শিরোনাম
বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নতুন কোচ নতুন স্বপ্ন

মেজবাহ্-উল-হক

নতুন কোচ নতুন স্বপ্ন

টাইগারদের সঙ্গে পরিচিত হচ্ছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে

হাসতে হাসতেই কক্ষে প্রবেশ করলেন রাসেল ডমিঙ্গো। তার হাসিতে যতটা না আনন্দের বহিঃপ্রকাশ ছিল, তারচেয়ে ঢের বেশি প্রকাশ পাচ্ছিল বিস্ময়! এত্তো সাংবাদিক?

এর আগে দক্ষিণ আফ্রিকার বাইরে কখনো কোনো দলের কোচিং করাননি। তবে কোচিং পেশায় এসেছেন সেই ২২ বছর বয়সে। যখন অন্যরা ক্রিকেটার হিসেবে নিজের ক্যারিয়ার গড়ার স্বপ্নে কঠোর পরিশ্রম করেন তখন থেকে ডমিঙ্গো কোচ হওয়ার জন্য খাটছেন। ডমিঙ্গো বুঝতে পেরেছিলেন বাইশগজে তাকে দিয়ে ভালো কিছু হবে না। তবে বাইশগজে যারা খেলবেন তাদের গুরু হিসেবে কাজ করতে পারাটা মন্দ নয়।

সে অভিপ্রায় থেকেই তরুণ বয়সে কোচিংকে পেশা হিসেবে নিয়েছেন ৪৫ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান এই কোচ। বাংলাদেশের নতুন কোচ এর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলেও কোচ ছিলেন। ২৫ বছর বয়সে ইস্টার্ন প্রোভিন্সের কোচ হিসেবে নিয়োগ পান। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশগ্রহণ করতে এসেছিলেন।

ঘুরে ফিরে দক্ষিণ আফ্রিকাতেই বিভিন্ন পর্যায়ের দলে কোচের দায়িত্ব পালন করে আসছিলেন। দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট ততটা জনপ্রিয় নয়, যতটা বাংলাদেশে! উন্মাদনার কথা তো বলাই বাহুল্য! তাই ক্রিকেট নিয়ে প্রোটিয়া-মিডিয়ার আগ্রহও নেই বললেই চলে। তাই ডমিঙ্গোর মননে-মগজে মিডিয়া সম্পর্কে একটা ধারণা গেঁথে ছিল। কিন্তু গতকাল টাইগারদের কোচ হিসেবে অভিষেকের প্রাক্কালে মিরপুরে এক সঙ্গে শতাধিক সাংবাদিক দেখে বিস্মিত হয়েছেন।

একদিন আগেই তিনি ঢাকায় এসে পৌঁছেছেন। তখনো তাকে নিয়ে প্রিন্ট ও টিভি ক্যামেরাম্যানদের উৎসাহ দেখে অভীভূত হয়েছেন। মূলত বাংলাদেশে পা রাখার পর থেকেই একের পর এক বিস্মিত হচ্ছেন নতুন কোচ। ডমিঙ্গো বললেন, ‘আমি এর আগে কখনো একসঙ্গে এতো সাংবাদিক দেখিনি। এর আগে যখন দক্ষিণ আফ্রিকার কোনো বড় ম্যাচে মিডিয়ার সামনে গিয়েছি দেখেছি মাত্র ৮-৯ জন সাংবাদিক।’

প্রধান কোচ ডমিঙ্গোর সঙ্গে গতকাল ক্রিকেটারদের সঙ্গে পরিচিত হয়েছেন নতুন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্টও। বিস্মিত তিনিও। প্রথম দিনই জানালেন বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতি নিয়ে তার মুগ্ধতার কথা।

সব শেষ বিশ্বকাপে বাংলাদেশ দলের ভালো করতে না পারার পেছনে বড় কারণ ছিল পেসারদের ব্যর্থতা। ভাষাগত সমস্যার কারণে আগের বোলিং উপদেষ্টা কোর্টনি ওয়ালশের সঙ্গে টাইগার পেসারদের মিথক্রিয়া ঠিকমতো হতো না। এসব বিষয় মাথায় রেখেই নতুন পরিকল্পনা করবেন ল্যাঙ্গেভেল্ট। প্রথম চ্যালেঞ্জ ভাষাগত দূরত্ব কমিয়ে আনা। তিনি বলেন, ‘আমি একজন একজন করে ধরে কাজ করবো। যদি তাতেও কাজ না হয় তৃতীয় কারও সহায়তা নেব। ধীরে কথা বলব। খুব দ্রুত বলব না। খেলোয়াড় কী বলতে চাইছে মনোযোগ দিয়ে শুনব। এভাবেই সম্পর্ক তৈরি করব। ফাস্ট বোলারদের সঙ্গে সম্পর্ক তৈরি করাটা খুব গুরুত্বপূর্ণ। যদি কেউ পারিবারিক কথা বলতে চায়  সেটিও বলবে। যেটিতে সে স্বাচ্ছন্দ্যবোধ করে। আমার দুয়ার সব বোলারের জন্য খোলা থাকবে। যদি অনুবাদকের দরকার হয় রাখব। জানি এটা চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ উতরে যেতে আমি উন্মুখ।’

প্রধান কোচ ল্যাঙ্গেভেল্টের প্রথম চ্যালেঞ্জ ক্রিকেটারদের সঙ্গে সুসম্পর্ক তুলে ধরা। ডমিঙ্গো বলেন, ‘খেলোয়াড়ের বিশ্বাস অর্জনটা খুবই গুরুত্বপূর্ণ। আমি আগামী দু-এক সপ্তাহ সবকিছু পর্যবেক্ষণ করব। পর্যবেক্ষণটা হবে, খেলোয়াড়েরা আমার কাছ থেকে  কেমন শিখতে পারছে।’

ডমিঙ্গোর সঙ্গে বাংলাদেশের চুক্তি দুই বছরের। আশঙ্কার বিষয় হচ্ছে, জেমি সিডন্সের পর বাংলাদেশে আর কোনো কোচই মেয়াদ পূর্ণ করতে পারেননি। কেউ নিজে থেকে পদত্যাগ করেছেন, আবার কাউকে বরখাস্ত করা হয়েছে। সব শেষ কোচ স্টিভ রোডসের সঙ্গেও তো আগামী ২০২০ টি-২০ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল বিসিবির। কিন্তু তার আগেই বিশ্বকাপের ব্যর্থতার জন্য চাকরি ছাড়তে হয়েছে!

তবে রোডসকে ছাঁটাই করার মূল কারণ হচ্ছে, বিসিবি চেয়েছিল একজন কড়া শিক্ষিককের! যার চোখে ইশারায় ছাত্রের খবর হয়ে যাবে! চন্ডিকা হাতুরাসিংহে যেমন ছিলেন। কিন্তু রোডস ছিলেন পুরো উল্টো। তিনি প্রত্যেক ক্রিকেটারকে নিয়ে আলাদাভাবে কাজ করতেন। তবে সবার সঙ্গেই মিশতেন বন্ধুর মতো। কিছু কিছু ক্রিকেটারও নাকি কোচের বন্ধুসূলভ আচরণের সুযোগ নিয়ে দায়িত্ব এড়িয়ে চলতেন, এমন অভিযোগ ছিল। সে কারণেই হয় তো এমন কোচকে চায়নি বিসিবি।

কিন্তু ডমিঙ্গো কোচ হিসেবে কেমন? তিনি কি পারবেন বিসিবির মনের মতো কোচ হতে? একের পর এক হারে টাইগাররা যে খাদে পড়ে গেছে সেখান থেকে উদ্ধার করতে পারবেন ডমিঙ্গো?

হয়তো কিছুদিনের মধ্যেই পাওয়া যাবে সব প্রশ্নের উত্তর। আপাতত প্রোটিয়া কোচের হাতে দায়িত্ব অর্পণ করে আশায় বুক বাঁধছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন কোচ, নতুন করে স্বপ্ন দেখতে দোষ কোথায়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর