শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

১০০ বলের ক্রিকেটে ৬ টাইগার!

গত বিশ্বকাপের সময় দেখা গেছে, বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচে দর্শক ছিল চোখে পড়ার মতো। সে কারণেই দুই দেশ থেকেই ছয়জন করে ক্রিকেটার নেওয়া হয়েছে

ক্রীড়া প্রতিবেদক

১০০ বলের ক্রিকেটে ৬ টাইগার!

ইংল্যান্ডে নতুন সংস্করণের ক্রিকেট টুর্নামেন্ট ‘দ্য হানড্রেড’-এর ড্রাফটে সাকিব আল হাসানের থাকার কথা আগেই শোনা গেছে। ১০০ বলের এই ক্রিকেট টুর্নামেন্টের ড্রাফটে এবার বাংলাদেশ থেকে আরও ৫ ক্রিকেটারকে রাখা হয়েছে। তারা হলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান। সব মিলে ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশের ক্রিকেটারের সংখ্যা ছয়। আফগানিস্তান থেকেও ছয় ক্রিকেটারকে রাখা হয়েছে এই তালিকায়। আছে আয়ারল্যান্ড ও নেপালের ক্রিকেটারও। আট দলের এই টুর্নামেন্টের ড্রাফটে রাখা হয়েছে ১১ দেশের মোট ১৬৫ জন ক্রিকেটারকে।

সাকিব আল হাসান ও তামিম ইকবালকে একই ক্যাটাগরিতে রাখা হয়েছে। তাদের ভিত্তি মূল্য ১ লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৪ লাখ টাকা)। এটি ‘দ্য হানড্রেড’ দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তি মূল্য। এই তালিকায় সাকিব ও তামিম ছাড়াও রয়েছেন আরও ১৫ বিদেশি ক্রিকেটার। তাদের মধ্যে কাইরন পোলার্ড, রশিদ খান, শহীদ আফ্রিদি, গ্লেন ম্যাক্সওয়েল, আন্দ্রে রাসেল, সন্দ্বীপ পাতিল, হরভজন সিং, ডোয়াইন ব্রাভো ও সুনীল নারাইন অন্যতম।

শীর্ষ তালিকায় রয়েছেন আট বিদেশি ক্রিকেটার। তারা হচ্ছেন- স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, লাসিথ মালিঙ্গা ও ক্রিস গেইল। ১০০ বলের ক্রিকেটের এই সর্বোচ্চ স্তরের ভিত্তি মূল্য ১ লাখ ২৫ হাজার পাউন্ড।

ড্রাফটে থাকা ১৬৫ জন বিদেশি ক্রিকেটারের মধ্যে ৬৭ জনের ভিত্তি মূল্য নির্ধারণ করা হয়নি। তবে তারা দল পেলে সর্বনিম্ন ভিত্তি মূল্য ৩০ হাজার পাউন্ড (৩১ লাখ ৩১ হাজার টাকা) পাবেন। সব মিলে সাতটি ক্যাটাগড়ি করা হয়েছে। ১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। বিদেশি ক্রিকেটারদের নিলাম হবে আগামী ২০ অক্টোবর। টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের জুলাই থেকে।

টুর্নামেন্টে ভারত থেকে খেলবেন কেবলমাত্র হরভজন সিং। বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহর মতো টি-২০ সুপারস্টাররা খেলতে পারবেন না। কারণ ভারতীয় ক্রিকেট বোর্ড তাদের বর্তমান জাতীয় দলের ক্রিকেটারদের বাইরের দেশের কোনো ঘরোয়া লিগে খেলার ব্যাপারে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দেয় না। তবে যেহেতু হরভজন জাতীয় দলে এখন নিয়মিত সদস্য নন, তাই ড্রাফটে তাকে রাখা হয়েছে। কিন্তু এই টুর্নামেন্টে খেলতে চাইলে তাকে আনুষ্ঠানিকভাবে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিতে হতে পারে!

টি-২০র গ্লোবাল স্টার দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের খেলার সম্ভাবনাও কম। যদিও এই প্রোটিয়া তারকা ‘দ্য হানড্রেড’-এ খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন আগেই। কিন্তু বিগ-ব্যাশের সঙ্গে এই টুর্নামেন্টের সিডিউল ঝামেলার কারণে কিন্তু খেলতে পাচ্ছেন না। ভিলিয়ার্স বিগ-ব্যাশে ব্রিসবেন হিটের হয়ে খেলবেন।

টি-২০তে সেরা ক্রিকেটারদেরই রাখা হয়েছে ড্রাফটে। পাশাপাশি দর্শকের বিষয়টিও মাথায় রেখে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। গত বিশ্বকাপের সময় দেখা গেছে, বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচে দর্শক ছিল চোখে পড়ার মতো। সে কারণেই দুই দেশ থেকেই ছয়জন করে ক্রিকেটার নেওয়া হয়েছে। কিন্তু সবাই দল পাবে কিনা তা নিয়েও সংশয় আছে। কেন না প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে।

সর্বশেষ খবর