সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশের গোল উৎসব

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের গোল উৎসব

গোলের পর আল আমিন (ডানে) ও রকিবের উচ্ছ্বাস

এক, দুই করে পাঁচটি গোল। শ্রীলঙ্কার জালে একাই পাঁচটি গোল করলেন আল আমিন রহমান। বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ জাতীয় দলের ১০ নম্বর জার্সিধারী ফুটবলার তিনি। এই তরুণ ফুটবলের আকাশে নতুন তারা হয়ে দেখা দিলেন। গতকাল ভারতের কল্যাণী স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের ছেলেরা। টানা দ্বিতীয় জয়ে টুর্নামেন্টে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ।

প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে জিতে সাফ চ্যাম্পিয়নশিপে শুভযাত্রা করেছিল মোস্তফা আনোয়ার পারভেজের শিষ্যরা। গতকাল দ্বিতীয় ম্যাচে আরও দুর্দান্ত ফুটবল খেলে তারা। প্রচ  গরমের সঙ্গে যুদ্ধ করে প্রতিপক্ষের জালে একে একে সাতটি গোল দেয় লাল-সবুজের দল। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেললেও গোল পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ৩২ মিনিট পর্যন্ত। দলের পক্ষে প্রথম গোলটি করেন আল আমিন রহমান। এখানেই শেষ নয়। আল আমিন গতকাল যেন গোল মেশিনে পরিণত হয়েছিলেন। ৪৪, ৫৯, ৬৬ ও ৭১ মিনিটে আরও চারটি গোল করেন তিনি। শ্রীলঙ্কার রক্ষণভাগে ত্রাসের সঞ্চার করেছিলেন তিনি। গোল মিস না করলে তার নামের পাশে সংখ্যাটা আরও বড় হতে পারতো। অসাধারণ এই পারফরম্যান্সের পর আল আমিন রহমান বলেন, ‘আমি খুব খুশি যে আমার গোল দলকে বড় জয় উপহার দিয়েছে। দেশের বাইরে এসে এমন পারফরম্যান্স করায় দারুণ ভালো লাগছে।’ আল আমিন জানালেন, দেশে প্রায়ই তিনি এমন গোল মেশিনে পরিণত হন। তবে বিদেশের মাটিতে এটাই তার প্রথম পাঁচ গোল। শিষ্যের এমন পারফরম্যান্স দেখে গুরু পারভেজ বলেন, ‘ আল আমিন রহমান আমাদের দলের খুব ভালো ফুটবলার। আজ (রবিবার) সে খুব ভালো খেলেছে। তবে আরও কয়েকটা গোল তার নামের পাশে থাকতে পারতো।’

দলের পক্ষে অপর গোল দুটি করেন অধিনায়ক রকিবুল ইসলাম (৪২) ও আল মিরাদ (৪৮)। শ্রীলঙ্কার পক্ষে একটি গোল করেন ইনশান মোহাম্মদ মিহরান (৫০)। সাফ চ্যাম্পিয়নশিপে গোলদাতার তালিকায় নিজেকে অনেকটা ওপরে তুলে আনলেন আল আমিন রহমান। প্রথম ম্যাচেও এক গোল করেছিলেন তিনি। এই নিয়ে মোট ছয় গোল করলেন আল আমিন।

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে ফাইনালের পথ অনেকটাই পরিষ্কার হয়ে গেল বাংলাদেশের। দুই ম্যাচে ছয় পয়েন্ট সংগ্রহ করেছে পারভেজের দল। সমান পয়েন্ট রয়েছে ভারতেরও। প্রথম ম্যাচে স্বাগতিকরা নেপালকে ৫-০ গোলে হারিয়েছিল। গতকাল ভুটানকে হারিয়েছে ৭-০ গোলে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় সমান পয়েন্ট নিয়েও শীর্ষে আছে ভারত। অবশ্য পরের দুই ম্যাচ জিতেই ফাইনালে যেতে চান কোচ মোস্তফা আনোয়ার পারভেজ। তিনি বলেন, ‘বড় ব্যবধানের এ জয়টা আমাদের জন্য খুব ভালো হলো। পরের দুটি ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। এই জয় আমাদেরকে নেপাল ও ভারতের বিপক্ষে ম্যাচে আরও আত্মœবিশ্বাসী করে তুলবে।’ বাংলাদেশ মঙ্গলবার নেপাল ও বৃহস্পতিবার ভারতের মুখোমুখি হবে। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে শনিবার।

সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে তৃতীয় শিরোপার জন্য লড়াই করছে বাংলাদেশ। এর আগে ২০১৫ সালে ভারত ও ২০১৮ সালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লাল-সবুজের দল। অবশ্য দুটি শিরোপা জিতেছে ভারতও। এবার চ্যাম্পিয়ন হলেই ট্রফি জয়ের দিক দিয়ে বাংলাদেশ এককভাবে শীর্ষস্থান দখল করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর