সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

টার্গেট এখন দুই জয়

ক্রীড়া প্রতিবেদক

টার্গেট এখন দুই জয়

বিশ্বকাপ শুরুর আগে যে চার দলের উপর বাজি ধরেছিলেন বাজিকররা। ১০ দলের টুর্নামেন্টের সেই চার দলই সেমিফাইনাল খেলবে। শুধু বদলেছে পক্ষ-বিপক্ষ। সেটা আবার নির্ধারিত হয়েছে লিগ পর্বের শেষ দিন। ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের জয় এবং দক্ষিণ আফ্রিকার কাছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার হারে লাইনআপ চূড়ান্ত হয়েছে সেরা চারের। ৯ জুলাই ওল্ড ট্রাফোর্ডে প্রথম সেমিফাইনালে বিরাট কোহলি, রোহিত শর্মার ভারতের প্রতিপক্ষ কেন উইলিয়ামসন, ট্রেন্ট বুল্টের নিউজিল্যান্ড। ১১ জুলাই এজব্যাস্টনে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড।       

বিশ্বকাপকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন রোহিত শর্মা, সাকিব আল হাসান, ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক, মুস্তাফিজুর রহমানরা। এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন ভারতীয় ওপেনারের কব্জায়। যেখানে একটি সেঞ্চুরি করতে ঘাম ঝরে যায় ব্যাটসম্যানের, সেখানে রোহিত একাই করেছেন ৫ সেঞ্চুরি। অবিশ্বাস্য! ১৯৭৫ থেকে শুরু বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো আসরে এক ব্যাটসম্যান পাঁচ সেঞ্চুরি করেননি। রোহিত এবার ৭ ম্যাচে সেঞ্চুরি করেছেন ৫টি। আগের রেকর্ডটি লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার। ৩টি করে সেঞ্চুরি করেছেন সৌরভ গাঙ্গুলি ও ম্যাথু হেইডেন। এক আসরে ছয়শোর্ধ্ব রান এবার করেছেন তিন ক্রিকেটার। রোহিতের রান ৬৪৭, ওয়ার্নার ৬৩৮ ও সাকিব ৬০৬ রান করেছেন। এখন পর্যন্ত সেঞ্চুরির সংখ্যা ২৯টি।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে প্রথমবারের মতো খেলতে নেমে চমকে দিয়েছেন মুস্তাফিজ। ‘কাটার মাস্টার’ দুরন্ত বোলিং করে স্তম্ভিত করেছেন ক্রিকেট বিশ্লেষকদের। ভারত ও পাকিস্তানের বিপক্ষে শেষ দুই ম্যাচে ৫টি করে উইকেট নিয়ে প্রমাণ করেছেন সামর্থ্যরে। সব মিলিয়ে তার উইকেট সংখ্যা ২০। তবে গত আসরের মতো এবার ধারাবাহিক বোলিং করে ব্যাটসম্যানদের হৃদকম্পন বাড়িয়েছেন অস্ট্রেলিয়ার বা হাতি পেসার মিচেল স্টার্ক। গত আসরে ২২ উইকেট নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন নিউজিল্যান্ডের বাঁ হাতি পেসার ট্রেন্ট বুল্টের সঙ্গে। এবার এককভাবে। ৯ ম্যাচে এখন পর্যন্ত তার উইকেট সংখ্যা ২৬টি।

১৪ জুলাই লর্ডসে ফাইনালে উঠতে সেমিফাইনালে খেলবে ভারত-নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। লিগ পর্বে বৃষ্টিতে ভেসে গিয়েছিল ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি। প্রবল প্রতিপক্ষ ইংলিশদের ৬৪ রানে হারিয়েছিল অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর