেছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে ভালো করতে হলে এসব বিষয়ে খুবই সতর্ক থাকতে হবে। এছাড়া আরও বেশকিছু বিষয়ে বাংলাদেশের দুর্বলতা ছিল। এগুলো ঠিক করতে পারলে বাংলাদেশ অনেক ভালো করবে।

 

 সাকিবের পারফরম্যান্স আপনার কাছে কেমন লেগেছে?

আমি নিজেও সাকিবকে এতো চমৎকার খেলতে দেখে বিস্মিত। শুধু আমি না, সবাই মুগ্ধ তার এমন চমৎকার পারফরম্যান্স দেখে। কী দারুণ তার ধারাবাহিকতা। অন্য কারও সহযোগিতা ছাড়াই অসাধারণ পারফর্ম করেছেন তিনি। এটা খুবই প্রশংসার যোগ্য। তামিম ভালো করতে পারেনি। মুশফিক বেশ কয়েকটি ভালো ইনিংস খেলেছেন। তবে মিডল  অর্ডার ও টপ অর্ডারের কারণে বাংলাদেশ ঝুঁকির মধ্যে পড়েছে।

 

আপনার কি মনে হয় নতুন ফরম্যাটের জন্য বাংলাদেশ খারাপ করেছে?

আমি মনে করি এটা হচ্ছে ধারাবাহিকতার ব্যাপার। যারা ধারাবাহিকভাবে ভালো খেলেছে তারাই তো টিকে আছে। এটা নিয়ে সমস্যার কিছু দেখি না।

 

বাংলাদেশের বিরুদ্ধে দারুণ এক জয়ের পরও পাকিস্তান সেমিফাইনালে যেতে পারল না...

যেটা চলে গেছে সেটা তো গেছেই। এটা নিয়ে আর বলে কি লাভ হবে। বাচ্চাদের মতো খেললে তো আর সামনে যাওয়া যায় না। এত ভুল করলে কি আর সেমিফাইনালে খেলা যায়? ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ দেখেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ দেখেন, ভারতের বিরুদ্ধেও তো  পাকিস্তান ঠিকমতো খেলতে পারেনি।

সর্বশেষ খবর