মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সামনে কাতার পরীক্ষা

রাশেদুর রহমান

সামনে কাতার পরীক্ষা

ভুটান খুব বড় কোনো দল নয় ফুটবলে। কিন্তু ফুটবলের এই ক্ষুদে দলটাই কয়েক বছর আগে বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছিল বাংলাদেশের জন্য। ভুটানের কাছে ৩-১ গোলে পরাজিত হওয়ার পর বাংলাদেশের ফুটবল ধ্বংসস্তূপেই পরিণত হয়েছিল। সেখান থেকে উত্তরণের পথ খুঁজে পেতে অনেকটাই সময় লেগেছে। এখন জয় ধরা দিচ্ছে প্রায়ই। লাওসের বিপক্ষে জিতে বিশ্বকাপ বাছাইপর্বের প্রাথমিক ধাক্কাটা আগেই সামলিয়েছে বাংলাদেশ। এবার বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারের মতো দলেরও মুখোমুখি হচ্ছে। দিন কয়েক পরই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কাতার (১০ অক্টোবর) ও ভারতের (১৫ অক্টোবর) মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ভুটানের বিপক্ষে বাংলাদেশের ৪-১ গোলের জয়টা দারুণ আত্মবিশ্বাস এনে দিয়েছে দলের ভিতরে।

ধ্বংসস্তূপ থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে বাংলাদেশের ফুটবল। ভুটানের বিপক্ষে ম্যাচটা লাল সবুজদের নতুন দিকে পরিচালিত করবে কি না তা কাতার ও ভারতের বিপক্ষের ম্যাচেই হয়ত প্রমাণ হবে! বাংলাদেশের ফুটবল নিয়ে সাবেক তারকারাও কম চিন্তিত নন। কড়া নজর রাখেন সব সময়ই। সাবেক অধিনায়ক জাহিদ হাসান এমিলি বললেন, ‘ভুটানের বিপক্ষে বাংলাদেশ বড় জয় পেয়েছে। তবে এ ধরনের একপেশে ম্যাচ দিয়ে উন্নতির দিকটা বিচার করা যাবে না। সামনেই কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচ আছে। সেখানেই বুঝা যাবে কতটুকু এগিয়েছে আমাদের ফুটবল।’ অবশ্য ভুটানের ম্যাচে দলের ফিটনেস দেখে দারুণ খুশি এমিলি। তিনি বলেন, ‘ভুটানের বিপক্ষে জয়ে সবচেয়ে বড় যে বিষয়টা চোখে পড়েছে তা হলো ফুটবলারদের ফিটনেস। ম্যাচজুড়ে আমার কখনো মনে হয়নি ফিটনেসে কোনো সমস্যা আছে। এটা দারুণ ব্যাপার।’ জীবনের গোলে ফেরা নিয়েও আনন্দিত এমিলি। তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে খেলছে জীবন। তার গোল পাওয়াটা দলের জন্য ইতিবাচক। এর ফলে জীবনের আত্মবিশ্বাস বেড়েছে। যা কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচে কাজে লাগবে। তাছাড়া বিপলু আর রবিউলও তো দারুণ খেলেছে।’

দ্বিমত পোষণ করেন বসুন্ধরা কিংসের সহকারী কোচ মাহবুব হোসেন রক্সি। তিনি বলেন, ‘আমাদেরকে বাছাইপর্বে খেলতে হবে কাতার ও ভারতের মতো দলের বিপক্ষে। যারা র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে। পাশাপাশি ভালো ফুটবলও খেলছে। প্রস্তুতি ম্যাচে আমাদেরকে ওদের কাছাকাছি মানের কোনো দল বেছে নেওয়া উচিত ছিল।’ অবশ্য অনেকদিন পর দল গোল পাওয়ায় রক্সি আনন্দিত। তিনি বলেন, ‘বাংলাদেশ ভুটানের বিপক্ষে অলআউট ফুটবল খেলেছে। দারুণ একটা ছন্দ ছিল। এটা ইতিবাচক। কিন্তু ভারত ও কাতারের বিপক্ষে এ ধরনের অলআউট ফুটবল খেললে হিতে বিপরীতও হতে পারে। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে আমরা যেখানে রক্ষণাত্মক ফুটবল খেলেছি।’ শেখ জামালের কোচ শফিকুল ইসলাম মানিক অনেকটা আশাবাদী। তিনি বলেন, ‘ভুটানের বিপক্ষে ম্যাচে মাঠে অনেক কাদা ছিল। এই কাদা মাঠেও পুরো ম্যাচে একই ছন্দে খেলেছে আমাদের ছেলেরা। এটা দারুণ ব্যাপার। আর অনেকদিন পর ছোট দলের বিপক্ষে চমৎকার খেলেছে। দলের মধ্যে দারুণ একটা টিম স্পিরিট দেখেছি আমি। ফুটবল যে এগার জনের খেলা এটা প্রমাণ করেছে দলটা। এভাবে খেলতে পারলে বাছাইপর্বে ভালো করা সম্ভব।’ জীবনের পাশাপাশি বিপলু আর রবিউলের খেলা দেখেও মুগ্ধ মানিক।

আর নাবিব নেওয়াজ জীবন বলেন, ‘দীর্ঘদিন পর গোল পেয়ে নিজেকে সত্যিই আত্মবিশ্বাসী মনে হচ্ছে। আশা করি এই আত্মবিশ্বাস সামনের ম্যাচগুলোতে কাজে লাগবে।’ হ্যাটট্রিক করার সুযোগ পেয়েছিলেন জীবন। কিন্তু সেই সুযোগ হারিয়েছেন তিনি। অবশ্য দুটি গোল পেয়েই খুশি তিনি। কোচ জেমি ডেও ফুটবলারদের পারফরম্যান্সে দারুণ খুশি। ভুটানের বিপক্ষে ৩ অক্টোবর আরও একটা ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপরই কাতার ও ভারত ম্যাচের রণকৌশল সাজাতে বসবেন জেমি ডে।

বাংলাদেশ দারুণ জয় পেয়েছে। ভালো ফুটবল খেলেছে। ভুটানের বিপক্ষে দারুণ এ জয় কাতার ও ভারতের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচে কতটা প্রেরণা  জোগায় তাই দেখার বিষয়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর