রবিবার, ২৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

চ্যালেঞ্জের মুখে তামিম

দ্বিতীয় ওয়ানডে আজ

ক্রীড়া প্রতিবেদক

চ্যালেঞ্জের মুখে তামিম

আমি নিজে ফর্মে ফিরতে লড়াই করছি। এখন আমি অধিনায়ক, ভালো পারফর্ম করা উচিত। সামনে থেকে নেতৃত্ব দিতে হবে

বল হাতে পুরোপুরি ব্যর্থ মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজরা। মুশফিকুর রহিম, সাব্বির রহমান ছাড়া ব্যাটিংয়ে ব্যর্থ সৌম্য সরকার, তামিম ইকবাল, মোহাম্মদ মিথুনরা। ফিল্ডিংয়ে যাচ্ছেতাই গোটা দল। শ্রীলঙ্কার জীবন্ত কিংবদন্তি ক্রিকেটার লাসিথ মালিঙ্গার বিদায়ী ম্যাচে টাইগার ক্রিকেটারদের ব্যবচ্ছেদ রিপোর্ট। ৯১ রানে অসহায় হারের ব্যর্থতার সব দায়ভার এখন দুই সিনিয়র ক্রিকেটার অধিনায়ক তামিম ও মাহমুদুল্লাহ রিয়াদের উপর। মালিঙ্গার বিদায়ী ম্যাচে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে অধিনায়ক তামিমের। পঞ্চপা-বের একজন মাহমুদুল্লাহ সহজ ক্যাচ মিস করেই থেমেছিলেন না, ব্যাট হাতেও ছিলেন যাচ্ছেতাই। আজ সিরিজের ফেরার ম্যাচে নামার আগে গতকাল ছিল ঐচ্ছিক অনুশীলন। ভারপ্রাপ্ত টাইগার অধিনায়ক তামিম প্রথম ম্যাচের ব্যর্থতাগুলোকে আড়ালে ফেলে নতুন রূপে ঘুরে দাঁড়াতে চান। এজন্য সামনে থেকে নেতৃত্ব দিতে প্রস্তুত দেশসেরা ওপেনার।

কিংবদন্তির বিদায় হওয়া উচিত এমনই রাজসিক। ২০১১ সালে বিশ্বকাপ জিতে আন্তর্জাতিক ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানিয়েছিলেন ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচীন টেন্ডুলকার। মালিঙ্গাকে গোটা শ্রীলঙ্কা যে সন্মান জানিয়েছে, স্বদেশি অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ সিলভা. কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনা, চামিন্ডা ভাসরাও এমনি রাজসিক বিদায় পাননি। বিদায়ী ম্যাচে পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন মালিঙ্গা। লঙ্কান জীবন্ত কিংবদন্তির ম্যাচে অধিনায়কত্বের অভিষেকে পুরোপুরি অনুজ্জ্বল তামিম। মালিঙ্গার ‘ট্রেড মার্ক’ ইয়র্কারে ছত্রখান হয় তামিমের উইকেট। ২০২ ওয়ানডের অভিজ্ঞতাপুষ্ঠ ৬৮৭১ রানের মালিক তামিম ৫ বলের মুখোমুখিতে সাজঘরে ফিরেন মাত্র শূন্য রানে। বিশ্বকাপেও ব্যাটহাতে অন্জ্জ্বুল ছিলেন বাঁ হাতি ওপেনার। দ্বীপরাষ্ট্রে তিন ম্যাচ সিরিজ দিয়ে ফর্মে ফিরতে মরিয়া প্রথমটিতেই চাপের কাছে হেরে যান মাশরাফির জায়গায় হঠাৎ দায়িত্ব পাওয়া তামিম। কিন্তু দিনটির কোনো কিছুই ভালো ছিল না টাইগার অধিনায়কের। টসে হেরেছে। স্বাগতিক ব্যাটসম্যানদের ব্যাটিং তা-বে খড়কুটোর মতো উড়ে গেছে দলের বোলিং। ৩১৪ রানের পর্বতসমান স্কোর গড়ে স্বাগতিকরা। সত্যি বলতে কি প্রত্যাশামতো ছিল না কিছুই। ম্যাচ হারের দায়ভার কাঁধে নিয়ে তামিম ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন মিডিয়ার কাছে, ‘আমি নিজে ফর্মে ফিরতে লড়াই করছি। এখন আমি অধিনায়ক, ভালো পারফর্ম করা উচিত। সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।’ এক্ষেত্রে টাইগারদের ভারপ্রাপ্ত অধিনায়ককে আরও বেশি দায়িত্বশীল হতে হবে। হতে হবে আরও লড়াকু মানসিকতার।

ব্যাটিংয়ে শুধু তিনি নন, মুশফিক ও সাব্বির ছাড়া ব্যর্থ অপরাপর ব্যাটসম্যানরাও। ৩৯ রানে অভিজ্ঞ মাহমুদুল্লাহর বিদায়ের পর মুশফিক ও সাব্বির পঞ্চম উইকেট জুটিতে রান যোগ করেন ১১১। মুশফিক খেলেন ৮৬ বলে ৬৭ রানের ইনিংস এবং সাব্বিরের ৬০ রানের ইনিংসটি ছিল ৫৬ বলে। বিশ্বকাপে দুরন্ত ব্যাটিং করা মুশফিক আরও ৮ রান করতে পারলে তামিম ও সাকিবের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে ৬ হাজারি ক্লাবে নাম লেখাতেন। আজ হয়তো নতুন উচ্চতায় নিজেকে নিয়ে যাবেন মুশফিক। তামিম ইনিংসের পঞ্চম বলে মালিঙ্গার ইয়র্কারে বোল্ড হন। আরেক ওপেনার সৌম্যও বোল্ড হন মালিঙ্গার ইয়র্কারে। তবে বাজে আউট হয়েছেন মাহমুদুল্লাহ। দলীয় ৩৯ রানের মাথায় লাহিরু কুমারার লাফিয়ে উঠা বলে গ্লাইড করতে যেয়ে থার্ডম্যানে আউট হন মাহামুদুল্লাহ।

ফিল্ডিংয়ে সহজ ক্যাচ ফেলে চরমভাবে সমালোচিত হচ্ছেন তিনি। অধিনায়ক মাহমুদুল্লাহসহ হারের জন্য কাউকে দোষারোপ করতে রাজি নন, ‘দায়িত্ব সবার নেওয়া উচিত। আমি মনে করি শুধু একজনকে দায়ী করা ঠিক হবে না। আমাদের সবাইকে দায়িত্ব নিতে হবে। জাতীয় দলের হয়ে ১০ বছর খেলুক কিংবা ২ বছর খেলুক, দায়িত্ব নিতেই হবে। এক-দুজনকে দোষ দেওয়া ঠিক নয়।’

দিমুথ করুণারত্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিয়াসরা যখন ব্যাটিং করছিলেন, তখন মনে হচ্ছিল শ্রীলঙ্কার স্কোর ৩৫০-৩৬০ রান হবে। কিন্তু শেষ ১০ ওভারে মুস্তাফিজরা ভালো বোলিং করলে ৩১৪ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। প্রথম ম্যাচের শেষ ১০ ওভারের বোলিংকে আজ প্রেরণা হিসেবে নিতে চাইছেন তামিম, ‘এক সময় মনে হচ্ছিল আমাদের টার্গেট ৩৫০-৩৬০ রানে ঠেকবে। শেষ ১০ ওভারে আমাদের বোলাররা ভালো বোলিং করেছেন বলেই রান কম হয়েছে। ছেলেরা মানসিক শক্তির পরিচয় দিয়েছে। আমাদের এখন দ্রুত গুছিয়ে নিতে হবে। দুটি ম্যাচ বাকি আছে। আশা করি আমরা আরও ভালো করব।’

প্রেমাদাসা স্টেডিয়ামে এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলে সবগুলোতেই হেরেছে বাংলাদেশ। আজ কি পারবেন তামিমরা সেই ব্যর্থতা ভাঙতে। 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর