বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বছর জুড়েই ফুটবল

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ক্রিকেটাররা বছর জুড়েই ব্যস্ত থাকেন। অন্যদিকে ফুটবলার অলস সময়ই পার করতেন। এখন তাদেরও দম ফেলার সুযোগ থাকছে না। ঘরোয়া ও আন্তর্জাতিক টুর্নামেন্টে যে শিডিউল সাজানো হয়েছে তাতে বছর জুড়ে মাঠে থাকতে হবে ফুটবলারদের। পেশাদার লিগ শেষ হওয়ার পরই কয়েকদিন বিরতি দিয়েই ঢাকা আবাহনী এএফসি কাপে উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টি ফাইভের বিপক্ষে সেন্টাল জোন সেমিফাইনালে দুটি ম্যাচে অংশ নেয়। ঢাকায় প্রথম ম্যাচে ৪-৩ গোলে জিতলেও অ্যাওয়ে ম্যাচে হেরে যায়। গোল পার্থক্যে আবাহনী আর ফাইনাল খেলতে পারেনি। দেশে ফিরেই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশ নিতে বেশ কজন ফুটবলার তাজিকিস্তানে গেছেন। বাংলাদেশ ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানে আফগানিস্তানের বিপক্ষে লড়বে। এর আগে আবার জামাল ভূঁইয়াদের তাজিক স্থানীয় দলের বিপক্ষে দুটি প্রীতিম্যাচে অংশ নেবে।

প্রাক পেরিয়ে বাংলাদেশ বাছাইপর্বে যোগ্যতা অর্জন করায় ম্যাচের সংখ্যা অনেক বেড়ে গেছে। ‘ই’ গ্রুপে বাংলাদেশ খেলবে আফগানিস্তান, ভারত, ওমান ও কাতারের বিপক্ষে। হোম অ্যান্ড অ্যাওয়েতে আটটি ম্যাচ। গ্রুপের ফিকশ্চার এমনভাবে সাজানো হয়েছে যে, আগামী বছর ৯ জুন পর্যন্ত খেলা চলবে। এরই ভিতর আবার ১৯ অক্টোবর থেকে চট্টগ্রামে শেখ কামাল আন্তর্জাতিক গোল্ডকাপ শুরু হবে। এরপর আবার বঙ্গবন্ধু গোল্ডকাপ। বিশ্বকাপ বাছাইপর্ব উপলক্ষে আবার জাতীয় দল প্রস্তুতি ম্যাচেও অংশ নিতে পারে।

এদিকে আবার ঘরোয়া মৌসুমও সামনে। অক্টোবর থেকে পেশাদার লিগের দলবদলের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ডিসেম্বরে ফেডারেশন কাপ দিয়ে নতুন মৌসুমের পর্দা উঠবে। ১ জানুয়ারি থেকে লিগ মাঠে গড়াবে। এর ভিতর চলবে স্বাধীনতা কাপ। বসুন্ধরা কিংস এএফসি কাপও খেলবে। অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট শুরু হবে আর কদিন পরই। বয়সভিত্তিক টুর্নামেন্টে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ সাফ খেলে এসেছে। সামনে অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপ। অভিজ্ঞ কোচ শফিকুল ইসলাম মানিক বলেছেন, এই ব্যস্ততা ফুটবলে ফুটবলারদের আক্ষেপ ছিল ঘরোয়া আসরের পর তাদের দীর্ঘ সময় মাঠের বাইরে থাকেন। এ জন্য পারফরম্যান্সেও ঘাটতি দেখা যায়। এখনতো বছর জুড়েই ব্যস্ততা। যত ম্যাচ তত অভিজ্ঞতা। তাহলে কি ফুটবলে সুদিন ফিরছে। এতটা ব্যস্ত সময় কখনো কাটেনি ফুটবলে। এখন শুধু অপেক্ষা পরিবর্তনের ছোঁয়া লাগে কিনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর