শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

যেখানে এগিয়ে হেসন

ক্রীড়া প্রতিবেদক

যেখানে এগিয়ে হেসন

মাইক হেসন - চন্দ্রিকা হাতুরাসিংহে

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট এবং আফগানিস্তানসহ তিন জাতির টুর্নামেন্টের আগেই হেড কোচ নিয়োগ দেবে বিসিবি। সেই পরিকল্পনায় আগ্রহী কোচদের সাক্ষাৎকার নিচ্ছে ক্রিকেট বোর্ডের কোচিং নিয়োগ প্যানেল। পরশু সাক্ষাৎকার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ক্রেইগ ডোমিঙ্গো। সাক্ষাৎকার দিতে কয়েক দিনের মধ্যে ঢাকায় আসার কথা নিউজিল্যান্ডের অন্যতম সফল কোচ মাইক হেসনের। হেড কোচের যে সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিবি, তাতে রয়েছেন হেসন ও ডোমিঙ্গো এছাড়া আরও রয়েছেন টাইগারদের সাবেক কোচ চন্ডিকা হাতুরাসিংহে, ইংল্যান্ডের সহকারী কোচ পল ফারব্রেস ও পাকিস্তানের ব্যাটিং কোচ জিম্বাবুয়ান বংশোদ্ভুত গ্রান্ট ফ্লাওয়ার। এদের মধ্যে বিসিবি চাইছে ডোমিঙ্গোকে হাইপারফ্যান্সের (এইচপি) দায়িত্ব দিতে। হেড কোচ হিসেবে মাশরাফি, সাকিব, মুশফিক, তামিমদের দায়িত্ব দেওয়া হতে পারে ব্ল্যাক ক্যাপস কোচ মাইক হেসন কিংবা হাতুরাসিংহের ওপর। তবে বিসিবি মনেপ্রাণে চেয়েছিল জিম্বাবুয়ের অন্যতম সফল ক্রিকেটার এন্ডি ফ্লাওয়ারকে। কিন্তু ইংল্যান্ডর সাবেক কোচ দুই দুবার বিসিবির প্রস্তাব নাকচ করে দেয়। ফারব্রেসের বিষয়ে বিসিবি আগ্রহী হলেও গত বছর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। 

বিশ্বকাপের পরপরই আলোচনা করে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় স্টিভ রোডসকে। তার বিদায়ের পর টাইগাররা তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার বিপক্ষে। সফরে কোচের দায়িত্ব পালন করেছিলেন খালেদ মাহমুদ সুজন। কিন্তু পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। পাঁচ বছর পর হোয়াইট ওয়াশ হয়ে ফিরে আসে দেশে। এরপরই হেড কোচ নিয়োগ দিতে মরিয়া হয়ে উঠে বিসিবি। অবশ্য কোচ নিয়োগে বিসিবিকে পরোক্ষভাবে লড়াই করতে হচ্ছে ভারত ও আফগানিস্তানের সঙ্গেও। দেশ দুটিও নতুন কোচ খুঁজছে। ‘দ্বীপরাষ্ট্র’ বরখাস্ত করেছে হাতুরাসিংহকে এবং পাকিস্তান চাকরিচ্যুত করেছে মিকি আর্থারকে। সুতরাং কোচ নিয়োগ দিতে বেশ কঠিন লড়াই করতে হচ্ছে বিসিবিকে।

২০১৭ সালের অক্টোবরে হঠাৎ টাইগারদের দায়িত্ব ছেড়ে দেন হাতুরাসিংহে। ফিরে যান নিজ দেশে। কিন্তু বিশ্বকাপে দ্বীপরাষ্ট্র সেমিফাইনাল খেলতে না পারায় তাকে বরখাস্ত করে ক্রিকেট শ্রীলঙ্কা। তবে তার বরখাস্তের আগেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন তাকে হেড কোচ হিসেবে নিয়োগ দিতে আগ্রহী বিসিবি। যদিও আবেদন করেননি হাতুরাসিংহে। তারপরও কেন তাকে নিয়োগ দিতে চাইছে বিসিবির পরিচালকদের একাংশ। এমন প্রশ্নের কোনো উত্তর জানা যায়নি। অবশ্য বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের আগ্রহ নিউজিল্যান্ডের সফল কোচ হেসনের প্রতি। সাক্ষাৎকার দিতে আজ সকালে তার আসার কথা থাকলেও সপ্তাহখানেক পিছিয়ে গেছে। তিনি কখনোই নিউজিল্যান্ডের হয়ে ক্রিকেট খেলেননি। অথচ তিনি ব্ল্যাক ক্যাপসদের সবচেয়ে সফল কোচ। মাত্র ২২ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করা হেসন নিউজিল্যান্ডের দায়িত্ব নেন ২০১২ সালে জন রাইটের পরিবর্তে। এরপর তার কোচিংয়ে ব্ল্যাক ক্যাপসরা টেস্ট সিরিজ জিতেছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তার কোচিংয়ে ৫১ টেস্টের ২০টিতে জিতেছে এবং হেরেছে ১৯টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর