রবিবার, ৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বিশাখাপত্তমে দ্বিতীয় ইনিংসেও রোহিতের সেঞ্চুরি

এক টেস্টের উভয় ইনিংসে সেঞ্চুরির রেকর্ড সব মিলিয়ে ৮৬টি। ভারতীয়দের মধ্যে সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও বিজয় হাজারেও করেছেন

ক্রীড়া ডেস্ক

বিশাখাপত্তমে দ্বিতীয় ইনিংসেও রোহিতের সেঞ্চুরি

বিশ্বকাপ ক্রিকেটে সেঞ্চুরি করেছেন পাঁচ-পাঁচটি। ক্রিকেট মহাযজ্ঞে যা ইতিহাস। ওয়ানডে ক্রিকেট একটি নয়, তিনটি ডাবল সেঞ্চুরির মালিক। তারপরও নিয়মিত ছিলেন না টেস্ট ক্রিকেটে। অথচ রোহিত শর্মাকে বলা হয় ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার। রোহিতের নিয়মিত টেস্ট না খেলা নিয়ে আলোচনা-সমালোচনা চারিদিকে। বিশাখাপত্তম টেস্টে অসাধারণ ক্রিকেট খেলে সমালোচকদের জবাব দিয়েছেন তিনি। একই সঙ্গে টেস্ট ক্রিকেটেও নিজের অবস্থানটা পাকা করেছেন উভয় ইনিংসে সেঞ্চুরি করে। প্রথমবারের মতো সাদা পোশাকে ওপেন করেই বাজিমাত। প্রথম ইনিংসে ১৭৬ রানের পর দ্বিতীয় ইনিংসেও করেছেন ১২৭ রান। এক টেস্টের উভয় ইনিংসে সেঞ্চুরির রেকর্ড সব মিলিয়ে ৮৬টি। ভারতীয়দের মধ্যে সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও বিজয় হাজারেও করেছেন। এসব ক্রিকেটারের সঙ্গে একই ফ্রেমে বন্দী হলেও সবাইকে পেছনে ফেলেছেন তিনি। তিনিই প্রথম ক্রিকেটার যিনি ওপেনারের অভিষেকে উভয় ইনিংসে সেঞ্চুরি করেছেন। যদিও গাভাস্কার এই কীর্তিটি করেছেন তিনবার। রোহিতের উভয় ইনিংসের সেঞ্চুরিতে বিশাখাপত্তম টেস্টে জয়ের স্বপ্ন দেখছে। আগামীকাল টেস্টের শেষদিন ৩৮৪ রানে পিছিয়ে থেকে খেলতে নামবে সফরকারী দক্ষিণ আফ্রিকা। দলটির হাতে আছে ৯ উইকেট। ভারতের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫০২ রানের জবাবে সফরকারীদের প্রথম ইনিংসের সংগ্রহ ৪৩১।

৭১ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসও ঘোষণা করে ৪ উইকেটে ৩২৩ রান তুলে। ৩৯৫ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে সফরকারী প্রোটিয়াসরা চতুর্থ দিন শেষ করে প্রথম ইনিংসের সেঞ্চুরিম্যান ডিন এলগারের উইকেট হারিয়ে ১১ রান তুলে। এক বছর পর খেলতে নেমে ভারতকে শক্ত অবস্থান দেন রোহিত ও মায়াঙ্ক আগারওয়ালের পাশাপাশি রবীচন্দন অশ্বিন ১২৮ রানে ৭ উইকেট নিয়ে। আর এক উইকেট হলেই অশ্বিন ৩৫০ উইকেটের মাইলফলকে নাম লিখবেন। অশ্বিনের উইকেট সংখ্যা ৬৬ টেস্টে ৩৪৯। তার উপরে রয়েছেন হরভজন সিং ১০৩ টেস্টে ৪১৭ উইকেট, কপিল দেব ১৩১ টেস্টে ৪৩৪ উইকেট এবং ১৩২ টেস্টে ৬১৯ উইকেট।    

সর্বশেষ খবর