রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বাফুফে কি দোষ এড়াতে পারবে

ক্রীড়া প্রতিবেদক

বাফুফে কি দোষ এড়াতে পারবে

জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ নারী ফুটবলে চ্যাম্পিয়ন রংপুর জেলা

জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ নারী ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে রংপুর। শুক্রবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে তারা ফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে পরাজিত করে ময়মনসিংহ জেলাকে। নির্ধারিত সময়ে কেউ গোল করতে পারেনি। রংপুরের শিরোপা নিয়ে কোনো প্রশ্ন নেই। বিতর্ক উঠেছে ঠাকুরগাঁও জেলাকে নিয়ে। তারা সেমিফাইনালে জিতলেও ফাইনাল খেলতে দেওয়া হয়নি। কারণ দলের চার খেলোয়াড়ের বয়স বেশি প্রমাণ মেলায় তাদেরকে ফাইনালে অযোগ্য ঘোষণা করা হয়। ফাইনালে আগে সেমিফাইনালে পরাজিত দল ময়মসিংহ ফাইনালের আগে মাঠের মধ্যে আপত্তি জানায় ঠাকুরগাঁওয়ের চার ফুটবলারের বয়স বেশি ছিল।

অভিযোগ প্রমাণ হলে ঠাকুরগাঁওকে বাদ দিয়ে ময়মনসিংহকে ফাইনাল খেলতে দেওয়া হয়। এই প্রতিবাদে ঠাকুরগাঁওয়ের মেয়েরা কান্নায় ভেঙে পড়েন। বেশ কজন মেয়েতো কাঁদতে কাঁদতে অজ্ঞান হয়ে যায়। ঠাকুরগাঁও যদি বাইলজ না মেনে বেশি বয়সী খেলোয়াড় নামায় অবশ্যই তা বৈধ নয়।

কিন্তু ফাইনালে তা নিষ্পত্তি হবে কেন। বাংলাদেশের ফুটবল ইতিহাস ফাইনালে দলকে খেলতে দেওয়া হয়নি এই রেকর্ড আগে ছিল না। বাফুফে প্রমাণ পেয়েছে ঠাকুরগাঁও সত্যিকারে অবৈধভাবে বেশি বয়সী খেলোয়াড়কে নিয়ে টুর্নামেন্টে অংশ নিয়েছে।

মানলাম ঠাকুরগাঁও বাইলজ মানেনি। কিন্তু ফাইনালে তা নিষ্পত্তি করা হলো কেন? ঠাকুরগাঁও যখন সেমিফাইনাল খেলেছে, নিশ্চয় আগেও অভিযুক্ত এই চার ফুটবলার খেলেছে। তখন কেন বাফুফে ধরতে পারল না? তারা তো আগেই টুর্নামেন্ট থেকে বহিষ্কার হয়ে যেত। এক্ষেত্রে বাফুফে কি দায়িত্বহীনতার পরিচয় দেয়নি। নারী ফুটবলে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। মেয়েদের বয়সভিত্তিক টুর্নামেন্টের গুরুত্বই এখন অনেক। বাফুফে এত অবহেলায় দৃষ্টিতে দেখল কেন?

বাফুফের নাকি টুর্নামেন্টে বয়স নির্ধারণ কমিটি ছিল। দুই টুর্নামেন্টে খেললে নাকি পরবর্তীতে জেএফএ কাপে খেলার সুযোগ থাকে না। ঠাকুরগাঁওয়ের চারজন খেলল কিভাবে। এই দায় কি এড়াতে পারবে? টুর্নামেন্ট কলঙ্কিত করার জন্য বাফুফেকে কি দোষ দেওয়া যায় না। সাংগঠনিকভাবে ফেডারেশন কতটা দুর্বল এতেই প্রমাণ মেলে।

সর্বশেষ খবর