শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

প্লেয়ার্স ড্রাফট চূড়ান্ত হয়নি এখনো

ক্রীড়া প্রতিবেদক

শুরুর তারিখ চূড়ান্ত। জমকালো উদ্বোধনের তারিখও ঠিক হয়ে আছে। কিন্তু প্লেয়ার্স ড্রাফট চূড়ান্ত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  তা নিয়ে কাজ করছে এখনো। আগামী সপ্তাহে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে সভা শেষে প্লেয়ার্স ড্রাফট চূড়ান্ত করবে বিপিএল গভর্নিং কাউন্সিল। ৬ ডিসেম্বর শুরু বিপিএলের প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য তারিখ চলতি মাসের শেষ সপ্তাহের কোনো একদিন, জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটি ও বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট চূড়ান্ত হয়নি, স্পন্সরও ঠিক হয়নি, এমনকি দলও ঠিক হয়নি। সবই এখন ধোঁয়াশায়। এমন জটিল পরিস্থিতিতে ক্রিকেট বিশ্লেষকরা সন্দেহ পোষণ করছেন বিপিএল আয়োজন নিয়ে। আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। জাতির পিতার জন্ম শতবার্ষিকী উপলক্ষে টি-২০ টুর্নামেন্টটির নামকরণ হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’ নামে।

 বিপিএলের সপ্তম আসরকে সামনে রেখে বেশ ঘটা করে দল গোছানো শুরু করেছিল দলগুলো। কিন্তু বিসিবি হঠাৎ করেই নতুন আঙ্গিকে বিপিএল আয়োজনের ঘোষণা দেয়। বাতিল করে আগের ফ্র্যাঞ্চাইজিদের স্বত্বাধিকারী। এতেই শুরু হয় ঝামেলা। বঙ্গবন্ধু বিপিএলের দলগুলোর স্বত্ব কিনতে গত মাসে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। ঢাকা ডায়নামাইটস ছাড়া পুরনো দলগুলো কোনো আগ্রহ দেখায়নি। এতে সৃষ্টি হয় জটিলতার। সেই অবস্থান থেকে পরিত্রাণ চাইছে বিসিবি। বিসিবি পরিচালক ও বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়ে কোনোরকম সন্দেহ পোষণ করেননি, ‘বিসিবি বিপিএল আয়োজন করবে বদ্ধপরিকর। আগামী সপ্তাহে বোর্ড সভাপতির সঙ্গে বৈঠকের পর সবকিছু চূড়ান্ত হয়ে যাবে। ওই বৈঠকেই চূড়ান্ত হবে প্লেয়ার্স ড্রাফট।’ কবে এবং কোথায় প্লেয়ার্স ড্রাফট হবে, এ নিয়ে কিছু বলেননি বিসিবি পরিচালক। শুধু জানিয়েছেন, তারিখ বৈঠকেই ঠিক হবে।

গত আসরের মতো এবারও বিদেশি ক্রিকেটারের কোটা একই। একাদশে সর্বোচ্চ চারজন খেলতে পারবেন। স্থানীয় ক্রিকেটার খেলবেন ৭ জন। একাদশে একজন দেশি ও বিদেশি লেগ স্পিনার রাখার বাধ্যতামূলক করা হচ্ছে বিপিএলে। শুধু গতবারের মতো এবার কোনো ‘আইকন’ ক্রিকেটার থাকছে না। তবে ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ এই পাঁচ ক্যাটাগরিতে ক্রিকেটারদের রাখা হবে। ক্রিকেটারদের পারিশ্রমিক আগামী সপ্তাহের বৈঠকে নির্ধারিত হবে।

বিসিবির জন্য বড় একটি চ্যালেঞ্জ বিপিএল। জাতির পিতার নামে টুর্নামেন্ট বলেই ক্রিকেট বোর্ড চাইছে জমকালো টুর্নামেন্ট আয়োজনের।

সর্বশেষ খবর