বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বিশ্বকাপ সেরা হতে আর কী করতে হতো সাকিবকে?

আসিফ ইকবাল

বিশ্বকাপ সেরা হতে আর কী করতে হতো সাকিবকে?

তাসমান সাগরের ওপারের শান্তি ও সৌহার্দ্যরে দেশ নিউজিল্যান্ডের ৫০ লাখ নাগরিক অধীর অপেক্ষায় কেন উইলিয়ামসনদের লাল গালিচায় বরণ করতে। বিশ্বসেরা হতে পারেনি তাদের প্রিয় দল। কিন্তু ক্রিকেটীয় উত্তেজনার সব টার্মস পূরণ করে মন জয় করে নিয়েছে ক্রিকেটপ্রেমীদের। সুপার ওভারের শেষ বলে টাই করেও বাউন্ডারি আইনের অদ্ভুত গ্যাঁড়াকলে রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হচ্ছে নিউজিল্যান্ডকে। চ্যাম্পিয়ন না হলেও বিশ্বকাপের ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’ হয়েছেন অধিনায়ক উইলিয়ামসন। ক্রিকেটপ্রেমীদের মতে, যোগ্য ক্রিকেটারই টুর্নামেন্ট সেরা হয়েছেন। সত্যিই কি তাই? বাউন্ডারি আইন ও আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রানের বিতর্কিত সিগন্যাল নিয়ে যেমন বিতর্ক, তেমনই বিতর্ক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান টুর্নামেন্ট সেরা ক্রিকেটার না হওয়ায়। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা আইসিসির এই সিদ্ধান্ত মেনে নিতে পারছে না কোনোভাবেই। দুই সেঞ্চুরি ও পাঁচ হাফসেঞ্চুরিতে ৬০৬ রান ও ১১ উইকেট পেয়েও টুর্নামেন্ট সেরা হতে না পারায় প্রশ্ন উঠেছে কোন ক্রাইটেরিয়ায় বিবেচিত হননি সাকিব। অথচ গোটা আসরে শুরু থেকে শেষ পর্যন্ত ছন্দময় ক্রিকেট খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু স্বপ্ন পূরণ হয়নি। তবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে হারিয়ে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে যায় টাইগাররা। পুরো বিশ্বকাপে অস্ট্রেলিয়া ছাড়া প্রতিটি ম্যাচেই পঞ্চাশোর্ধ্ব রান ও উইকেট নিয়ে স্যার ইয়ান বোথাম, ইমরান খান, কপিল দেব, জ্যাক ক্যালিসদের মতো বিশ্বসেরা তারকাদের কাতারে ঠাঁই নিয়েছেন সাকিব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ৭৫ রান করে অসাধারণ জয় উপহার দেন বাংলাদেশকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪, ইংল্যান্ডের বিপক্ষে ১২১, ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ৩২২ রান টপকে যায় সাকিবের অপরাজিত ১২৪ রানে ভর করে। ভারত ও পাকিস্তান ম্যাচে হেরেছে দল। কিন্তু ঔজ্জ্বলতা ছড়িয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশেষ করে আফগানিস্তান ম্যাচে ছিলেন বিধ্বংসী মেজাজে। হাফসেঞ্চুরির পাশাপাশি নিয়েছিলেন ৫ উইকেট।

এত ধারাবাহিক পারফরমার।

তারপরও ‘প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট’-এর সম্মান পাননি সাকিব। কোনো ব্যাখ্যা দেয়নি আইসিসি। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা একটি গাণিতিক ব্যাখ্যা দিয়েছেন। বিশেষজ্ঞদের অঙ্কের হিসাবে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের দলের প্রতি অবদান ২৮.৫৭ শতাংশ। সাকিবের অবদান ২৮.২৫ শতাংশ। এখানেই পিছিয়ে পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। এই হিসাবেই হয়তো টুর্নামেন্ট সেরা হতে পারেননি সাকিব। ৫৭৮ রান করে উইলিয়ামসন টুর্নামেন্ট সেরা হলেও প্রশ্ন জেগেছে, টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হতে হলে আর কী করতে হবে সাকিবকে?

 

 

সর্বশেষ খবর