রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
বিশ্বকাপ বাছাইপর্ব

ভাবনায় এখন শুধুই আফগানিস্তান

বিশ্বকাপ বাছাইপর্বের মতো গুরুত্বপূর্ণ আসরের জন্য যে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণটা দরকার তা হয়নি। তবে এ নিয়ে বিচলিত নন কোচ জেমি। তার কথা খেলোয়াড়রা দীর্ঘসময়ে লিগ খেলেছে।

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশ নেই। কখনো চূড়ান্তপর্বে খেলা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। তবু বিশ্বকাপে বাংলাদেশ খেলছে। চূড়ান্তপর্বে না হোক, ফিফার সদস্য হওয়ার পর হয় প্রাক না হয় বাচাইপর্বে লাল-সবুজের পতাকা উড়ছে। শুধু বাংলাদেশ কেন একমাত্র স্বাগতিক দেশ ছাড়া ফিফা সদস্য সবাইকে বাছাইপর্বে খেলতে হয়। এখান থেকেই সুযোগ মিলে চূড়ান্তপর্বে। এক সময় চ্যাম্পিয়নরাও পরের বিশ্বকাপে সরাসরি খেলত। সেই নিয়ম বদল হয়েছে অনেক আগেই।

এশিয়ান অঞ্চলের বাছাইপর্ব শুরু সবার আগেই। বাংলাদেশ প্রাক-পর্ব পেরিয়ে বাছাইপর্ব খেলছে। ‘ই’ গ্রুপে যেখানে প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। প্রস্তুতিতে নেমে গেছে জামাল ভূঁঁইয়ারা। তবে পুরো দলকে পাচ্ছেন না কোচ জেমি ডে। প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া আবাহনীর খেলোয়াড়রা এএফসি কাপ অ্যাওয়ে ম্যাচ খেলতে এখন উত্তর কোরিয়ায়। বুধবার তাদের ম্যাচ। এরপর দেশে ফিরে অনুশীলনে নামবে।

বিশ্বকাপ বাছাইপর্বের মতো গুরুত্বপূর্ণ আসরের জন্য যে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণটা দরকার তা হয়নি। তবে এ নিয়ে বিচলিত নন কোচ জেমি। তার কথা খেলোয়াড়রা দীর্ঘসময়ে লিগ খেলেছে। এখানে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের যেমন সময় ছিল না তেমনি অতিরিক্ত প্রশিক্ষণ করিয়ে চাপ বাড়াতে চাই না। খেলোয়াড়রা এমনিতেই ক্লান্ত। বেশি চাপে থাকলে ক্ষতির শঙ্কাটা বেশি।

গ্রুপে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে একেক দল একে অপরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। তবে জেমির ভাবনায় এখন শুধুই আফগানিস্তান। ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানে গ্রুপের প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। এই ম্যাচকে ঘিরেই এখন যত পরিকল্পনা। র‌্যাঙ্কিংয়ে সব প্রতিপক্ষ এগিয়ে থাকলেও জেমির লক্ষ্য ঘরের মাঠে ভারত ও আফগানিস্তানকে হারানো। চেষ্টা থাকবে অ্যাওয়ে ম্যাচে ভালো করার। তবে ঘরের মাঠে সুবিধাটা কাজে লাগাতে চান। দীর্ঘদিন ধরেই ভারতকে হারাতে পারছে না বাংলাদেশ। এবার ভারতের মূল জাতীয় দলই বাছাইপর্বে অংশ নিচ্ছে। এখন তাদের অন্তত এক ম্যাচ হারাতে পারলেই বাংলাদেশ নতুনভাবে আত্মবিশ্বাস ফিরে পাবে।

সর্বশেষ খবর