শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ছিটকে গেলেন মাশরাফির সঙ্গে সাইফুদ্দিনও

ক্রীড়া প্রতিবেদক

ছিটকে গেলেন মাশরাফির সঙ্গে সাইফুদ্দিনও

ইনজুরিটা ভোগাচ্ছে বেশ অনেকদিন ধরেই। তারপরও খেলে গেছেন অদম্য মানসিকতার মাশরাফি বিন মর্তুজা। দাপুটে ক্রিকেট খেলে সমীহ আদায় করে নিয়েছেন প্রতিপক্ষের। বিশ্বকাপ ক্রিকেট খেললেও ইনজুরির সঙ্গে পেড়ে ওঠেননি টাইগার অধিনায়ক। তাই আলো ছড়ানো বোলিংও করতে পারেননি ক্রিকেট মহাযজ্ঞে। এ জন্য বিস্তর সমালোচিত হয়েছেন বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। বিশ্বকাপে পারফরম্যান্স করতে না পারার হতাশা ঝেড়ে ফেলতে চেয়েছিলেন শ্রীলঙ্কা সফরে। গতকাল বিকালে মিডিয়ার মুখোমুখিতে তেমনই ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু ভাগ্য সহায় হয়নি। তাই সন্ধ্যার অনুশীলনে পুরনো হ্যামস্ট্রিংয়ের ব্যথা মাথা চাড়া দিলে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে পড়েছেন মাশরাফি। অথচ আজ দুপুর পৌনে ১টায় দল নিয়ে ঢাকা ছাড়ার কথা ছিল টাইগার অধিনায়কের। শুধু তিনি নন, পিঠের ব্যথার জন্য সফর থেকে ছিটকে পড়েছেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনও। মাশরাফি যেতে না পারায় বাংলাদেশ ক্রিকেট দলকে এখন নেতৃত্ব দিবেন বাঁ হাতি ওপেনার তামিম ইকবাল। সফরে মাশরাফি ও সাইফুদ্দিনের জায়গায় যাচ্ছেন ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও সিমিং অলরাউন্ডার ফরহাদ রেজা।

এর আগে বিশ্রাম চেয়ে সফর থেকে সরে দাঁড়িয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যিনি বিশ্বকাপে দ্যুতি ছড়িয়েছেন ব্যাট হাতে। ৮ ইনিংসে রান করেছেন ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরিসহ ৬০৬। বিয়ের জন্য ছুটি নিয়েছেন লিটন দাস। মাশরাফি, সাকিব, লিটন ও সাইফুদ্দিনকে ছাড়া খর্ব শক্তির বাংলাদেশ এখন শ্রীলঙ্কা সফরে যাচ্ছে। সিরিজের প্রথম ম্যাচ ২৬ জুলাই এবং দ্বিতীয় ও তৃতীয়টি যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। ক্রিকেট দল দেশে ফিরবে ১ আগস্ট।

সন্ধ্যায় ফ্লাড লাইটের আলোয় সেন্টার উইকেটে বোলিংয়ের সময় ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে টান পড়ে মাশরাফির। এরপর তিনি আর বোলিং করেননি। তার পায়ের যখন টান পড়ে, তখন পাশে দাঁড়িয়েছিলেন ব্যাটিং কোচ ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সফরে হ্যামস্ট্রিংয়ে টান পড়েছিল মাশরাফির। ওই ইনজুরিই গোটা বিশ্বকাপে ভুগিয়েছে তাকে। টান পড়ায় বোলিং না করে খুঁড়িয়ে খুঁড়িয়ে ড্রেসিং রুমে ফিরে আসেন। বিসিবির চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরী টাইগার অধিনায়কের ইনজুরি নিয়ে বলেন, ‘আগের জায়গাতেই নতুন করে চোট পেয়েছেন এবার। মাশরাফি এই মুহূর্তে ভালো অবস্থায় নেই। মাঠে ফিরতে ওর অন্তত ৩/৪ সপ্তাহ সময় লাগবে।’ চিকিৎসকের মত পেয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘মাশরাফির চোট মারাত্মক। সেজন্য শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। পিঠের চোটের জন্য শ্রীলঙ্কায় খেলা হবে না সাইফেরও। ওদের জায়গায় ফরহাদ রেজা ও তাসকিনকে দলে নেওয়া হয়েছে।’ আয়ারল্যান্ডে ব্যথা পান। ওভালে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচের আগে মাশরাফি জানিয়েছিলেন, তিনি হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে খেলছেন। গোটা বিশ্বকাপেই এই সমস্যা ভুগিয়েছে তাকে। গতকাল অনুশীলনের আগে মিডিয়ার মুখোমুখিতে নিজের শারীরিক কন্ডিশন নিয়ে বলেন, ‘দুদিন ধরে অনুশীলন করছি। সমস্যা হচ্ছে না। আশা করি সব ঠিকঠাক আছে।’

সর্বশেষ খবর