সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ফুটবলে সেরা প্রাপ্তি

ক্রীড়া প্রতিবেদক

ফুটবলে সেরা প্রাপ্তি

অস্ট্রেলিয়ার সঙ্গে ড্রয়ের পর উচ্ছ্বসিত বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল দল

ক্রিকেটে বাংলাদেশ ওয়ানডে, টেস্ট বা টি-২০তে অনেক খেলায় জয় পেয়েছে। তবে ত্রিদেশীয় একটি সিরিজ ছাড়া এখন পর্যন্ত বড় কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি টাইগাররা। অবাক হলেও সত্যি যে ক্রিকেটে সেরা সাফল্য বা প্রাপ্তিটা এসেছে নারী ক্রিকেটারের মাধ্যমে। পুরুষ না পারলেও বাংলাদেশ নারী দল এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। যা শুধু ক্রিকেট দলীয় পর্যায়ে সেরা সাফল্যই বলা যায়। ফুটবলে জাতীয় দলতো ১৯৭৩ সাল থেকেই খেলছে। বয়সভিত্তিক দলও নানা টুর্নামেন্টে অংশ নিচ্ছে। এস এ গেমসে দুবার সোনা ও একবার সাফ চ্যাম্পিয়নশিপে ট্রফি জেতা ছাড়া বড় কোনো সাফল্য নেই। ক্লাব পর্যায়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে মোহামেডানের ইরান চ্যাম্পিয়ন পিরুজিকে হারানোটাই ফুটবলে সেরা সাফল্য বলেই বিবেচিত হতো।

পুরুষ জাতীয় দল পারেনি বিশ্বের কোনো শক্তিশালী দলকে হারাতে। মেয়েরা জাতীয় পর্যায়ে না হলেও তা পেরেছে। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চূড়ান্ত পর্যায়ে বাংলাদেশের কিশোরীরা ২-২ গোলে ড্র করে শক্তিশালী অস্ট্রেলিয়াকে রুখে দেয়। মারিয়া, আঁখিরা সাফ বা এএফসি বয়সভিত্তিক টুর্নামেন্টে মাঠ কাঁপাচ্ছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ড্র করে প্রমাণ দিল নারী ফুটবলের অগ্রগতি। সত্যি বলতে কি ড্র নয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে কত গোল হজম করবে এটাই ছিল দুশ্চিন্তা। কেননা আগের ম্যাচে মারিয়ারা জাপানের কাছে ৯-০ গোলে বিধ্বস্ত হয়েছিল। উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের কাছে হারে ১-০ গোলে। এই অস্ট্রেলিয়া কিনা জাপানের বিপক্ষে ড্র করেছিল। তারা যে ফেবারিট ছিল এটাই প্রমাণ মিলে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জাতীয় বা পুরুষ ভিত্তিক দলের পয়েন্ট পাওয়া স্বপ্নই বলা যায়। সেখানে কিনা মারিয়ারা জিততে চলছিল। বলা যায় থাইল্যান্ডে বাংলাদেশই জেতা ম্যাচে ড্র করে। ২১ মিনিটে তফুরার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৭৬ মিনিটে সমতায় ফিরে অস্ট্রেলিয়া। এক মিনিট পরই ফের তফুরার গোল। ৮০ মিনিটে ব্যবধান হয় ২-২। গতবারও একই আসরে ২-১ ব্যবধানে এগিয়ে থেকেও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ৩-২ গোলে। ফিফা মহিলা র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান আটে। বাংলাদেশ ১৩০ নম্বরে। যে আসেরই হোক না  এমন শক্তিশালী দলের বিপক্ষে ড্র করাটাই ফুটবল ইতিহাসে বাংলাদেশের সেরা প্রাপ্তি বললেও ভুল হবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর