শুক্রবার, ২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার স্বস্তি

ক্রীড়া প্রতিবেদক

স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার স্বস্তি

প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটারদের জার্সির পেছনে নাম ও নম্বর লেখা। গতকাল অ্যাশেজ সিরিজ থেকেই শুরু হলো নতুন নিয়ম। এজবাস্টনে মাঠে প্রবেশ করছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা -ছবি : এএফপি

শুরু হয়ে গেছে বিশ্বের সবচেয়ে অভিজাত টেস্ট সিরিজ অ্যাশেজ। এজব্যাস্টন টেস্ট দিয়ে আবার শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। এই প্রথম টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে জার্সিতে ব্যবহার করা হচ্ছে ক্রিকেটারের নাম ও নম্বর। গতকাল সবচেয়ে আকর্ষণীয় টেস্ট সিরিজের প্রথমটিতে খেলতে নেমে স্বাগতিক ইংল্যান্ডের দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওয়ক্সের তা-বে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে সফরকারীরা। ১২২ রানে ৮ উইকেট পড়ার পর মনে হচ্ছিল অস্ট্রেলিয়া ১৫০ রানই করতে পারবে না। কিন্তু স্মিথ ও সিডল দৃঢ়তার সঙ্গে ব্যাটিং করেন। সিডল ৪৪ রানে আউট হয়ে গেলেও স্মিথ খেলেন মন মাতানো ১৪৪ রানের ইনিংস। তিনি আউট হওয়ার পরই অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ২৮৪ রানে। ব্রড ২২.৪ ওভার বোলিং করে ৮৬ রানে ৫ উইকেট পান। ওয়ক্স ৫৮ রানে ৩ উইকেট।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ১৮৭৭ সালে মেলবোর্নে প্রথম টেস্ট খেলে। তবে অ্যাশেজের শুরু ১৮৮১/৮২ সালে। এরপর থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭০টি সিরিজ খেলেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। গতকাল খেলতে নামে ৭১ নম্বর সিরিজ। এজব্যাস্টনে টস জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ড যেন অস্ট্রেলিয়াকে চেপে ধরে। ওয়ানডে ক্রিকেটে সদ্য বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের বোলাররা অস্ট্রেলিয়াকে দিশেহারা করে ছাড়েন। কিন্তু স্মিথ একাই লড়েছেন। বিশ্বকাপে খুব একটা সুবিধা করতে না পারলেও গতকাল প্রথম টেস্টে প্রমাণ দিয়েছেন এখনও তার ব্যাট কথা বলে। আগের অ্যাসেজের            সর্বশেষ টেস্টে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৮৩ রানের ইনিংস। মেলবোর্নের দুই ইনিংসে খেলেছিলেন ১০২ ও ৭৬ রানের ইনিংস।

সর্বশেষ খবর