বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
অ্যাশেজ সিরিজ

হেডিংলি টেস্ট শুরু আজ

ক্রীড়া ডেস্ক

হেডিংলি টেস্ট শুরু আজ

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড নিজেদের মাটিতে অ্যাশেজ জয়ের স্বপ্ন নিয়েই অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল। কিন্তু প্রথম দুই টেস্ট খেলে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংলিশরা। এজবাস্টনে প্রথম টেস্টে হেরেছে ২৫১ রানে। লর্ডসে ড্র করেছে। আজ হেডিংলিতে অ্যাশেজের তৃতীয় টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। ইংলিশদের লক্ষ্য জিতে সিরিজে সমতায় ফেরা। অস্ট্রেলিয়ার লক্ষ্য, সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়া।

অ্যাশেজের তৃতীয় টেস্টে নেই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ। এ কারণে সতর্ক কোচ জাস্টিন ল্যাঙ্গার। জোফরা আর্চারের বাউন্সারের বিপক্ষে লড়াই করা কঠিনই হবে অসিদের জন্য। আর্চার ৯২ মাইল গতিতে বাউন্সার ছুঁড়ছেন নিয়মিত। তবে সবকিছু মোকাবেলা করেই স্মিথ ১৪২, ১৪৪ ও ৯২ রানের ইনিংস খেলেছেন গত তিন ইনিংসে। অবশ্য কোচ জাস্টিন ল্যাঙ্গার জয় ছাড়া কিছু ভাবছেন না। তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা ইংল্যান্ডকে পরাজিত করা। আমরা এখানে এসেছি টেস্ট জয় করতে।’ অস্ট্রেলিয়ান বোলাররাও বাউন্সার ব্যবহার করবেন।  কোচ বলেন, ‘আমরা বাউন্সার তখনই ব্যবহার করব যখন উইকেট পাওয়ার সম্ভাবনা দেখব।’ জোফরা আর্চার বিশ্বকাপে দারুণ বোলিং করেছেন। অ্যাশেজেও আলো ছড়াচ্ছেন তিনি। এরই মধ্যে ৫ উইকেট শিকার করেছেন আর্চার। অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইনও তার বোলিংয়ে মুগ্ধ। তিনি বলেন, ‘একজন তরুণ ক্রিকেটারকে এভাবে বোলিং করতে দেখে খুব ভালো লাগে। তাকে লর্ডসে খেলতে গিয়ে আমরা অনেক সমস্যার মুখোমুখি হয়েছি। তার গতি অনেক। তবে আমরাও এই গতির মুখোমুখি হতে প্রস্তুত আছি।’ মিচেল স্টার্ক, প্যাট কামিন্সদের গতি এবং বাউন্সার দিয়ে অনুশীলন করেছেন পেইনরা। দেখা যাক, এবার আর্চারকে কিভাবে মোকাবিলা করে অস্ট্রেলিয়া!

 হেডিংলিতে মুখোমুখি লড়াইয়ে কিছুটা এগিয়ে আছে অস্ট্রেলিয়া। ৯ বার জিতেছে এখানে তারা ইংল্যান্ডের বিপক্ষে। ইংলিশরা ৭ বার হারিয়েছে অসিদের। এই রেকর্ড কতটা কাজে লাগবে তা বলা কঠিন। তবে স্টিভ স্মিথ হেডিংলি টেস্টে না থাকায় ইংল্যান্ডের সুবিধা হবে অনেকটা। গত দুই টেস্টে স্মিথের লড়াই অস্ট্রেলিয়াকে সফলতা উপহার দিয়েছিল। ইংলিশ কোচ ট্রেভর বেলিস তার অনুপস্থিতিকে কতটা কাজে লাগাতে পারেন তাই দেখার বিষয়। অস্ট্রেলিয়ার জন্য দুঃসংবাদ হলেও ইংল্যান্ডের জন্য আছে সুখবর। অনুশীলনে আঘাত পাওয়া জেসন রয় ফিটনেস টেস্টে পাস করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর