রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কঠিন চ্যালেঞ্জ নিয়ে শ্রীলঙ্কায় তামিমরা

ক্রীড়া প্রতিবেদক

কঠিন চ্যালেঞ্জ নিয়ে শ্রীলঙ্কায় তামিমরা

বিশ্বকাপের ৮ ম্যাচে একটিও ছক্কা ছিল না। অবশ্য ২৩৫ রান করতে বাউন্ডারি হাঁকিয়েছেন ২৫টি। শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগের দিন শেষ অনুশীলনে মিরপুর স্টেডিয়ামের সেন্টার উইকেটে লম্বা লম্বা ছক্কা হাঁকিয়েছেন তামিম ইকবাল। ছক্কা মারার চেষ্টা দেখে মনে হচ্ছিল, বিশ্বকাপের ব্যর্থতাকে পাথরচাপা দিতে মরিয়া দেশসেরা ওপেনার ও ব্যাটসম্যান। তখনো কি তিনি জানতেন, হঠাৎ করেই দলের দায়িত্ব পেয়ে যাবেন? বোধ হয়, না। তারপরও বিকালের ফিট মাশরাফি বিন মর্তুজা সন্ধ্যায় আহত হয়ে ছিটকে পড়েন ইনজুরিতে পরে। তখনই টিম ম্যানেজমেন্ট টাইগারদের আর্মব্যান্ড তুলে দেন তামিমের কাঁধে। দলের দায়িত্ব নিতে কতটা প্রস্তুত জানা যায়নি। তবে গতকাল কলম্বো যাওয়ার আগে বিমানবন্দরে মিডিয়ার মুখোমুখিতে ভারপ্রাপ্ত অধিনায়ক স্পষ্ট করে জানান, ঘরের মাঠে শ্রীলঙ্কা বরাবরই শক্তিশালী প্রতিপক্ষ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।

হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে শেষ মুহূর্তে সফর থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক মাশরাফি। পিঠের ব্যথায় সরে দাঁড়িয়েছেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। তাদের জায়গায় নেওয়া হয়েছে ডান হাতি পেসার তাসকিন আহমেদ ও সিমিং অলরাউন্ডার ফরহাদ রেজাকে। গতকাল দুপুর একটায় তামিমের নেতৃত্বে ৮ ক্রিকেটার ঢাকা ছেড়েছেন। আগামীকাল কলম্বো যাবেন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলতে থাকা সাব্বির রহমান, এনামুল হক বিজয়, মোহাম্মদ মিথুন, রুবেল হোসেন ও ফরহাদ রেজা। তাসকিন ও তাইজুল ভারতে খেলছেন বিসিবি একাদশের হয়ে। সেখান থেকে ফিরে কলম্বোয় দলের সঙ্গে যোগ দিবেন। 

‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশ জিতেছিল দুবাইয়ে। যদিও দুই দলের পারস্পরিক মুখোমুখিতে যোজন যোজন এগিয়ে শ্রীলঙ্কা। তবে গত দুই-তিন বছরে লড়াই হচ্ছে সমানে সমান। ২০১৭ সালে দুই দলের সর্বশেষ সিরিজে সমতা ছিল ১-১। এবার বাংলাদেশ যাচ্ছে প্রায় সোয়া ২ বছর পর। গতকাল বিমানবন্দর ছাড়ার আগে ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে বলেন, ‘এই সিরিজটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্রমাণ করার অনেক কিছু আছে। ইনজুরির জন্য আমাদের গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটার এই সিরিজে যাচ্ছে না। তাই সিরিজটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং। শ্রীলঙ্কা ঘরের মাঠে সব সময়ই কঠিন প্রতিপক্ষ। অবশ্য আগের সিরিজগুলোয় আমরা ওদের বিপক্ষে ভালো করেছি। আশা করি, এবারও চ্যালেঞ্জ উতরে যাব।’ দেশের সেরা ব্যাটসম্যান। টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটেই দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। অথচ বিশ্বকাপে নামের প্রতি সুবিচার করতে পারেননি। সিরিজটি পুরো দলের জন্য যেমন চ্যালেঞ্জিং। তেমনি তামিমের জন্যও। তার ওপর নেতৃত্ব পেয়েছেন। তাই সিরিজটিতে অনেক বেশি চাপ থাকবে তার ওপর। যদিও সেটা স্বীকার করেননি, ‘আমি আসলে এভাবে চিন্তা করছি না। কোথাও খারাপ করলে সেটা নিয়ে সারাক্ষণ ভাবলে চাপ বোধ করবেন। সব সময় ইতিবাচকভাবে ভাবতে হয়। আমিও তা-ই করছি। আমাকে ইতিবাচক থাকতে হবে।’

 

স্কোয়াড : তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।   

সর্বশেষ খবর