রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

জ্যাকসন ইমরান সাকিবের পর রশিদ

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

জ্যাকসন ইমরান সাকিবের পর রশিদ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০ বছর ৩৫০ দিনে টস করে ১৪২ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক এখন রশিদ খান। পেছনে ফেলেছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক টাটেন্ডা তাইবুকে। গতকাল আফগানিস্তান অধিনায়ক আরও একটি রেকর্ড গড়ে সমৃদ্ধ করেছেন ক্রিকেট ইতিহাসকে। নেতৃত্বের অভিষেক ম্যাচে ৫০ রান ও ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব এতদিন ছিল মাত্র তিন ক্রিকেটারের। বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে ৫১ রান ও বোলিংয়ে ৫৫ রানে ৫ উইকেট নিয়ে ডাবলের নজিরটি গড়েন রশিদ। দ্বিতীয় ইনিংসে করেন ২৪ রান। টেস্ট ইতিহাসে এর আগে ডাবলের কৃতিত্ব ছিল ইংল্যান্ডের ফ্রাঙ্ক স্ট্যানলি জ্যাকসন, পাকিস্তানের ইমরান খান ও বাংলাদেশের সাকিব আল হাসানের। হাফ সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার প্রথম কৃতিত্ব ইংলিশ অলরাউন্ডার জ্যাকসনের। ১৯০৫ সালে আশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম নজিরটি গড়েছিলেন ইংলিশ অধিনায়ক। প্রথম ইনিংসে শূন্য রান করলেও বল হাতে ছিলেন সফল।

মিডিয়াম পেসের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫ উইকেট নিয়েছিলেন ৫২ রানের খরচে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে করেছিলেন ৮২ রান। অধিনায়কত্বের অভিষেকের দ্বিতীয় কীর্তি দেখতে ক্রিকেটপ্রেমীরা অপেক্ষায় ছিলেন দীর্ঘ ৭৭ বছর। ১৯৮২ সালে দ্বিতীয় নজিরটি গড়েন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান। ইংল্যান্ডের বিপক্ষে বার্মিংহামে প্রথম ইনিংসে ১৬ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ৬৫। গতি ও সুইংয়ে ৫২ রানের খরচে নেন ৭ উইকেট। অধিনায়কত্বের অভিষেকে এই বিরল রেকর্ডটি রয়েছে টাইগার অধিনায়ক সাকিবেরও। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মর্তুজার ইনজুরিতে হঠাৎ নেতৃত্ব পাওয়া সাকিব নজিরটি গড়েন। ক্যারিবীয়দের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের ম্যাচে প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৭০ রানে ৫ উইকেট। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ১৬ এবং দ্বিতীয় ইনিংসে ম্যাচজয়ী অপরাজিত ৯৬ রান।

১৪২ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে অধিনায়ক হিসেবে হাফসেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন সাকল্যে চার ক্রিকেটার। অসাধারণ নজির গড়ে আবার ম্যাচসেরা হয়েছিলেন ইমরান ও সাকিব। রশিদ পারবেন কি তার অধিনায়কত্বের অভিষেক টেস্টকে রাঙাতে?

সর্বশেষ খবর