শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
ফাইনালে বাংলাদেশ

স্বপ্ন পূরণের যুব এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক

১৯৮৯ সাল থেকে যুব এশিয়া কাপ ক্রিকেট খেলছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন দূরের কথা, ফাইনালও খেলতে পারেনি। ৩০ বছর পর এবার সেই স্বপ্ন পূরণ হয়েছে যুব দলের। যুব এশিয়া কাপের আট নম্বর আসরে ফাইনাল খেলবে বাংলাদেশ। প্রথমবারের মতো শিরোপা উৎসবে মেতে উঠতে লড়াই করতে হবে আসরের সবচেয়ে সফল দল ভারতের। আসরে সর্বাধিক ৬ বারের চ্যাম্পিয়ন ভারত এবং একবার করে পাকিস্তান ও আফগানিস্তান। টাইগার যুবারা ফাইনালে উঠেছে অনেকটাই ভাগ্যগুণে। সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। এর ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় নিয়ম অনুযায়ী ফাইনাল খেলার সুযোগ পেয়েছে টাইগার যুবারা। বৃষ্টিতে আরেক সেমিফাইনাল ভেস্তে যাওয়ায় একইভাবে ফাইনাল খেলার সুযোগ পেয়েছে ভারত।

টাইগার যুবারা ইংল্যান্ডে তিন জাতির টুর্নামেন্টে গ্রুপ পর্বে তিনবার স্বাগতিক ইংলিশ যুবাদের এবং একবার ভারতীয় যুবাদের হারায়। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ আর প্রেমদাসা স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে প্রতিবেশী দেশের। ফাইনালে ওঠার আগে গ্রুপ পর্বের তিন ম্যাচেই জিতেছে যুবারা। বৃষ্টি¯œাত প্রথম ম্যাচে ডাক ওয়ার্থ লুইস মেথডে সংযুক্ত আরব আমিরাতকে ৬ উইকেটে হারায় যুব দল। দ্বিতীয় ম্যাচে নেপালের ২৬১ রান টপকে যায় আকবর আলির অপরাজিত ৯৮ রানে ভর করে। গ্রুপের শেষ ম্যাচে ৪২ রানে হারায় স্বাগতিক শ্রীলঙ্কাকে। প্রথমে ব্যাট করে মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৩ রান করে। মাহমুদুল হাসান ১৩৮ বলে ১২ চার ও ২ ছক্কায় ১২৬ রান করেন। জবাবে দ্বীপরাষ্ট্রের ইনিংস থেমে যায় ২৩১ রানে। ফাইনালে উঠতে ভারত হারায় কুয়েত, পাকিস্তান ও আফগানিস্তানকে।

১৯৮৯ সালে যুব এশিয়া কাপ শুরু বাংলাদেশে। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয় ভারত। সব মিলিয়ে টানা পাঁচ আসরে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১৭ সালে হোঁচট খায় দলটি। ফাইনালে হেরে যায় নবাগত আফগানিস্তানের কাছে। অবশ্য পরের আসরেই শিরোপা পুনরুদ্ধার করে। এর মাঝে ২০১২ সালে পাকিস্তানের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয় ভারত।

সর্বশেষ খবর