শিরোনাম
সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিষ্যদের সাহস জোগাচ্ছেন জেমি ডে

ক্রীড়া প্রতিবেদক

শিষ্যদের সাহস জোগাচ্ছেন জেমি ডে

ক্রিকেটে টেস্টের পর এবার বাংলাদেশ-আফগানিস্তানের ফুটবল লড়াই। ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে দুই দল আগামীকাল মুখোমুখি হচ্ছে। ‘ই’ গ্রুপে অন্যরা মাঠে নামলেও বাংলাদেশের এটি প্রথম লড়াই। তাজিকিস্তানের দুশানভে অ্যাওয়ে ম্যাচ। নিরাপত্তার কারণে নিজ দেশের বদলে আফগানিস্তান হোম ভেন্যু হিসেবে তাজিকিস্তানকে বেছে নিয়েছে। দোহায় এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছে আফগানিস্তান। তবু বাংলাদেশ শুরুটা কি করবে এ নিয়ে চিন্তিত ফুটবলপ্রেমীরা। শুধু র‌্যাঙ্কিং নয় শক্তির দিক দিয়ে আফগানরা অনেক এগিয়ে। দুই দলের শেষ লড়াইয়ে আফগানরা জয় পেয়েছিল ৫-০ গোলে। কোচ জেমি ডে শিষ্যদের প্রস্তুতিতে সন্তুষ্ট। এমনকি দুই প্রীতিম্যাচে একটি হার ও একটি ড্র করলেও কোচ নাখোশ নন। তার কথা হারজিত বড় কথা নয়। ভুলত্রুটি ধরা ও একাদশ গঠন করতে দুই ম্যাচ উপকারে এসেছে। ম্যাচে জ্বলে উঠতে তিনি সাহস জোগাচ্ছেন। অধিনায়ক জামাল ভ‚ঁইয়াও একমত পোষণ করেন। আমরা চেয়েছিলাম আফগানিস্তানের বিপক্ষে নামার আগে ভুল ত্রুটি চিহ্নিত করা। কোচ তা শুধুরিয়েই আমাদের নামাবেন। আমাদের চেষ্টা থাকবে সেরা খেলাটা উপহার দেওয়া।

কোনো সন্দেহ নেই বাংলাদেশ সেরাটাই খেলতে চাইবে। তাতে কি আফগানিস্তানকে হারানো সম্ভব? জেমি ডে প্রস্তুতি নিয়ে যতই সন্তুষ্টির কথা বলেন না কেন আজ বাদে কাল যেখানে ম্যাচ সেখানে এখনো সেরা একাদশ সাজাতে হিমশিম খাচ্ছেন। বিশেষ করে মধ্যমাঠ নিয়েই নাকি ঝামেলায় আছেন। স্টাইকাররা পজিশন বুঝে বল রিসিভ করতে পারছেন না। দীর্ঘ দিন লিগ খেলায় খেলোয়াড়দের ভিতরে ক্লান্তি কাজ করছে। কোচ অবশ্য এসব ব্যাপারে কিছুই বলছেন না। শিষ্যদের মন চাঙ্গা রাখতে সাহস জোগাচ্ছেন।

তার কথা আফগানিস্তান শক্তিশালী প্রতিপক্ষ হলেও বাংলাদেশের জেতার সামর্থ্য রয়েছে। তবে সেরা খেলাটা খেলতে হবে। সুযোগ কাজে লাগাতে পারলে শুরুতে অবশ্যই জয় সম্ভব।

সর্বশেষ খবর