শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

আইসিসির হল অব ফেমে শচিন

ক্রীড়া ডেস্ক

আইসিসির হল অব ফেমে শচিন

আইসিসির হল অব ফেমে ষষ্ঠ ভারতীয় হিসেবে শচিন টেন্ডুলকারের নাম যুক্ত হলো। ভারতীয় এ কিংবদন্তির সঙ্গে স্থান পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার ক্যাথরিন ফিজপ্যাট্রিকও। আইসিসির হল অব ফেমে অবসর নেওয়ার পাঁচ বছরের মধ্যে নাম নথিভুক্ত করা যায় না। এ কারণেই শচিন টেন্ডুলকারের নাম যুক্ত হতে অনেকটা সময় লাগল। সর্বোচ্চ রান সংগ্রাহক শচিন ২০১৩ সালে অবসর নেন। পাঁচ বছর পেরোতেই এই বিরল সম্মাননা দিল ক্রিকেটের সর্বোচ্চ কর্তৃপক্ষ আইসিসি।

শচিনের আগে ভারতীয়দের মধ্যে বিষেণ সিংহ বেদী (২০০৯), সুনীল গাভাস্কার (২০০৯), কপিল দেব (২০০৯), অনিল কুম্বলে (২০১৫) ও রাহুল দ্রাবিড় (২০১৮) এই সম্মান পেয়েছিলেন। অবসরের এত বছর পরেও টেস্ট এবং ওয়ানডেতে ৪৬ বছরের সচিনই সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তিনিই একমাত্র ব্যাটসম্যান যার ঝুলিতে ১০০টি আন্তর্জাতিক শতরান রয়েছে। ভারতের হয়ে সব ধরনের ক্রিকেট মিলিয়ে তিনি করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটারের নাম দেরিতে আইসিসির হল অব ফেমে যুক্ত হওয়ায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছিলেন। অবশ্য আইসিসির নিয়ম অনুযায়ী অবসরের পর অন্তত পাঁচ বছর পর হল অব ফেমে স্থান পাওয়া যায়। শচিন টেন্ডুলকারের ক্ষেত্রেও তাই হয়েছে।

এখন পর্যন্ত মোট ৮৭ জন ক্রিকেটার আইসিসির হল অব ফেমে জায়গা পেয়েছেন। এই তালিকায় সর্বোচ্চ ২৮ জন ক্রিকেটার স্থান পেয়েছেন ইংল্যান্ড থেকে। এ ছাড়াও অস্ট্রেলিয়া থেকে ২৬ ও ওয়েস্ট ইন্ডিজ থেকে ১৮ জন স্থান পেয়েছেন আইসিসির হল অব ফেমে। ভারত থেকে ছয়জন, পাকিস্তান থেকে পাঁচজন, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা থেকে তিনজন  করে এবং শ্রীলঙ্কা থেকে একজন ক্রিকেটারের নাম স্থান পেয়েছে আইসিসির হল অব ফেমে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর