বুধবার, ৩১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
ফুটবল ক্রিকেট হকি

প্রথম তিন অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

প্রথম তিন অধিনায়ক

দেশের হয়ে জাতীয় দলে খেলা গর্বের। আর তা যদি অভিষেক আসরে হয় ইতিহাসই হয়ে থাকবে। বড় ও জনপ্রিয় তিন খেলা ফুটবল, হকি ও ক্রিকেটে বাংলাদেশের হয়ে যারা প্রথম খেলেছেন তাদের নাম স্মরণীয় হয়ে আছে। স্বাধীনতার পর প্রথম জাতীয় দলে সুযোগ যারা পেয়েছেন তারা ইতিহাসের পাতায় ঠাঁই পেয়ে গেছেন। আর জাতীয় দলে প্রথম অধিনায়ক তার চেয়ে বড় ভাগ্যবান আর কে হতে পারেন। তাদের নাম কখনো ক্রীড়ামোদীরা ভুলবেন না। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে জাকারিয়া পিন্টু, আবদুস সাদেক ও শামিম কবিরের নাম সোনালি পাতায় লেখা হয়ে গেছে। এরা ফুটবল, হকি ও ক্রিকেটে বাংলাদেশ দলের প্রথম অধিনায়ক ছিলেন। প্রথম প্রথমই তার তুলনা চলে না। স্বাধীনতার পর ফুটবলেই প্রথম জাতীয় দল গড়া হয় ১৯৭৩ সালে। সেবারই বাংলাদেশের আন্তর্জাতিক টুর্নামেন্টে অভিষেক হয় মালয়েশিয়ায় অনুষ্ঠিত মারদেকা কাপে। দলকে নেতৃত্ব দেন জাকারিয়া পিন্টু। প্রথম অধিনায়কের অনুভূতিই আলাদা। পিন্টু বলেন, ‘খেলোয়াড়ি জীবনে এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে। সত্যিই আমি গর্বিত জাতীয় দলের প্রথম অধিনায়ক হয়ে। মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবলকে নেতৃত্ব দিয়েছি। যা আমার জীবনে বড় পাওয়া।’ ক্রীড়াঙ্গনে পিন্টু আরেকটি রেকর্ড তৈরি করেছেন, যা কখনো ভাঙা সম্ভব নয়। তিনি ছিলেন ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের টানা আট মৌসুমের অধিনায়ক। ১৯৭৮ সালে পিন্টু জাতীয় ক্রীড়া পুরস্কার পান।

আসা যাক তিন প্রধানের আরেক খেলা ক্রিকেটে। স্বাধীনতা পর ১৯৭৭ সালেই বাংলাদেশের জাতীয় দল গঠন হয়। যার নেতৃত্বে ছিলেন শামিম কবির। গত সোমবার ক্রিকেটে দেশের প্রথম অধিনায়ক শামিম কবির ইন্তেকাল করেন। ১৯৭৭ সালে বিখ্যাত এমসিসির দলের বিপক্ষে বাংলাদেশ লড়ে শামিমের নেতৃত্বে। ঘরোয়া ক্রিকেটে এলিট ক্লাব নামে পরিচিত আজাদ বয়েজকেও দীর্ঘসময়ে তিনি নেতৃত্ব দেন। তৎকালীন পূর্ব পাকিস্তান দলের হয়েও খেলেছেন। ১৯৯৯ সালে তিনি জাতীয় ক্রীড়া পুরস্কার পান।

হকির উজ্জ্বল নক্ষত্র আবদুস সাদেক। ফুটবলও খেলেছেন সুনামের সঙ্গে। তারই নেতৃত্বে হকিতে জাতীয় দলের অভিষেক হয়। একমাত্র বাঙালি খেলোয়াড় হিসেবে সাদেকই সুযোগ পেয়েছিলেন তৎকালীন পাকিস্তান জাতীয় দলে। ইউরোপে খেলেছেন সুনামের সঙ্গে। সাদেকের অধিনায়কত্বে ফুটবলে ঢাকা আবাহনীর অভিষেক হয় ১৯৭২ সালে। একই সঙ্গে তিনি আবাহনী হকি দলের প্রথম অধিনায়ক ছিলেন। ১৯৯৬ সালে তিনি জাতীয় পুরস্কার পান। সাদেক বলেন, ‘একজন খেলোয়াড়ের স্বপ্ন থাকে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়া। সেখানে দেশের প্রথম অধিনায়ক ছিলাম। আমার ক্যারিয়ারে বলতে পারেন এটাই সেরা প্রাপ্তি।’

সর্বশেষ খবর