রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

রোহিতের ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক

রোহিতের ইতিহাস

আরেকটি সেঞ্চুরি। এবারে বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরি করে নতুন ইতিহাস গড়লেন রোহিত শর্মা। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে শতক হাঁকানোর পর দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন তিনি -এএফপি

এক বিশ্বকাপে পাঁচ সেঞ্চুরি করে নতুন ইতিহাস গড়লেন ভারতের রোহিত শর্মা। আগের ম্যাচে সেঞ্চুরি করে এক আসরে কুমার সাঙ্গাকারার চার শতকের রেকর্ডটি স্পর্শ করেন রোহিত। গতকাল লিডসে লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে নতুন রেকর্ড গড়েন ভারতীয় এই ওপেনার। রোহিত শেষ পর্যন্ত ৯৪ বলে ১৪ বাউন্ডারি ও ১ ছক্কা হাঁকিয়ে ১০৩ রানে আউট হন। শুধু রোহিত নন, একই দিনে ভারতের রাহুল বিশ্বকাপ ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পান। ১১১ রানে তিনি আউট হন।

অ্যাঞ্জেল ম্যাথিউসের ১১৩ রানের কৃতিত্বে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬৪ রান সংগ্রহ করে। জবাবে উদ্বোধনী জুটিতে ১৮৯ রান উঠলে ভারতের জয়টা সহজ হয়ে যায়। শ্রীলঙ্কার বোলাররা কোনো সুবিধাই করতে পারেননি। রোহিত, রাহুল ও পান্ট আউট হয়ে গেলেও অধিনায়ক বিরাট কোহলি ৩৪ ও হার্দিক পান্ডে  ৪ রানে অপরাজিত থেকে ভারতকে জিতিয়ে দেন ৪৩.৩ ওভারে। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট সংগ্রহ করল ভারত। গতকালের অন্য খেলায় অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় তাহলে ভারত শীর্ষে থেকে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড মুখোমুখি হবে। এ রিপোর্ট লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ৩২৫ রানের জবাবে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১২৬ রান সংগ্রহ করেছে। এবারে ভারত লিগ পর্বে শুধু ইংল্যান্ডের কাছে ম্যাচ হেরেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে হতে পারেনি। অন্যদিকে ১৯৯৬ সালে বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কার একমাত্র চমক ছিল লিগ পর্বে ফেবারিট ইংল্যান্ডকে হারানো। নয় ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তাদের বিশ্বকাপ মিশন শেষ করতে হলো।

গতকাল শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গার ছিল শেষ বিশ্বকাপ। ম্যাচ শেষে শ্রীলঙ্কা ও ভারতীয় ক্রিকেটাররা তাকে বিদায়ী অভিনন্দন জানান। ১৯৭৫ ও ১৯৭৯ সালে বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজের অবস্থা আরও নাজুক। ৯ ম্যাচে তারা ৫ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে তারা নবম স্থান দখল করেছে। অন্যদিকে আরেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানের অবস্থান পাঁচে। সেমিফাইনালে টিকে আছে দুই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও ভারত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর