রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
চূড়ান্ত দল ঘোষণা

সোহেল আছেন হিমেল নেই

বিশ্বকাপ বাছাইপর্ব

ক্রীড়া প্রতিবেদক

সোহেল আছেন হিমেল নেই

ফুটবলে জাতীয় দল গঠন নিয়ে বিতর্ক নতুন নয়। ১৯৭৩ সাল থেকেই স্বজনপ্রীতির অভিযোগ উঠছে। বিশেষ করে আবাহনী-মোহামেডানের খেলোয়াড়কে ঘিরে অভিযোগটা বেশি উঠত। ফুটবলে জনপ্রিয়তাও মান কমে যাওয়ায় জাতীয় দল নিয়ে বিতর্কটা অনেক দিন ধরে ওঠে না। তা ছাড়া মোহামেডান আগের সেই রূপে নেই। তবে এবার বিশ্বকাপ বাছাইপর্বে ২৫ সদস্যর প্রাথমিক স্কোয়াড ঘোষণার পরই বিতর্ক উঠে। লিগে ভালো পারফরম্যান্স প্রদর্শন করার পরও যেমন বাদ দেওয়া হয়েছে। তেমনি ইনজুরি থাকার পরও সুযোগ দেওয়া হয়েছে। বড় বিতর্কটা উঠে বসুন্ধরা কিংসের ইমন বাবুর বাদপড়াকে কেন্দ্র করে। পুরো লিগে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করলেও তার প্রাথমিক দলে জায়গা হয়নি।

অন্যদিকে আবার বার বার ব্যর্থতার পরও গোলরক্ষক শহিদুল আলম সোহেলকে সুযোগ দেওয়ায় ক্রীড়ামোদীরা বিস্মিত।

কোচ জেমি ডে অবশ্য ঢাকা আসার পর আরেক গোলরক্ষক হিমেলকে ডাকেন। তিন গোলরক্ষকের জায়গায় রানা ও জিকুর সঙ্গে হিমেলেও চূড়ান্ত দলে থাকার কথা। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে যে ২৩ সদস্যের চূড়ান্ত দলের নাম এসেছে সেখানে হিমেল নেই আছেন সোহেল। ডিফেন্ডার নুরুল, নাইয়ম, ফয়সাল ও মনজুরুর রহমান মানিক নেই। ফয়সাল কেন চূড়ান্ত স্কোয়াডে নেই এ প্রশ্ন অনেকেরই।

কোচ জেমি বলেছেন, তিনি পারফরম্যান্স যাচাই করেই দল গড়েছেন। তবে অন্যরা সহযোগিতা করেছেন। সন্দেহ নেই চূড়ান্ত স্কোয়াডে যারা আছেন তারা সবাই কোচের চেনা ও জানা। কিন্তু পেশাদার লিগের অধিকাংশ ম্যাচই দেখা হয়নি তার দুই মাস ছুটি থাকায়। এখানেই বড় জটিলতা সৃষ্টি হয়েছে। কোচ বলছেন তিনি ভিডিও ফুটেজ দেখেছেন। কিন্তু স্বচ্েক্ষ আর ভিডিও পারফরম্যান্স যাচাই করা কি এক কথা? কোচ স্বীকার করছেন না। কিন্তু গুজব উঠেছে বাফুফের এক নির্বাহী কর্মকর্তা। যিনি জাতীয় দলের গুরুত্বপূর্ণ একটি পদে রয়েছেন। তিনিই নাকি দল গঠনে প্রভাব খাটিয়েছেন। চূড়ান্ত দল নিয়ে যা ঘটেছে সন্দেহের তীরটা তার দিকেই ছুড়ে দেওয়া হয়েছে।

আরামবাগ লিগে টপ ফোরে ছিল না। কিন্তু গোলরক্ষক হিমেলের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। দেশের সেরা গোলরক্ষকের একজন তিনি। সেখানে সোহেল চূড়ান্ত দলে কিভাবে আসেন। গেল সাফ চ্যাম্পিয়ন্সশিপে তারই ব্যর্থতায় বাংলাদেশ সেমিফাইনালে উঠতে পারেনি। ঢাকায় এপ্রিল টোয়েন্টি ফাইভের বিপক্ষে তারই অসহায়ত্বে ম্যাচ জিতেও আবাহনী তিন গোল হজম করেছিল। শুধু চূড়ান্ত স্কোয়াডে সোহেল যদি আফগানিস্তানের বিপক্ষে সেরা একাদশেও সূযোগ পান তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

চূড়ান্ত দল নিয়ে বিতর্ক উঠেছে। এর প্রভাব কি মাঠে পড়বে না? কোচ জেমি শুক্রবার সংবাদ সম্মেলনে দৃঢ় কণ্ঠে বলেছেন, শিষ্যদের ওপর তার আস্থা রয়েছে। আফগানিস্তানের বিপক্ষে ছেলেরাও ভালো করবে। আস্থা থাকাটা ভালো, কিন্তু প্রতিপক্ষের শক্তির কথা তো চিন্তা করতে হবে। আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচেও বাংলাদেশ ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর