শিরোনাম
শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ঘরের মাঠে আগারওয়ালের ডাবল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক

ক্যারিয়ার মাত্র ৫ টেস্টের। আগের চার টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়া ছাড়া ওয়েস্ট ইন্ডিজে। অভিষেক মেলবোর্নে। মায়াঙ্ক আগারওয়াল এবারই প্রথম খেললেন ঘরের মাঠে। বিশাখাপট্টমে খেলতে নেমেই ডাবল সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লিখে ফেলেন আগারওয়াল। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তার চেয়ে কম ইনিংসে ডাবল সেঞ্চুরির রেকর্ড রয়েছে বিনোদ কাম্বলী ও করুণ নায়ারের। নায়ার ডাবল সেঞ্চুরির (প্রকৃত পক্ষে ট্রিপল সেঞ্চুরি) ইনিংসটি খেলেন তৃতীয় টেস্ট ইনিংসে। কাম্বলী খেলেন চতুর্থ ইনিংসে। আগারওয়াল খেললেন অষ্টম ইনিংসে। অবশ্য কিংবদন্তির ওপেনার সুনীল গাভাস্কারও প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন অষ্টম টেস্ট ইনিংসে। মায়াঙ্ক আগারওয়ালের ক্যারিয়ার সেরা ২১৫ রান এবং রোহিত শর্মার ১৭৬ রানে ভর করে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ৫০২।

জবাবে খেলতে নেমে সফরকারী দক্ষিণ আফ্রিকা ৩৯ রান তুলতেই হারিয়ে ফেলে ৩ উইকেট। ফলোঅন এড়াতে প্রোটিয়াদের রান করতে হবে আরও ২৬৪।

টেস্টের প্রথম দিন নিজের করে নিয়েছিলেন রোহিত প্রথমবারের মতো ওপেন করতে নেমে সেঞ্চুরি করে। গতকাল দ্বিতীয় দিনটি রাঙিয়ে তুলেন আগারওয়াল। অভিষেক ইনিংস ছিল ৭৭ রানের। গতকাল খেললেন ২১৫ রানের পর্বতসমান এক ইনিংসটি। ৩৭১ বলের ইনিংসটিতে ছিল ২৩টি বাউন্ডারি ও ৬টি ছক্কা। রোহিতের ইনিংসেও ছিল ৬টি ছক্কা। প্রথম উইকেট জুটিতে দুই ভারতীয় ওপেনারের হাঁকানো ১২টি ছক্কা নতুন একটি রেকর্ড। আগের রেকর্ডটি ম্যাথু হেইডেন ও জাস্টিন ল্যাঙ্গারের। জিম্বাবুয়ের বিপক্ষে ১১টি ছক্কা মেরেছিলেন দুই অসি ওপেনার। আগারওয়াল ও রোহিত তৃতীয় উইকেট জুটিতে ভারতীয় ক্রিকেট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রানের জুটি গড়েন। ১৯৫৬ সালে চেন্নাইয়ে ভিন্নু মানকাদ ও পঙ্কজ রায় ৪১৩ রান করেছিলেন। ২০০৬ সালে লাহোরে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে বীরেন্দার শেবাগ ও রাহুল দ্রাবিড় ৪১০ রান করেছিলেন। বিশাখাপট্টমে আগারওয়াল-রোহিত গড়েন ৩১৭ রানের জুটি।                  

সংক্ষিপ্ত স্কোর :

ভারত, প্রথম ইনিংস : ৫০২/৭ (ডি.), ১৩৬ ওভার ( রোহিত শর্মা ১৭৬, মায়াঙ্ক আগারওয়াল ২১৫, বিরাট কোহলি ২০, রবীন্দ্র জাদেজা ৩০*। কেশব মহারাজা ৩/১৮৯)।

দক্ষিণ আফ্রিকা, প্রথম ইনিংস : ৩৯/৩, ২০ ওভার ( ডিন এলগার ২১*। রবীচন্দন অশ্বিন ২/৯, রবীন্দ্র জাদেজা ১/২১)।  

 

সর্বশেষ খবর