শনিবার, ১০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কে হচ্ছেন নতুন কোচ

কোনো কারণে হেসন, ডোমিঙ্গো অথবা অন্যদের না পেলে তখন হয়তো হাতুরাকে দায়িত্ব দেওয়া হবে

ক্রীড়া প্রতিবেদক

কে হচ্ছেন নতুন কোচ

ভারত পূর্ণাঙ্গ সিরিজ খেলছে ওয়েস্ট ইন্ডিজে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন রবি শাস্ত্রী। যদিও ভারতের সাবেক ক্রিকেটারদের অনেকেই শাস্ত্রীর ভবিষ্যৎ দেখে ফেলেছেন। তারা চাইছেন শাস্ত্রীর বদলে নতুন একজন কোচ। অবশ্য ভারতীয় অধিনায়ক কোহলির আগ্রহ শাস্ত্রীকে। তবে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড কোচ নিয়োগের যে সংক্ষীপ্ত তালিকা করেছে, তাতে শাস্ত্রীর সঙ্গে রয়েছেন নিউজিল্যান্ডের অন্যতম সফল কোচ মাইক হেসন ও অস্ট্রেলিয়ার টম মুডিও। তালিকায় হেসনের নাম দেখেই কপালে চোখ উঠেছে বিসিবির। কারণ, স্টিভ রোডসের খালি জায়গায় বিসিবির প্রথম চাওয়া হেসনকেই। অবশ্য পাকিস্তানও চাইছে নিউজিল্যান্ডের সাবেক কোচকে। দুই দুটি ক্রিকেট পরাশক্তি বোর্ডের আগ্রহে হেসনকে পাওয়া একটু বেশিই কঠিন বিসিবির। ক্রিকেট পাড়ায় অবশ্য সাকিব, মাশরাফি, মুশফিক, তামিমদের কোচের তালিকায় ভেসে বেড়াচ্ছে রাসেল ক্রেইগ ডোমিঙ্গো, চন্ডিকা হাতুরাসিংহের সঙ্গে জিম্বাবুয়ের দুই ভাই এন্ডি ফ্লাওয়ার ও গ্রান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস এবং মিকি আর্থারের নাম।

বিশ্বকাপের পরপরই অভিভাবকশূন্য হয়ে পড়ে টাইগার ক্রিকেটাররা। বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে না পারা এবং ক্রিকেটারদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক না থাকার অজুহাতে রোডসকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিসিবি। এরপর খালেদ মাহমুদ সুজনের নেতৃত্বে ‘দ্বীপরাষ্ট্র্র’ শ্রীলঙ্কা সফর করে বাংলাদেশ। কিন্তু দেশে ফিরে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে। সেপ্টেম্বরে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও আফগানিস্তানকে নিয়ে খেলবে তিন জাতির টুর্নামেন্ট। তার আগেই চিফ কোচের নিয়োগ দিতে চাইছে বিসিবি। তারই ধারাবাহিকতায় গত সপ্তাহে সাক্ষাৎকার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গো। গতকাল সাক্ষাৎকার দিতে ঢাকায় আসার কথা ছিল হেসনের। কিন্তু আসেননি। ঈদের পর আসতে পারেন। এদিকে আইপিএলের অন্যতম শক্তিশালী দল কিংস ইলেভেন পাঞ্জাব থেকে পদত্যাগ করেছেন হেসন। তার কোচিংয়ে আইপিএলের গত আসরে ষষ্ঠ হয়েছিল পাঞ্জাব। তার কোচিংয়ে ৫১ টেস্টের ২০টিতে জয় এবং ১৯টিতে হেরেছে নিউজিল্যান্ড। ১০৩ ওয়ানডের ৬৩টি জয় এবং হার ৪০টিতে। এমন একজন সফল কোচকে দায়িত্ব দিতে আগ্রহী হওয়াই স্বাভাবিক। নিউজিল্যান্ডের জনপ্রিয় পত্রিকা ‘স্টাফ’ গতকাল একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যাতে লেখা আছে, ‘ভারত ও পাকিস্তানের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ব্ল্যাক ক্যাপসদের সাবেক কোচ হেসন।’ তার কোচিংয়ে নিউজিল্যান্ড ২০১৫ সালের বিশ্বকাপের ফাইনাল এবং ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল। পাকিস্তান কয়েকদিন আগে চাকরিচ্যুত করেছে মিকি আর্থারকে। এর ফলে পাকিস্তানও কোচশূন্য। পিসিবিও আগ্রহী হেসনের বিষয়ে। শোনা যাচ্ছে, কোনো কারণে যদি হেসনকে না পায় বিসিবি, তাহলে আগ্রহী হবে আর্থারের বিষয়ে। যদিও ট্রেভর বেইলিসের জায়গায় আর্থার কোচিং করাতে চাইছেন ইংল্যান্ডকে।

হাতুরাসিংহেকে নিয়ে নানামুখী গুঞ্জন ভেসে বেড়াচ্ছে ক্রিকেট পাড়ায়। বিসিবি সভাপতি ও পরিচালকদের একাংশ চাইছেন হাতুরাসিংহে পুনরায় দায়িত্ব নিক। উল্লেখ্য, ২০১৭ সালের অক্টোবরে হাতুরাসিংহে হঠাৎ দায়িত্ব ছেড়ে দেন মাশরাফিদের। এরপর কোচ হন জন্মভূমি শ্রীলঙ্কার। কিন্তু সেখানেও স্থায়ী হতে পারেননি নানাবিদ বিতর্কিত সিদ্ধান্তের জন্য। এ ছাড়া বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে না পারায় ক্রিকেট শ্রীলঙ্কা তাকে দায়িত্বচ্যুত করে। গতকাল বিসিবির একজন প্রভাবশালী পরিচালক জানিয়েছেন, বিসিবির আগ্রহের তালিকায় রয়েছেন হাতুরাসিংহে। সেটা কোনো কারণে হেসন, ডোমিঙ্গো অথবা অন্যদের না পেলে তখন হয়তো হাতুরাকে দায়িত্ব দেওয়া হবে। পছন্দের কাউকে পেলে হাতুরাসিংহের চ্যাপ্টার বন্ধ হয়ে যাবে।

হেড কোচ চূড়ান্ত করার আগেই পেস বোলিং কোচ, স্পিন কোচ ও ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। কোর্টনি ওয়ালশের জায়গায় পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার চার্লস ল্যাঙ্গাভেল্টে। ব্যাটিং কোচ হিসেবে রয়ে গেছেন প্রোটিয়াস সাবেক ক্রিকেটার নেইল ম্যাকেঞ্জি। স্পিন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টরীকে। ব্ল্যাক ক্যাপস ইতিহাসের অন্যতম সফল ক্রিকেটার ভেট্টরী ২০২০ সালের টি-২০ বিশ্বকাপের আগে পর্যন্ত ১০০ দিন কোচিং করাবেন টাইগারদের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর