শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

পারবেন তো ডমিঙ্গো!

মাঠের বাইরের চাপ সামাল দিতে ব্যর্থ হয়ে অনেকেই চুক্তির নির্ধারিত সময়ের আগেই সরে দাঁড়িয়েছেন

ক্রীড়া প্রতিবেদক

পারবেন তো ডমিঙ্গো!

জাস্টিন ল্যাঙ্গার, মিকি আর্থার, মাইক হেসন কিংবা টম মুডির মতো পরিচিত মুখ নন। তাদের মতো বড় মাপের কোচ না হলেও দক্ষিণ আফ্রিকান বলেই কঠোর পেশাদারি মানসিকতায় গড়া রাসেল ক্রেইগ ডমিঙ্গো। অবশ্য পেশাদারি মানসিকতার আড়ালে আবেগও কিছুটা কাজ করেছে তার ভিতর। সাকিব, মুশফিক, তামিমদের দায়িত্ব নিতে ঢাকায় পা রেখে মিডিয়ার মুখোমুখিতে এতটাই চমকিত ছিলেন যে উপস্থিতজনদের জানান, ক্যারিয়ারে কখনই একসঙ্গে এত সাংবাদিক দেখেননি। সাংবাদিকদের উপস্থিতি দেখেই বুঝেছেন, ক্রিকেটের প্রতি এ দেশের মানুষের আবেগ কতটা জড়িয়ে। এ আবেগই বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিতে উৎসাহী করেছে পূর্ণ পেশাদার ডমিঙ্গোকে। আবেগ কাজে লাগিয়ে এগিয়ে নিয়ে যেতে চান টাইগারদের। এখন প্রশ্ন হচ্ছে, যে আবেগকে প্রাধান্য দিয়ে দায়িত্ব নিয়েছেন, তা পালন করতে যখন পদে পদে বাধা আসবে, সেটা সামলাবেন কীভাবে?

গত দুই দশকে গর্ডন গ্রিনিজ থেকে শুরু করে ট্রেভর চ্যাপেল, ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স, স্টুয়ার্ট ল, শেন জারগেনসন, চন্ডিকা হাতুরাসিংহে, স্টিভ রোডসদের প্রতিনিয়তই মাঠের খেলার সঙ্গে মাঠের বাইরের চাপ সামাল দিতে হয়েছে। মাঠের বাইরের চাপ সামাল দিতে ব্যর্থ হয়ে অনেকেই চুক্তির নির্ধারিত সময়ের আগেই সরে দাঁড়িয়েছেন। সাকিব, মুশফিকদের নতুন কোচ ডমিঙ্গোর টার্গেট সেরা চার-পাঁচ দলের একটিতে পরিণত করবেন টাইগারদের। বিসিবি সভাপতির চাপ, সিনিয়র ক্রিকেটারদের তারকা খ্যাতিকে সামাল দিতে পারবেন তো? না, রিচার্ড পাইবাস, স্টুয়ার্ট ল, স্টিভ রোডসদের দেখানো পথে হাঁটবেন?

আবেগ কাজে লাগিয়ে বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নেওয়াই টার্গেট ডমিঙ্গোর। টাইগার ক্রিকেটাররাও আবেগী। কিন্তু সাফল্য পেতে আবেগের সঙ্গে থাকতে হয় পেশাদারিত্ব, সেটা পালন করতে ডমিঙ্গো সঙ্গী হিসেবে পেয়েছেন তিন স্বদেশিকে। পেয়েছেন বিশ্বসেরা স্পিনারকেও। এখন প্রশ্ন, এদের নিয়ে যে পরিকল্পনায় হাঁটবেন তিনি, সেখানে তিনটি বাধা তাকে পদে পদে সমস্যায় ফেলবে। তা সামলে পারবেন তো? ডমিঙ্গোর সবচেয়ে বড় বাধা বিসিবি সভাপতির হস্তক্ষেপ। অবিশ্বাস্য হলেও সত্য, বাংলাদেশেই রয়েছে দুই স্তরের নির্বাচক প্যানেল। স্কোয়াড গঠন করা দ্বিস্তরের নির্বাচক প্যানেলের কাজ। কিন্তু মূল কাজটি করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। শুধু দল নির্বাচন নয়, একাদশ গঠনে তার প্রভাব ব্যাপক। ক্রিকেট ইতিহাস বলছে, বর্তমান সভাপতিই নন, আগের বোর্ড সভাপতিরাও হস্তক্ষেপ করেছেন নগ্নভাবে। কোচদের মধ্যে শুধু চন্ডিকা হাতুরাসিংহে খুব ভালোভাবে সামলেছিলেন বিসিবি সভাপতিকে। ব্যর্থ হয়ে নির্ধারিত সময়ের আগেই দায়িত্বচ্যুত হন স্টিভ রোডস। এর আগে বিসিবি সভাপতির সঙ্গে মানিয়ে নিতে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপ চলাকালীন দল ছেড়ে চলে আসেন গর্ডন গ্রিনিজ। সিনিয়র ক্রিকেটারদের সামলানোও বড় একটি সমস্যা। টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি গোটা দলকে বেঁধে রাখেন একসুতোয়।

 আন্তর্জাতিক ক্রিকেট থেকে যে কোনো সময় বিদায় নেবেন তিনি। তার বিদায়ে দলের সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ। এরা সবাই বিশ্বমানের তারকা ক্রিকেটার। বিশেষ করে সাকিব, তামিম ও মুশফিকের তারকা খ্যাতি ডমিঙ্গোর চেয়ে বেশি। এসব সিনিয়র ক্রিকেটারকে সামাল দেওয়া নতুন কোচের অনেক বড় চ্যালেঞ্জ। তার আগে যেসব কোচ দায়িত্ব নিয়ে কাজ করেছেন, ক্রিকেটপাড়ায় গুঞ্জনÑ হাতুরাসিংহে ছাড়া জেমি সিডন্স, শেন জারগেনসন, স্টিভ রোডসরা সবাই তাল মিলিয়ে চলতেন সিনিয়র ক্রিকেটারদের।

এ দেশের ক্রিকেটের সাফল্য-ব্যর্থতা পুরোপুরি নির্ভরশীল পাঁচ সিনিয়র ক্রিকেটার মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহর পারফরম্যান্সের ওপর। এরা জ্বলে উঠলে অনায়াসে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায় বাংলাদেশ। তাদের ব্যর্থতায় মুখ থুবড়ে পরে দল। বিশ্বকাপ ক্রিকেটই তার সর্বশেষ প্রমাণ। সাকিব একা খেলেছেন। তাকে ব্যাট হাতে সাহচর্য দিয়েছেন মুশফিক এবং বোলিংয়ে মুস্তাফিজুর রহমান। তাই সাকল্যে জয় মাত্র তিনটি। সিনিয়র ক্রিকেটারদের পাশাপাশি নতুন কোচ ডমিঙ্গোকে বাড়তি নজর দিতে হবে সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, সাব্বির রহমান, মুস্তাফিজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজদের। এরা সবাই জুনিয়র ক্রিকেটার এবং দেশের ভবিষ্যৎ। কিন্তু এরা আন্তর্জাতিক চাপ সামলে নিজেদের মেলে ধরতে পারছেন না। কোচ ডমিঙ্গোর অন্যতম চ্যালেঞ্জ জুনিয়র ক্রিকেটারদের ঘষেমেজে আন্তর্জাতিক পরিসরের জন্য তৈরি করা।

দায়িত্ব নিয়ে স্বপ্নের কথা বলেছেন রাসেল ডমিঙ্গো। কিন্তু মাঠ ও মাঠের বাইরের চাপ সামাল দিয়ে নির্ধারিত সময় পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন তো স্বপ্নবাজ ডমিঙ্গো?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর