বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আগ্রাসী জয়ে ফাইনালে টাইগাররা

মেজবাহ্-উল-হক, চট্টগ্রাম থেকে

আগ্রাসী জয়ে ফাইনালে টাইগাররা

বন্দরনগরী চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ ক্যারিয়ারের অভিষেক ম্যাচে উইকেট পাওয়ার পর উচ্ছ্বসিত আমিরুল ইসলাম বিপ্লব। অভিনন্দন জানাতে ছুটছেন অধিনায়ক সাকিব ও মুশফিক। বাংলাদেশ প্রতিদিন

প্রথম বলেই ছক্কা। তারপর ছক্কা হাঁকিয়েই হাফ সেঞ্চুরি পূরণ। মাহমুদুল্লাহ রিয়াদের আগ্রাসী ব্যাটিংয়ের দিনে বাংলাদেশ পেল এক আগ্রাসী জয়! জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়ে আফগানিস্তানকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠে গেল টাইগাররা। সেই সঙ্গে টুর্নামেন্টের দুই ম্যাচ বাকি থাকতেই বিদায় ঘণ্টা বেজে গেল জিম্বাবুয়ের।

বাংলাদেশ দলে পাওয়ার হিটার নেই! কে মারবে ছক্কা? আগের ম্যাচে পুরো ইনিংসে মাত্র একটি ছক্কা হওয়ায় যেন টাইগারদের টি-২০র ব্যাটিং সামর্থ্য নিয়েই প্রশ্ন উঠেছিল! সাগরিকায় কাল সব সংশয় দূর করে দিলেন সাকিবরা।  ব্যাটিং,  বোলিং ও ফিল্ডিংয়ে সেই চেনা আত্মবিশ্বাসী বাংলাদেশ।

আগের ম্যাচে দলের বিপদের সময় ভুল শট  খেলে আউট হয়ে সমালোচনার তীরে বিদ্ধ মাহমুদুল্লাহ কাল ৪১ বলে ৬২ রানের অনবদ্য ইনিংস খেলে জয়ের নায়ক হয়ে গেলেন। ম্যাচ  শেষে জানালেন স্বস্তির কথাও। মাহমুদুল্লাহ বলেন, ‘দল জয় পেলে ভালো লাগে। আমার কাছে ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়ে দলের জয়ই বড়।’

কাল প্রথমে ব্যাট করে ১৭৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। জিম্বাবুয়ের বিরুদ্ধে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড এটি। এর আগে আফ্রিকান দলটির বিরুদ্ধে বাংলাদেশের সর্বোচ্চ ছিল ১৬৮, বুলাওয়েতে ২০১৩ সালে (টি-২০ সর্বোচ্চ ২১৫, শ্রীলঙ্কার বিরুদ্ধে)।

ব্যাটিংয়ের পর গতকাল বোলিংয়েও দাপট  দেখিয়েছে টাইগাররা। জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিয়েছে মাত্র ১৩৬ রানেই। দারুণ বোলিং করেছেন অভিষিক্ত লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ৪ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন ১৯ বছর বয়সী এই স্পিনার। টি-২০তে উইকেট শিকারে হাফ সেঞ্চুরি পূরণ করেন মুস্তাফিজুর রহমান।

ব্যাটিংয়ে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন ওপেনার লিটন কুমার দাস। তবে ৪৯ রানের উদ্বোধনী জুটির পর ১৬ রানের মধ্যে দ্রুত তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। দুই ওপেনার লিটন কুমার দাস ও নাজমুল  হোসেন শান্তর সঙ্গে ড্রেসিংরুমে ফিরে যান অধিনায়ক সাকিব আল হাসানও। জিম্বাবুইয়ান  বোলার রায়ান বার্ল ভেবেছিলেন বাইশগজে গিয়ে হয়তো থীতু হতে খানিকটা সময় নেবেন মাহমুদুল্লাহ। কিন্তু সমালোচনার তীরে বিদ্ধ মাহমুদুল্লাহ যে কাল ক্ষ্যাপাটে ব্যঘ্র হয়ে ব্যাট হাতে মাঠে  নেমেছিলেন! প্রথম বলেই তার আগ্রাসী  চেহেরাও বুঝিয়ে দিলেন বার্লের বলে লং অফ দিয়ে বিশাল ছক্কা হাঁকিয়ে। তারপর যতক্ষণ উইকেটে ছিলেন নাকাল করেছে ছেড়েছেন জিম্বাবুইয়ান বোলারদের। একে একে পাঁচটি ছক্কা হাঁকিয়েছেন। মাহমুদুল্লাহ যখন ৪৭ রানে অপরাজিত তখন জিম্বাবুইয়ান পেসার এমপোফু শট বল দিয়েছিলেন। মাহমুদুল্লাহ কোনো রকম ইতস্ততবোধ না করে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ দিয়ে উড়িয়ে মারলেন। বল গিয়ে আঘাত করে গ্যালারি ও মাঠে সীমানা প্রাচীরে। হাফ সেঞ্চুরি পূরণ হয়ে যায় মাহমুদুল্লাহর। একই ওভারে আরও একটি ছক্কা মারেন এই ক্ল্যাসিক ব্যাটসম্যান। এর আগে আরও দুটি ছক্কা হাঁকিয়েছেন মাহমুদুল্লাহ। একটি মতোম্বজির বলে, আরেকটি শন উইলিয়ামসের বলে। দুটি ছক্কাই ছিল দেখার মতো। কাল ১৫১ স্ট্রাইকরেটে ব্যাটিং করে মাহমুদুল্লাহ পাওয়ার হিটারের অভাবটা যেন পূরণ করে দিলেন। সব মিলে কাল বাংলাদেশের ইনিংসে ছক্কার মার ছিল ৮টি। দুটি লিটন দাস, একটি মুশফিকুর রহিম। গতকাল টি-২০ ক্যারিয়ারের চতুর্থ হাফ  সেঞ্চুরির দেখা পেয়েছেন মাহমুদুল্লাহ। সব শেষ হাফ সেঞ্চুরি করেছিলেন ২ বছর ৮ মাস আগে। ২০১৭ সালের ৩ জানুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে নেপিয়ারে খেলেছিলেন ৫২ রানের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ১৭৫/৭, ২০ ওভার (নাজমুল হোসেন শান্ত ১১, লিটন দাস ৩৮, সাকিব আল হাসান ১০, মুশফিকুর রহিম ৩২, মাহমুদুল্লাহ রিয়াদ ৬২, আফিফ হোসেন ৭, মোসাদ্দেক হোসেন ২, মোহাম্মদ সাইফুদ্দিন ৬*, আমিনুল বিপ্লব ০*, অতি. ৭। পল জারর্ভিস ৩/৩২, মপোফু ২/৪২, রায়ান বার্ল ১/১৩, মুতুম্বোদজি ১/১৭)

জিম্বাবুয়ে : ১৩৬/১০, ২০ ওভার (মাসাকাদজা ২৫, উইলিয়ামস ২, মুতুম্বোদজি ১১, মুতুম্বানি ৫৪, মাদজিভা ৯, জারভিস ২৭, অতি. ৫। (সাইফুদ্দিন ১/১৪, সাকিব ১/২৮, শফিউল ৩/৩৬, মুস্তাফিজ ২/৩৮, আমিনুল বিপ্লব ২/১৮) ফল : বাংলাদেশ ৩৯ জয়ী

সর্বশেষ খবর