শনিবার, ৩১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
১৫ সদস্যের টেস্ট দল

ফিরলেন তাসকিন

ক্রীড়া প্রতিবেদক

ফিরলেন তাসকিন

ইমরুল কায়েস প্রসঙ্গে

‘ইমরুল কায়েসের বিষয়ে আমরা ভেবেছিলাম। তামিম না থাকলেও আমাদের ব্যাকআপ খেলোয়াড় হিসেবে লিটন, সৌম্য রয়েছে। ইমরুলের কথা চিন্তা করলেও দুর্ভাগ্যজনকভাবে তার ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে। এ কারণে সে ক্যাম্পে যোগ দেয়নি।’

———মিনহাজুল আবেদীন নান্নু

প্রধান নির্বাচক

ছন্দ হারিয়ে বিশ্রাম নিয়েছেন তামিম ইকবাল। দেশসেরা ওপেনারের অনুপস্থিতিতে অনুমিতই ছিল আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে পরিবর্তন আসবে দলে। গত কয়েকদিন ক্রিকেটপাড়ায় ভেসে বেড়িয়েছে বেশ কয়েক ক্রিকেটারের নাম। গতকাল মিনহাজুল আবেদীন নান্নু ১৫ সদস্যের যে স্কোয়াড ঘোষণা করেন, সেখানে তামিমের জায়গায় নেওয়া হয়নি কাউকে। তবে পরিবর্তন এসেছে তিনটি। ইনজুরি কাটিয়ে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার ও অধিনায়ক সাকিব আল হাসান এবং ডান হাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদ। দুজনের সঙ্গে ফিরেছেন বিশ্বকাপ খেলা মোসাদ্দেক হোসেন সৈকতও। ভবিষ্যতের কথা মাথায় রেখে বিশ্রাম দেওয়া হয়েছে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমানকে। বাদ পড়েছেন ডান হাঁটুর অস্ত্রোপচারের জন্য সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলা সৈয়দ খালেদ আহমেদ। বাংলাদেশ-আফগানিস্তান টেস্টটি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে ৫-৯ সেপ্টেম্বর। সাদা পোশাকে দুই দলের এটাই প্রথম মুখোমুখি। সাকিব সর্বশেষ টেস্ট খেলেন মিরপুরে ২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এরপর নিউজিল্যান্ড সফরেও ছিলেন। কিন্তু বিপিএলের ফাইনালে আঙ্গুলে ব্যথা পেলে ছিটকে পড়েন সিরিজ থেকে। যদিও আঙ্গুলের ব্যথা কাটিয়ে বিশ্বকাপ খেলে আলো ছড়ান ব্যাট ও বল হাতে। ব্যাটিংয়ে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ৬০৬ রান এবং বল হাতে উইকেট নেন ১১টি। বিশ্বকাপের টানা খেলার ক্লান্তি দূর করতে বিশ্রাম নেন শ্রীলঙ্কা সফরে। এখন পুরোপুরি সুস্থ হয়ে ফিরেছেন দলে এবং আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও তিন জাতির টুর্নামেন্টে নেতৃত্ব দেবেন তিনি। তার অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজে নেতৃত্ব দেন মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিবের সঙ্গে নিউজিল্যান্ড সিরিজ থেকে ছিটকে পড়েছিলেন তাসকিনও। বিপিএল খেলার সময় আহত হন ডান হাতি পেসার। ৫ টেস্টে ৭ উইকেট নেওয়া তাসকিনকে দলে ফেরানোর ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘নিউজিল্যান্ড সফরে ছিল তাসকিন। কিন্তু বিপিএলে ইনজুরির জন্য বাদ পড়ে। এখন পুরোপুরি সুস্থ। বিসিবি একাদশের হয়ে বেশ ভালো বোলিং করেছে। তাই ওকে নেওয়া হয়েছে।’ তাসকিন ফিরেছেন বলে বিশ্রাম দেওয়া হয়েছে মুস্তাফিজকে। অথচ বিশ্বকাপে অসাধারণ বোলিং করে মুস্তাফিজ ২০ উইকেট নেন। দেশসেরা পেসারকে বিশ্রাম দেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক নান্নু বলেন, ‘কন্ডিশনিং ক্যাম্পে হালকা ইনজুরিতে পড়েছে মুস্তাফিজ। সামনে অনেক টেস্ট ম্যাচ রয়েছে। ভারত সফরও আছে। টি-২০ তিন জাতির টুর্নামেন্ট রয়েছে। এসব কারণেই ওকে বিশ্রাম দেওয়া হয়েছে।’ যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে আহামরি বোলিং করেননি ১৩ টেস্টে ২৮ উইকেট নেওয়া ‘কাটার মাস্টার’।

বিশ্রামে মুস্তাফিজ

তামিম না খেলায় সাদমান ইসলামের সঙ্গে নতুন বলে ওপেন করবেন কে? এ নিয়ে গলদঘর্ম হতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। তরুণ সাদমানের সঙ্গী হিসেবে টিম ম্যানেজমেন্ট চিন্তা করেছিল ইমরুল কায়েস, জহুরুল ইসলাম অমি, সৌম্য সরকার ও লিটন দাসকে। শেষ পর্যন্ত সৌম্যর ওপরই আস্থা রেখেছে। তাই সুযোগ হয়নি ১৭ টেস্ট খেলা ইমরুলের। ‘ইমরুল কায়েসের বিষয়ে আমরা ভেবেছিলাম। তামিম না থাকলেও আমাদের ব্যাকআপ খেলোয়াড় হিসেবে লিটন, সৌম্য রয়েছে। ইমরুলের কথা চিন্তা করলেও দুর্ভাগ্যজনকভাবে তার ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে। এ কারণে সে ক্যাম্পে যোগ দেয়নি।’ ইমরুলকে না নিয়ে মিডল অর্ডার ব্যাটিংলাইন শক্তিশালী করতে নেওয়া হয়েছে মোসাদ্দেক সৈকতকে। তার অফ স্পিনটাকেও কাজে লাগাতে চাইছে টিম ম্যানেজমেন্ট।

স্কোয়াডে স্পেশালিস্ট স্পিনার সাকিব, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও নাইম ইসলাম। সাকিব ও তাইজুল বাঁ হাতি স্পিনার এবং মিরাজ ও নাইম অফ স্পিনার।

চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ জয়ী টেস্টে দুর্দান্ত বোলিং করেছিলেন নাইম। পেস অ্যাটাকে এবাদত হোসেন, আবু জায়েদ রাহি ও তাসকিন আহমেদ। তিনজন একত্রে খেলেছেন মাত্র ১০ টেস্ট! দলের চার নম্বর পেসার সৌম্য। ব্যাটিংয়ে সাদমান, সৌম্য, মুমিনুল, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ, মিথুন, মোসাদ্দেক ও লিটন।

নতুন কোচ রাসেল ক্রেইগ ডমিঙ্গোর এটাই প্রথম অ্যাসাইনমেন্ট।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর