শনিবার, ৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
অস্কার ব্রুজোনের সাক্ষাৎকার

দলের প্রত্যেকেই সেরা

দলের প্রত্যেকেই সেরা
বসুন্ধরা কিংসকে অভিষেক মৌসুমেই প্রিমিয়ার লিগ ফুটবলের শিরোপা এনে দিয়েছেন স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বসুন্ধরা কিংসের সাফল্যের রহস্য এবং বাংলাদেশের ফুটবলের সার্বিক দিক নিয়ে কথা বলেছেন।
সাক্ষৎকারটি নিয়েছেন - রাশেদুর রহমান , ছবি : রাফিয়া আহমেদ

 

♦  বসুন্ধরা কিংসে কীভাবে এলেন?

- বসুন্ধরা কিংসে আসাটা দীর্ঘ একটা প্রক্রিয়া ছিল। ছয়-সাত সপ্তাহ ধরে ক্লাবের সভাপতি ইমরুল হাসান ও সেক্রেটারি মিনহাজুল ইসলাম মিনহাজের সঙ্গে আলোচনা হয়েছে। সম্পূর্ণ পেশাদারি দৃষ্টিকোণ থেকে এই ক্লাবটা ভিন্ন কিছু করতে চায় বলে জানিয়েছিলেন তারা। এমন কিছু যা সাধারণত এশিয়ান ফুটবলে দেখা যায় না।

 

♦   দলের বিদেশি ফুটবলারদের কে বাছাই করেছে?

-আমরা একক কোনো সিদ্ধান্তকে পছন্দ করি না। একক সিদ্ধান্ত নিলে ভুল হতে পারে। সবাই মিলেই আলোচনা করে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 

♦  মৌসুমের আগে কি ভেবেছিলেন চ্যাম্পিয়ন হবেন?

- এই ক্লাবে যোগ দেওয়ার আগেই আমি বুঝতে পেরেছিলাম, এটা খুবই চ্যালেঞ্জিং একটা প্রজেক্ট হতে যাচ্ছে। প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন হওয়া সহজ নয়। একটা ভালো টিম গঠন করতে হয়। তাদের মধ্যে বোঝাপড়াটাও ভালো হতে হয়। আমাদের ক্লাবের লক্ষ্য ছিল চ্যাম্পিয়ন হওয়া। এখন তো আমরা চ্যাম্পিয়ন।

 

♦  চ্যাম্পিয়ন হতে ক্লাব ম্যানেজমেন্ট ও বসুন্ধরা গ্রুপের কাছ থেকে কেমন সহযোগিতা পেয়েছেন?

- বসুন্ধরা গ্রুপ বাংলাদেশের গতানুগতিক ফুটবলের বাইরে গিয়ে দারুণ কিছু করার লক্ষ্য নির্ধারণ করেছিল। করপোরেট পদ্ধতিতে পূর্ণ পেশাদার হওয়ার চেষ্টা ছিল শুরু থেকেই। ক্লাব ভবনে আছে জিমনেসিয়াম। আমরা দেশের সেরা মাঠে অনুশীলন করছি। ক্লাবের ম্যানেজমেন্ট সব ধরনের সুবিধাই আমাদের দিয়েছে। আর এটাই আমাদের সফল হতে সাহায্য করেছে।

 

♦  বাংলাদেশের ফুটবলে গত এক বছরে কোনো উন্নতি দেখেছেন?

-এখন ফুটবল আগের চেয়ে ভালো অবস্থানে আছে। স্টেডিয়ামের মান ভালো হচ্ছে। ফুটবল ছড়িয়ে যাচ্ছে। বিভিন্ন শহরে ফুটবলের এ আয়োজন আমার কাছে খুবই ইতিবাচক মনে হয়েছে। অবশ্য এখনো অনেক উন্নতি প্রয়োজন।

 

♦  বাংলাদেশের কোচ জেমি ডের সঙ্গে ফুটবল নিয়ে আপনার আলোচনা হয়েছে?

- জেমি ডে একজন অসাধারণ কোচ। পেশাদার। তিনি বাংলাদেশের ফুটবলে আরও ভালো কাজ করতে পারবেন বলে আমি বিশ্বাস করি। খুব ধীরে ধীরে জেমি ডে বাংলাদেশের ফুটবলকে পরিবর্তন করে দিচ্ছেন। বাংলাদেশে সাধারণত কাউন্টার অ্যাটাকে ফুটবল খেলা হয়। ম্যাচটাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা কমই হয়। এটাকে বদলে দিচ্ছেন জেমি ডে।

 

♦  আপনার দলের সেরা পাঁচজন ফুটবলার কারা?

- না, এটা কোনোভাবেই ঠিক হবে না। আমি ২৭ জন ফুটবলারের নাম বলতে পারি। প্রত্যেকেই সেরা। তারা প্রত্যেকেই বিভিন্নভাবে ক্লাবের অর্জনে ভূমিকা রেখেছে।

 

♦  এখানকার লিগে কতটা পেশাদারিত্ব দেখছেন?

- আমি বলব, বিপিএলে ৫০ শতাংশ ক্লাব প্রফেশনাল। বাকি ৫০ শতাংশ ক্লাব সেমি প্রফেশনাল পর্যায়ে আছে।

 

♦   বাংলাদেশ কেমন লাগছে?

- আমি সত্যিই নিজেকে ভাগ্যবান মনে করছি এখানে এসে। সবাই আমার খুবই যত্ন করে। কালচারাল পার্থক্যটা তখন আর মনেই থাকে না। আমি একটা চমৎকার ফ্ল্যাটে থাকি বসুন্ধরায়। আমার স্ত্রীও আছেন। আর খাবারের ব্যাপারে বলতে গেলে, বাংলাদেশের খাবার অনেক স্পাইসি। আমি খেয়েছি। তবে আমরা এতটা স্পাইসি খাবার পছন্দ করি না। অবশ্য আপনাদের আড়িভাঙ্গা (হাঁড়িভাঙা আম) আমার খুব ভালো লেগেছে।

 

♦  বাংলাদেশের কোচ হওয়ার প্রস্তাব দিলে কী করবেন?

- আমি বসুন্ধরা কিংসে খুব ভালো আছি। এখানে আমার কমিটমেন্ট আছে। আগামী মৌসুমে আরও ভালো কিছু করতে চাই। বসুন্ধরা কিংসকে নিয়েই এগিয়ে যেতে চাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর