শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি

বাংলাদেশ নীরব সরব ভারত

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ নীরব সরব ভারত

এশিয়ার ফুটবল ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবল হতে যাচ্ছে। ২০২২ সালে কাতারে শুরু হবে এ স্বপ্নের আসর। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করে। চূড়ান্ত পর্ব মাঠে গড়াতে এখনো তিন বছর বাকি। কিন্তু ৩২ দেশের মধ্যে সুযোগ পেতে বিশ্বকাপ পর্বে তো লড়তে হবে। এশিয়ান অঞ্চলে বাংলাদেশও এবার বাছাইপর্বে খেলবে। প্রাক-বাছাইপর্বে লাওসকে হারিয়ে জেমি ডের শিষ্যরা এ পর্যন্ত এসেছে। গ্রুপও নির্ধারণ হয়ে গেছে।

‘ই’ গ্রুপে খেলবে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে কাতার, ওমান, ভারত ও আফগানিস্তানকে। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে একেক দল একে অপরের বিপক্ষে আটটি ম্যাচ খেলবে। ১০ সেপ্টেম্বর বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ১৯৮৫ সালের পর বিশ্বকাপ বাছাই পর্বে ভারতকে পাচ্ছে বাংলাদেশ। কোচ জেমি ডে গ্রুপ নির্ধারণের পরই বলেছেন কাতার ও ওমান শক্তিশালী প্রতিপক্ষ। তবে আফগানিস্তান ও ভারতকে হারানো সম্ভব। কোচ আশাবাদী, কিন্তু বাংলাদেশ তো এখনো বাছাই পর্বের প্রস্তুতি শুরু করতে পারেনি।

জাতীয় দলের মাঠে নামার এক মাসও সময় নেই। এ অবস্থায় কোচ এখনো ছুটিতে। খেলোয়াড়রা লিগ শেষ করে বিশ্রামে আছেন। প্রাথমিক স্কোয়াডও ঘোষণা হয়নি। বাফুফে থেকে বলা হচ্ছে। ঈদের পর ১৫ কিংবা ১৬ আগস্ট খেলোয়াড়দের ক্যাম্পে ডাকা হবে। বাংলাদেশ বেশ কটি ম্যাচে লড়ার সুযোগ পাচ্ছে। চূড়ান্ত পর্বে যাওয়ার স্বপ্ন স্বপ্নই বলা যায়। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচ হোক এ প্রত্যাশা ফুটবলপ্রেমীদের। কথা হচ্ছে বিশ্বকাপ বাছাই পর্বকে বাফুফে কতটুকু গুরুত্ব দিচ্ছে। খেলার জন্য খেলা বলে যেনতেন প্রস্তুতি নেওয়ার মানে কি? বাংলাদেশ নীরব অথচ ভারত ঠিকই সরব। তারা ৩৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে ঠিকই প্রস্তুতি শুরু করে দিয়েছে। ক্রোয়েশিয়ার কোচ ইগোর স্টিমার্ক তরুণ ও অভিজ্ঞদের প্রাধান্য দিয়ে দল গড়তে চাচ্ছেন। ৫ সেপ্টেম্বর ভারতের প্রথম ম্যাচ ওমানের বিপক্ষে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর