বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
মাঠ সংকট

পিছিয়ে পড়ছে রাজশাহী

রাজশাহী এখন ক্রীড়ায় দিন দিন পিছিয়ে পড়ছে। ইচ্ছা থাকলেও স্থানীয় ছেলে-মেয়েরা মাঠ সংকটের কারণে খেলায় মনোযোগী হতে পারছে না

কাজী শাহেদ, রাজশাহী

পিছিয়ে পড়ছে রাজশাহী

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, মুশফিক বাবুসহ জাতীয় পর্যায়ের অনেক ক্রীড়াবিদ উঠে এসেছেন রাজশাহী থেকে। সেই রাজশাহী এখন ক্রীড়ায় দিন দিন পিছিয়ে পড়ছে। ইচ্ছা থাকলেও স্থানীয় ছেলে-মেয়েরা মাঠ সংকটের কারণে খেলায় মনোযোগী হতে পারছে না। অনেকেই ঝুঁকে পড়ছে মাদকসহ নানা অপরাধমূলক কর্মকান্ডে।

রাজশাহী মহানগরীতে প্রধান খেলার মাঠ বলতে এখন যা বোঝানো হয়, তা হচ্ছে মুক্তিযুদ্ধ স্মৃতি জেলা স্টেডিয়াম। কিন্তু স্কুল ক্রিকেট ও ফুটবল, বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠান থেকে শুরু করে নানা আয়োজনে বছরজুড়ে মাঠটিতে ব্যস্ততা যেন লেগেই থাকে। কখনো মাঠ ফাঁকা না পাওয়ায় ঠিকমতো জেলা ক্রীড়া সংস্থাও খেলার আয়োজন করতে পারছে না। সরেজমিন ঘুরে দেখা যায়, যে কয়েকটি খেলার মাঠ আছে সেগুলোরও বেহাল দশা!

নানা প্রতিকূলতার মধ্যে ছেলেরা মাঠে যেতে পারলেও মেয়েদের সেই সুযোগটা একেবারেই নেই। অথচ রাজশাহীতে বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স এবং বিশালাকার একটি মাঠ পড়ে আছে! সেখানে মেয়েদের খেলার কোনো সুযোগ থাকছে না। মাঝেমধ্যে দুই একটি লিগ ছাড়া বছরজুড়ে ফাঁকা পড়ে থাকছে রাজশাহী বিভাগীয় স্টেডিয়াম। রাজশাহী কালেক্টরেট মাঠে বৈকালী সংঘের উদ্যোগে চলে হকি এবং ক্রিকেট প্রশিক্ষণ। পাশাপাশি চলে দুটি খেলা। যখন যেটির প্রয়োজন হয়, সেই খেলার জন্য মাঠ প্রস্তুত রাখে বৈকালী সংঘ। তবে এখানে মাঝেমধ্যে থাবা পড়ে বাণিজ্য মেলার। এতে করে বছরে অন্তত দুই মাস মাঠটিতে সব ধরনের খেলা বন্ধ হয়ে যায়। তখন ক্রিকেট এবং হকি খেলার প্রশিক্ষণার্থীরা অলস বসে থেকে সময় কাটান। রাজশাহীর বৈকালী সংঘের সাধারণ সম্পাদক রইচ উদ্দিন বাবু অভিযোগ করেন, রাজশাহীতে ক্রীড়া ক্ষেত্রে সম্ভাবনা অনেক। কিন্তু শুধুমাত্র মাঠের অভাবে আমরা দিন দিন পিছিয়ে পড়ছি।

দুই-একটি মাঠ খেলার উপযোগী থাকলেও বাণিজ্য মেলা, সরকারি বিভিন্ন দিবস পালন করতে গিয়ে মাঠগুলোর বারোটা বাজানো হচ্ছে। বিশেষ করে প্রতি বছর কালেক্টরেট মাঠে বাণিজ্য মেলা হওয়ার কারণে এখানে প্রায় দুই মাস খেলা বন্ধ থাকে। এরপর বর্ষা মৌসুমে তো সমস্যা আছেই।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রাফিউস সামস প্যাডি বলেন, ‘রাজশাহীতে খেলার পরিবেশ নেই শুধু মাঠ সংকটের কারণে। মাঠ থাকলে জেলা ক্রীড়া সংস্থা আরও বেশি বেশি খেলার আয়োজন করতে পারবে। কিন্তু মাঠের অভাবে সেগুলো সম্ভব হচ্ছে না।’

সর্বশেষ খবর