শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মাশরাফির চোখে ফেবারিট নয় কেউ

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফির চোখে ফেবারিট নয় কেউ

মাশরাফি ও রুবেল

বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে পারেনি। স্বপ্ন পূরণ হয়নি বলে ‘টিম বাংলাদেশ’ সমালোচিত হয়নি ঠিকই, কিন্তু ব্যর্থতার জন্য অনেকেই দোষারোপ করেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। বিশ্বকাপ শেষে ঢাকায় ফিরে দলের ব্যর্থতার দায়ভার নিজ কাঁধে তুলে নেন মাশরাফি। দীর্ঘ ৪৯ দিনের বিশ্বকাপের লম্বা জার্নি শেষ। কিন্তু বিশ্রামটা পুরোপুরি পায়নি ক্রিকেটাররা। তার আগেই তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ আজ উড়ে যাচ্ছে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। দেশ ছাড়ার আগে গতকাল মিডিয়ার মুখোমুখিতে অধিনায়ক মাশরাফি সিরিজ, ব্যক্তিগত সামর্থ্য ও সাকিবের অনুপস্থিতি নিয়ে কথা বলেন। সিরিজে বিশ্বসেরা অলরাউন্ডারের অভাব বোধ করলেও এগিয়ে রাখেননি বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কাকে। যদিও সতীর্থ মোসাদ্দেক হোসেন সৈকত দিন দুই আগে স্পষ্ট করেই জানিয়েছিলেন, অভিজ্ঞ বাংলাদেশ এগিয়ে সিরিজে। 

বিশ্বকাপে তিন জয়ের পরও টাইগারদের সব ফোকাস নিজের দিকে টেনে নেন সাকিব। ৮ ইনিংসে দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৬০৬। পারফরম্যান্সের বিচারে পিছিয়ে নেই ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমানও। ২০ উইকেট নিয়ে চমকে দিয়েছেন সবাইকে। ধারাবাহিক পারফরম করেছেন মুশফিকুর রহিমও। দ্বীপরাষ্ট্রে যাচ্ছেন মুস্তাফিজ, মুশফিকরা। কিন্তু টানা খেলার ধকল কাটাতে সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সিরিজে বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতি নিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘সাকিব না থাকলে দলের কি রকম সমস্যা হয়, এটা বলার অপেক্ষা রাখে না। সবসময় তার অনুপস্থিতিতে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই স্ট্রাগল করি আমরা। এখন তিনি ফর্মে রয়েছেন, দল তাকে মিস করবে।’ ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। তাই পরীক্ষা দেওয়া হয়নি দুই দলের। বাংলাদেশ সর্বশেষ শ্রীলঙ্কা সফর করেছিল ২০১৮ সালে দেশটির ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে নিদাহাস ট্রফি খেলতে। চ্যাম্পিয়ন হতে না পারলেও পারফরম্যান্স ছিল সুখকর। এবার ওই টুর্নামেন্টের পারফরম্যান্স আত্মবিশ্বাস জোগাবে বিশ্বাস টাইগার অধিনায়কের। তারপরও নিজেদের এগিয়ে রাখেননি, ‘শ্রীলঙ্কা সব সময় ঘরের মাটিতে শক্তিশালী প্রতিপক্ষ। তাদের কয়েকজন ক্রিকেটার রয়েছেন, যারা অনেকদিন ধরে খেলছেন। বিশ্বকাপে তারা তিনটি জয় পেয়েছে। ইংল্যান্ডকে হারিয়েছে। নিদাহাস ট্রফির পর দুই দেশের ম্যাচগুলোতে উত্তেজনা থাকে। এবারও উত্তেজনাটা দুই দলের মধ্যে থাকবে। সবচেয়ে বড় কথা হচ্ছে, সিরিজে দুই দলই সমান অবস্থানে থেকে শুরু করবে। তারপরও আমি দলের ভালো করার ব্যাপারে আশাবাদী।’

বাংলাদেশের সেরা ক্রিকেটারদের একজন মাশরাফি। ৮ ইনিংসে রান করেছেন মাত্র ৩৪। ৫৬ ওভার বোলিং করে রান দিয়েছেন ৩৬১। উইকেট সাকুল্যে ১টি। এমন যাচ্ছে তাই পারফরম্যান্স মাশরাফির দীর্ঘ ১৮ বছরের ক্যারিয়ারে কখনোই ছিল না। এমন পারফরম্যান্সের পর তার অবসর নিয়ে নানা কথা। কিন্তু টাইগার অধিনায়ক শ্রীলঙ্কা সিরিজে অবসর নেওয়ার কথা ভাবছেন না, ‘শ্রীলঙ্কা সিরিজে অবসর নিব, এমনটা ভাবিনি। তবে এটা ঠিক শ্রীলঙ্কায় এটাই আমার শেষ সফর। দেশে ফেরার পর আরও ভেবে নেই। কারণ অবসর নেওয়ার আগে অনেক কিছুই ভাবতে হবে আমাকে।’ বিশ্বকাপে ভালো খেলেননি। এ নিয়ে চাপবোধ করছেন বলতে দ্বিধা করেননি টাইগার অধিনায়ক, ‘চাপ সবসময়ই ছিল। আগেও ছিল, এখনো আছে। চাপ নিয়েই খেলতে হয়।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে আজ দুপুর পৌনে একটায় ঢাকা ছাড়বে ক্রিকেট দল। সফরে তিনটি ওয়ানডে খেলবে ২৬, ২৮ ও ৩১ জুলাই। দল দেশে ফিরবে ১ আগস্ট।

সর্বশেষ খবর