সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

প্রতিপক্ষ যখন স্পিন

৫-৯ সেপ্টেম্বর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দলের ব্যাট-বলের লড়াইয়ের আড়ালে সত্যিকারের লড়াইটা কিন্তু স্পিনারদেরই

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ যখন স্পিন

রেকর্ড বইয়ে নাম লিখতে বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলামের চাই এক উইকেট। আরাধ্য উইকেটটি পেলেই পেছনে ফেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম টেস্ট খেলে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়বেন তাইজুল। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব উইকেটের সেঞ্চুরি করেছিলেন ২৮ টেস্টে। তাইজুলের হাতছানি ২৫ টেস্টে! অবশ্য আরও একজন রয়েছেন এই লড়াইয়ে, মেহেদী হাসান মিরাজ। ১৯ টেস্টে তার উইকেট ৮৬। তিনজনই বর্তমান সময়ে টাইগারদের সেরা স্পিনার, বোলিংয়ের মূল অস্ত্র। তিন স্পিনারই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের টাইগারদের অন্যতম ভরসা। তিনজনকে কেন্দ্র করে যেমন আফগান বধের পরিকল্পনা আঁটছেন নতুন কোচ রাসেল ডমিঙ্গো, তেমনই আফগানিস্তানও বাংলাদেশ জয়ের পরিকল্পনা আঁকছে রশিদ খান, মোহাম্মদ নবি, জহির খান ও কাইস আহমেদকে ঘিরে। ৫-৯ সেপ্টেম্বর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দলের ব্যাট-বলের লড়াইয়ের আড়ালে সত্যিকারের লড়াইটা কিন্তু স্পিনারদেরই।

২০০০ সাল থেকে টেস্ট খেলছে বাংলাদেশ। গত ১৯ বছরে টেস্ট খেলেছে ১১৪টি। আফগানিস্তানের অভিষেক চলতি বছর। এখন পর্যন্ত টেস্ট খেলেছে ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে। সাকিবদের বিপক্ষে তৃতীয় টেস্ট খেলতে নামবে দলটি। সাদা পোশাকের অভিজ্ঞতায় দুই দলের পার্থক্য বিস্তর। অতীত, ঐতিহ্য ও পরিসংখ্যানে আফগানিস্তানের বিরুদ্ধে ফেবারিট বাংলাদেশ। তারপরও রশিদ খানের লেগ স্পিন, মোহাম্মদ নবির নিয়ন্ত্রিত অফ স্পিন, জহির খানের চায়নাম্যান এবং কাইস আহমেদের লেগ স্পিন নিয়ে চিন্তিত সাকিব গং। আফগান স্পিনারদের ঘূর্ণি এড়াতে কোচ ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় স্রোতের বিপরীতে হাঁটার ইচ্ছা পোষণ করেছেন টাইগার টেস্ট অধিনায়ক সাকিব। চেয়েছেন উইকেটে হালকা ঘাস রাখতে।

রশিদ এই মুুহূর্তের বিশ্বসেরা লেগ স্পিনার। অভিষেক টেস্টে বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারাদের বিপক্ষে ভালো করতে পারেননি রশিদ। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে দলকে জয় তুলে দেন দুই ইনিংসে লেগ স্পিনের মায়া ছড়িয়ে। লেগ স্পিনের পাশাপাশি গুগলী ও আর্মারটা বেশ ভালো করেন তিনি। ২ টেস্টে তার উইকেট সংখ্যা ৯। নবির অফ স্পিনে বড় বড় টার্ন নেই। কিন্তু দারুণ নিয়ন্ত্রণ। উইকেট ২ টেস্টে ৪। চায়নাম্যান স্পিনার জহির একটি মাত্র ওয়ানডে খেলেছেন। টেস্ট খেলেননি এখনও। তবে ১২টি প্রথম শ্রেণির ম্যাচে উইকেট সংখ্যা ৬৪টি। কাইসকে দারুণ প্রতিশ্রুতিশীল লেগ স্পিনার বলছে আফগানরা। আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পারফরম্যান্স তার। ১১ প্রথম শ্রেণির ম্যাচে উইকেট ৬৭টি।

আফগান স্পিনারদের মোকাবিলায় প্রস্তুত সাকিব-তাইজুল-মিরাজ। তিন স্পিনারই বেশ অনেক বছর ধরে ক্রিকেট খেলছেন। তিনজনে একত্রে টেস্ট খেলেছেন ৯৮টি। তিন স্পিনারের একত্রে উইকেট সংখ্যা ৩৯০টি। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের উইকেট ৫৫ টেস্টে ২০৫, তাইজুলের ২৪ টেস্টে ৯৯ এবং মিরাজের ১৯ টেস্টে ৮৬। অনভিজ্ঞ আফগানিস্তানকে উড়িয়ে দিতে স্পিন ট্রয়োর অভিজ্ঞতাই এগিয়ে রাখছে বাংলাদেশকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর