মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
জাতীয় লিগের দল ঘোষণা

এবার লিগে খেলবেন তারকারাও

‘ক্রিকেট বোর্ড এবারের এনসিএলকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে এবং এই বছর জাতীয় দলের খেলোয়াড়দেরও তারা খেলাচ্ছে’

ক্রীড়া প্রতিবেদক

এবার লিগে খেলবেন তারকারাও

জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) শুরু হচ্ছে ১০ অক্টোবর থেকে। ঘরোয়া লিগের সবচেয়ে বড় এই আসরে এবার খেলছেন জাতীয় দলের তারকা ক্রিকেটাররাও। নভেম্বরে ভারত সফরের আগে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবেন জাতীয় দলের ক্রিকেটাররা। তারা ভারত সফরের প্রস্তুতি হিসেবে প্রথম শ্রেণির এই লিগকেই বেছে নিয়েছেন।

জাতীয় লিগের ম্যাচ দিয়েই মাঠে ফিরছেন তারকা ওপেনার তামিম ইকবাল। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরেও ব্যর্থ ছিলেন তিনি। তাই জাতীয় লিগ নিয়ে বেশ আগ্রহ দেখাচ্ছেন তামিম। গতকাল তিনি বলেন, ‘অনেক দিন ধরেই তো নেটে, সেন্টার উইকেটে ব্যাটিং করছি। এবার মাঠে নামার পালা।’ তামিমের মতো জাতীয় লিগে খেলার জন্য মুখিয়ে রয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমও।

তামিম খেলবেন চট্টগ্রাম বিভাগের হয়ে। মাহমুদুল্লাহর ঠিকানা ঢাকা মেট্রো। আর মুশফিকুর রহিম খেলবেন রাজশাহী বিভাগের হয়ে। এছাড়া সাব্বির রহমান রাজশাহীর হয়ে, মোসাদ্দেক হোসেন বরিশাল বিভাগের হয়ে মাঠে নামবেন। পেসারদের মধ্যে রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান খুলনার হয়ে খেলবেন।

গতকাল মিরপুরের একাডেমিতে দেখা যায়, কঠোর অনুশীলন করছেন গতি তারকা তাসকিন আহমেদও। জাতীয় লিগে পারফর্ম করেই জাতীয় দলে ফিরতে চান তিনি।

এবার চার বছর পর মিরপুরে ফিরছে জাতীয় লিগের  খেলা। উদ্বোধনী দিনে এই মাঠেই মুখোমুখি হবে তামিম ও মাহমুদুল্লাহর দল। তামিম ও মাহমুদুল্লাহ ঢাকা লিগে সবশেষ খেলেছেন ২০১৫ সালে। তামিম ৪টি ও মাহমুদুল্লাহ ৫টি ম্যাচ খেলেছিলেন।

এবার জাতীয় লিগে জাতীয় দলের ক্রিকেটারদের অংশ বাধ্যতামূলক করায় লিগের আকর্ষণ যেমন বাড়ছে তেমন মানও বাড়বে বলে মনে করেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। তিনি বলেন, ‘টুর্নামেন্টের জৌলুস বাড়ে তখনই, যখন জাতীয় দলের খেলোয়াড়রা অংশ নেন। এবার সে রকমই হতে যাচ্ছে। আমরা চেষ্টা করছি তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য। জাতীয় দলের কমিটমেন্টের সঙ্গে জাতীয় লিগের কমিটমেন্ট কনফ্লিক্ট হলে অনেক সময় হয়তো তারা খেলতে পারে না। তারপরও এবার সুযোগ থাকায় আমরা তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছি।’

এদিকে গতকাল জাতীয় ক্রিকেট লিগের টাইটেল স্পন্সর ঘোষণা করা হয়েছে। এবারও পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন গ্রুপ। গতকাল প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক উদয় হাকিম বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এই বছর টুর্নামেন্টটিকে আমরা একটু ভিন্ন দৃষ্টিতে দেখছি। ক্রিকেট  বোর্ড এবারের এনসিএলকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে এবং এই বছর জাতীয় দলের খেলোয়াড়দেরও তারা  খেলাচ্ছেন। আমার মনে হচ্ছে যে, এর আগে যতগুলো আসর হয়েছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবারের এনসিএল। ইতিমধ্যে বিপ টেস্ট নিয়েও একটি ইতিবাচক উদ্যোগ নিয়েছে বিসিবি। সেটাও আমি বলব যে ভালো একটি উদ্যোগ।’

জাতীয় ক্রিকেট লিগে স্পন্সরশিপ ছাড়াও গত দুই আসরে মাঠের সৌন্দর্য বৃদ্ধি করতে প্রতিটি দলের খেলোয়াড়, ম্যাচ অফিসিয়ালদের (আম্পায়ার, রেফারি) জার্সি প্রদান করেছে ওয়ালটন। পরবর্তী তিন আসরেও খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের জার্সি প্রদান করবে ওয়ালটন।

গতকাল এনসিএলের নতুন লোগে উন্মোচন করা হয়েছে। এবারের আসরটি চারটি মাঠে অনুষ্ঠিত হবে। আগের মতোই খেলা হবে দুই টায়ার-এ। টায়ার-১ এ রয়েছে রাজশাহী, খুলনা, ঢাকা ও রংপুর। এই চার দলের মধ্যে পয়েন্ট তালিকার শীর্ষ দল চ্যাম্পিয়ন হবে। আর শেষের দলটি নেমে যাবে টায়ার-২ এ। এবারের আসরে টায়ার-২ এ খেলবে ঢাকা মেট্রো, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম। এই টায়ার থেকে শীর্ষ দল উঠে যাবে টায়ার-১ এ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর