বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

অপূর্ণ স্বপ্ন নিয়েই তাদের বিদায়

রাশেদুর রহমান

অপূর্ণ স্বপ্ন নিয়েই তাদের বিদায়

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা রঙিন করার স্বপ্ন নিয়েই ইংল্যান্ড যাত্রা করেছিলেন মাশরাফি বিন মর্তুজা। সেমিফাইনাল খেলতে পারলেই সে স্বপ্ন পূরণ হতো। তা আর হলো কই! ভারতীয় তারকা মাহেন্দ্র সিং ধোনির স্বপ্ন ছিল আরও একবার বিশ্বকাপের ট্রফিতে বিজয়ী হিসেবে চুমু খাওয়া। তার স্বপ্নটাও অপূর্ণই রয়ে গেল। এমন অপূর্ণ স্বপ্ন নিয়েই বিশ্বকাপকে বিদায় জানালেন বিশ্ব ক্রিকেটের অনেক তারকা।

মাশরাফি বিন মর্তুজা ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে কোয়ার্টার ফাইনালে নিয়ে গিয়েছিলেন। দারুণ একটা বিশ্বকাপ কেটেছিল টাইগারদের। ইংল্যান্ডকে হারানোর স্মৃতি এখনো তাজা ভক্তদের মনে। তবে এবার আর তেমন ভালো খেলতে পারেনি বাংলাদেশ। তিনটা ম্যাচ জিতলেও শেষ চারের টিকিট পায়নি বাংলাদেশ। নিজের শেষ বিশ্বকাপটা খুব বাজেভাবে খেললেন মাশরাফি বিন মর্তুজা। ব্যাট-বলে কোনো অবদানই রাখতে পারেননি। এখনো ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানাননি তিনি। তবে অবসর নিতে খুব বেশি সময় নেবেন বলে মনে হয় না। বিপরীতে মাহেন্দ্র সিং ধোনির বিশ্বকাপ কেটেছে ভালো-মন্দে। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে শিরোপা জয়ের আশা নিয়েই এসেছিলেন তিনি। সেমিফাইনালে দুর্দান্ত একটা ইনিংস খেললেও শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় তার দল। ধোনির ক্যারিয়ার শুরু হয়েছিল সৌরভ গাঙ্গুলীর হাত ধরে। এরপর কত উত্থান-পতনই না দেখেছেন তিনি। তবে দীর্ঘ ক্যারিয়ারে নিজেকে ‘ক্যাপ্টেন কুল’ নামে সুপরিচিত করে তুলেছেন ধোনি। বিশ্বকাপে অবসর না নিলেও তার অবসর নিয়ে গুঞ্জন চলছে ভারতীয় ক্রিকেট অঙ্গনে।

ইউনিভার্সাল বস নামে সুপরিচিত ক্রিস গেইলও ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা খেলে ফেললেন। অন্যদের মতো তার বিশ্বকাপটাও ভালো গেল না। ৯ ম্যাচে ২৪২ রান করেছেন বিশ্বকাপে। দলের পারফরম্যান্সও ভালো ছিল না। ৯ ম্যাচে ক্যারিবীয়রা মাত্র দুটি জয় পেয়েছে। গেইলের মতো কিংবদন্তিতুল্য ব্যাটসম্যানের দেখা আবার কবে পাওয়া যাবে বলা কঠিন।

বিশ্বকাপে লর্ডসে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ। এই ম্যাচে সেরা একাদশে ছিলেন না শোয়েব মালিক। তারপরও সেদিন তাকে নিয়ে পাকিস্তানি ক্রিকেটাররা লর্ডসের সবুজ চত্বরে ঘুরে বেড়িয়েছেন। লর্ডস থেকেই ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শোয়েব মালিক। ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক। গত শতকের শেষ ক্রিকেটার হিসেবে অবসরে গেলেন শোয়েব মালিক। পাকিস্তানের জার্সিতে ওয়াসিম আকরামের যুগ থেকে খেলছেন। অনেক ম্যাচ জিতিয়েছেন তিনি। শেষ বিশ্বকাপটা খুব একটা ভালো কাটেনি তার।

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলেছেন লঙ্কান বোলার লাসিথ মালিঙ্গাও। চামিন্দা ভাস পরবর্তী যুগে লঙ্কান পেস বোলিংকে নেতৃত্ব দিয়েছেন তিনি। বিশ্বকাপে সব মিলিয়ে ৫৬ উইকেট শিকার করেছেন। কিন্তু দলকে খুব ভালো অবস্থানে নিয়ে যেতে পারেননি। বিদায়টা মলিন হয়েই থাকল তার। দক্ষিণ আফ্রিকার বুড়ো ইমরান তাহিরেরও শেষ বিশ্বকাপ ছিল এটা। ১১ উইকেট শিকার করেছেন এবারের বিশ্বকাপে। ৪০ বছরের এই তারকাকেও আর দেখা যাবে না বিশ্বকাপে।

আগামী বিশ্বকাপে হয়তো অনেক তরুণ তারকা আলো ছড়াবেন ব্যাটে-বলে। কিন্তু মাশরাফির মতো নেতা, ধোনির মতো ফিনিশার, মালিঙ্গার মতো গতি আর ক্রিস গেইলের মতো স্টাইলিশ ক্রিকেটার আর পাওয়া যাবে না!

সর্বশেষ খবর