শনিবার, ১৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

‘শিখতে হবে অনেক কিছু’

‘শিখতে হবে অনেক কিছু’

তখন ১৫ ওভারের খেলা শেষ! ধুন্ধুমার মারছে দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। স্কোর বোর্ডে ইংল্যান্ডের রান ৯৫। লক্ষ্য ২২৪-এ পৌঁছতে আর কতক্ষণই বা লাগবে? এমন সময় ধারাভাষ্য কক্ষ থেকে বের হলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি শেন ওয়ার্ন। এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডের মিডিয়া গেটের (৩ নম্বর গেট) বাইরে গিয়ে দাঁড়িয়ে মোবাইলে দেখতে লাগলেন। সবাই তখন মাঠের ক্রিকেট নিয়ে ব্যস্ত! লিফট থেকে অনুসরণ করতে করতে গেটের বাইরে গিয়ে শেন ওয়ার্নকে একা পেয়েই জিজ্ঞাসা করলাম, অস্ট্রেলিয়া কি আজ হেরেই যাচ্ছে?

আচমকা এমন প্রশ্ন শুনে মোবাইল থেকে দৃষ্টি সরালেন ওয়ার্ন!

আইসিসির অ্যাক্রিডিটেশন কার্ড লক্ষ্য করে বললেন, আপনি কি সাংবাদিক?

হ্যাঁ!

আমি সাংবাদিকদের সঙ্গে এখন কথা বলব না!

প্লিজ, শুধু তিনটা প্রশ্ন?

ঠিক আছে, দ্রুত বলেন!

আপনার কি মনে হয় না এই বিশ্বকাপে নিউজিল্যান্ডের ফাইনালে ওঠাটা অনেক বড় চমক? ফেবারিটের তালিকায় না থেকেও তারা গ্রুপ পর্বের সেরা দল ভারতকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করল!

দ্রুত বলতে শুরু করলেন শেন ওয়ার্ন, ‘কারও কারও কাছে চমক মনে হতে পারে। সেটাই স্বাভাবিক। কারণ এবার ভারত প্রতিটি ম্যাচই অনেক চমৎকার খেলেছে, শুধু ওই ম্যাচটা ছাড়া। তবে আমি ব্যক্তিগতভাবে একে কিছুতেই চমক বলব না। কেন না গত আসরের ফাইনালে ওরা আমাদের কাছে হেরে অনেক কিছু শিখেছে। যা এবার কাজে লাগিয়েছে। ১৯৯৬ সালের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনালে হারার পর যেমন আমরা অনেক কিছু শিখেছিলাম। যা ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন হতে সহযোগিতা করেছে!’

২০ বছর আগে এই ইংল্যান্ডেই বিশ্বকাপের আসর বসেছিল। ১৯৯৯ সালের সেই আসরে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। সেবারের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ ছিল সেমিফাইনালে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার লড়াই। যেটি অনুষ্ঠিত হয়েছিল এই বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডেই।

ঐতিহাসিক ওই ম্যাচে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া করেছিল ২১৩ রান। তারপর দক্ষিণ আফ্রিকাকেও কাঁটায় কাঁটায় ২১৩ রানেই আটকে দিয়েছিল তারা। তারপর দেখা যায় সুপার-সিক্সেও তাদের পয়েন্ট সমান। কিন্তু নেট রানরেটে একটুখানি এগিয়ে থাকায় ফাইনালের টিকিট পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া।

সেই ১০ ওভারে মাত্র ২৯ রান দিয়ে ৪ উইকেটে ম্যাচসেরা হয়েছিলেন শেন ওয়ার্ন। পুরো আসরেই অস্ট্রেলিয়ার বোলিংয়ের প্রধান ভরসা ছিলেন এই লেগ স্পিনার। ফাইনালেও ভয়ঙ্কর ছিলেন ওয়ার্ন। ৩৩ রানে আবারও ৪ উইকেট। ওয়াসিম আকরামের পাকিস্তানের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে একাই গুঁড়িয়ে দিয়েছিলেন। পুরো টুর্নামেন্টে ২০ উইকেট নিয়ে সতীর্থ পেসার জিওফ অ্যালটের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। অস্ট্রেলিয়া একাই সেমিফাইনাল ও ফাইনালের ধাক্কা সামলিয়েছেন।

শেন ওয়ার্নের কাছে দ্বিতীয় প্রশ্ন, ৯৯-এর অস্ট্রেলিয়া আর এই অস্ট্রেলিয়ার মধ্যে পার্থক্য কি দেখেন? মনে পড়ে, ২১৩ রানের ‘টাই’ সেই সেমিফাইনাল!

‘সেটা ছিল ১৯৯৯, আর এটা ২০১৯! সময়ের যেহেতু ব্যবধান অনেক, পার্থক্য থাকাটাই স্বাভাবিক। তবে এই অস্ট্রেলিয়াও কিন্তু দারুণ খেলেছে এ আসরে। কিন্তু এই ম্যাচে কেন যে ব্যাটিংয়ে এত খারাপ করল? তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচটি কখনো  ভোলার নয়। অনেক স্মৃতি এই মাঠে। কিন্তু সেসব এখন মনে করে কি লাভ!’

এবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়া করেছে মাত্র ২২৩ রান। আগের চেয়ে ১০ রান বেশি মাত্র। শেন ওয়ার্ন খুব ভালো করেই জানেন, এই ম্যাচে ইংল্যান্ডকে আটকিয়ে রাখা কতটা কঠিন!

তৃতীয় প্রশ্নটি করার আগেই, চলে যেতে উদ্ধত হন!

আচ্ছা, এই বিশ্বকাপে উদীয়মান দল হিসেবে বাংলাদেশকে কেমন  দেখেছেন?

‘বাংলাদেশকে এখনো অনেক কিছু শিখতে হবে!’ বলেই দ্রুত  স্টেডিয়ামের ভিতরে চলে গেলেন কিংবদন্তি শেন ওয়ার্ন। তার কাছ  থেকে আর শোনা হলো না, বাংলাদেশের আরও কি শেখার বাকি আছে? এদিকে অস্ট্রেলিয়াকে এ ম্যাচে আর দাঁড়াতেই দেয়নি ইংল্যান্ড। ৮ উইকেটের বড় জয় তুলে নিয়ে পৌঁছে গেছে ফাইনালে। অন্যদিকে আগের ম্যাচেও ওল্ড ট্র্যাফোর্ডে ভারতকে বিদায় করে দিয়ে লর্ডসের টিকিট কেটে রেখেছিল নিউজিল্যান্ড। ২০ বছর আগে  যে মাঠে সেমিফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল সেখানেই ভারতকে হতাশ করে দিয়েছে কিউইরা। এর আগে নিউজিল্যান্ড কখনো বিশ্বচ্যাম্পিয়ন হয়নি, ইংল্যান্ডও না! তাই এই দুই দল ফাইনালে ওঠায় এটা নিশ্চিত হয়ে গেছে যে, এবারের আসরে নতুন চ্যাম্পিয়ন দেখতে যাচ্ছে বিশ্ব!

এই আসর নিয়ে বাংলাদেশও বড় স্বপ্ন দেখেছিল! কিন্তু শেষ পর্যন্ত ৮ নম্বর দল হিসেবে ইংল্যান্ড ছাড়তে হয়েছে! সে কারণেই বুঝি বাংলাদেশ দলকে ‘আরও শিখতে’ বলেছেন গ্রেট ওয়ার্ন! দেখা যাক, সত্যিই লাল-সবুজরা শিখতে পারে কিনা! পরের আসর তো উপমহাদেশেই! যদি নিউজ্যিলান্ডের মতো পরের ৪ বছরে শিখতে পারে বাংলাদেশ, তাহলে হয়তো ২০২৩ ভারত বিশ্বকাপে আবারও নতুন চ্যাম্পিয়ন দেখা যেতে পারে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর