বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

উপভোগের মন্ত্র বাংলাদেশের

বাংলাদেশ-কাতার মুখোমুখি

রাশেদুর রহমান

উপভোগের মন্ত্র বাংলাদেশের

এটা দারুণ একটা সুযোগ

কাতারের মতো প্রতিপক্ষের সঙ্গে খেলার সুযোগ আমরা খুব কমই পাই। এজন্য তরুণ ফুটবলারদের প্রতি আমার অনুরোধ থাকবে, ম্যাচটা উপভোগ কর। নির্ভয়ে নিজের সেরা খেলাটা উপহার দাও। এটা দারুণ একটা সুযোগ। এই সুযোগটা কাজে লাগাও।

জামাল ভূইয়া বাংলাদেশের অধিনায়ক

 

ফুটবলে কোনো ফেবারিট নেই

ফুটবলে কোনো ফেবারিট নেই। এখানে কোনো ছোট দল নেই। র‌্যাঙ্কিং কেবল একটা সংখ্যা। তবে আমরা কাল (আজ) তিনটা পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে চাই। অবশ্য এই খেলাটা মোটেও সহজ হবে না। আমাদেরকে কঠিন একটা ম্যাচ খেলতে হবে। আমরা এ কঠিন ম্যাচের জন্য প্রস্তুত।

আল হাসান কাতার অধিনায়ক

 

গত বছর এশিয়ান গেমসে বাংলাদেশ দুর্দান্ত ফুটবল খেলেছিল। ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারকে হারিয়েছিল ১-০ গোলে। জামাল ভূঁইয়া জয়সূচক গোলটা করেছিলেন। বাংলাদেশের কাছে হেরে যাওয়া সেই দলের তিনজন সদস্য এখন ঢাকায়। তারেক সালমান, মোহাম্মদ আল বাকরি এবং আবদুর রহমান মুস্তফা। আজ তাদেরকে মাঠে দেখা যেতে পারে। গত বছর জয়ের সেই সুখস্মৃতি নিয়েই আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাই পর্বের ম্যাচে কাতারের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

কাতার এশিয়ান ফুটবলে দুর্দান্ত এক দল। এ বছরের শুরুর দিকে এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হয়েছে তারা। ফাইনালে হারিয়েছে জাপানকে। ফিফা র‌্যাঙ্কিংয়ে আছে ৬২ নম্বরে। চলতি বছরেই ফুটবল খেলেছে ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়া ও প্যারাগুয়ের মতো ফুটবল শক্তিধর দলগুলোর সঙ্গে। এর মধ্যে প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে। আফগানিস্তানের জালে ৬ গোল করেছে দিন কয়েক আগেও। এমন এক দলের বিপক্ষে খেলাটাই অনেক বড় ব্যাপার বাংলাদেশের জন্য। অবশ্য এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছে বাংলাদেশ। কিন্তু সে সময় ফুটবল ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছিল। এখন তো ফুটবলে নতুন দিন। কোচ জেমি ডে’র অধীন দলটা নতুন করে স্বপ্নের জাল বুনছে। কোচ জেমি ডে কাতারের বিপক্ষে ম্যাচ নিয়ে দারুণ আশাবাদী। তিনি বলেন, ‘সব কোচই জিততে চান। আমিও জিততে চাই। কাতারের বিপক্ষে আমাদের তরুণ ফুটবলারদের কিছু অভিজ্ঞতা আছে। তবে এটা আমাদের জন্য কঠিন একটা ম্যাচই হতে যাচ্ছে।’ জেমি ডে অবশ্য বৃষ্টির দিকেও তাকিয়ে আছেন। ভেজা মাঠ হলে বাংলাদেশ অনেকটা সুবিধা পাবে বলে মনে করেন তিনি। কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজও ম্যাচটা নিয়ে বেশ চিন্তিত। ভেজা মাঠে খেলতে অভ্যস্ত নয় কাতার। তাছাড়া ভারতের সঙ্গে ড্র করায় চিন্তাটা আরও বেড়েছে। ভারতের সঙ্গে কাতার ড্র করায় বাংলাদেশের আত্মবিশ্বাসও অনেকটা বেড়েছে। অধিনায়ক জামাল ভূঁইয়া বলছেন, ভারত পেরেছে আমরাও পারব। এমনকি জয় নিয়ে মাঠ ছাড়তে চান তিনিও। জামাল ভূঁইয়া আরও বলেন, ‘ কাতারের মতো প্রতিপক্ষের সঙ্গে খেলার সুযোগ আমরা খুব কমই পাই। এজন্য তরুণ ফুটবলারদের প্রতি আমার অনুরোধ থাকবে, ম্যাচটা উপভোগ কর। নির্ভয়ে নিজের সেরা খেলাটা উপহার দাও। এটা দারুণ একটা সুযোগ। এই সুযোগটা কাজে লাগাও।’ আর কাতারের অধিনায়ক হাসান আল হেইদোস বলেন, ‘ ফুটবলে কোনো ফেবারিট নেই। এখানে কোনো ছোট দলও নেই। র‌্যাঙ্কিং কেবল একটা সংখ্যা। তবে আমরা কাল (আজ) তিনটা পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে চাই। অবশ্য এই খেলাটা মোটেও সহজ হবে না। আমাদেরকে কঠিন একটা ম্যাচ খেলতে হবে। আমরা এ কঠিন ম্যাচের জন্য প্রস্তুত।’

কাতারের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ খেলেছে ২০০৬ সালে। সেবার দোহায় এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে কাতার জিতেছিল ৩-০ গোলে। ফিফার পরিসংখ্যান বলছে, সবমিলিয়ে চারবার কাতারের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে তিনবারই জিতেছে কাতার। একবার ড্র করেছে দুই দল। অতীতের লড়াইয়ে তো এগিয়ে আছেই কাতার। পাশাপাশি বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়েও অনেকটা এগিয়ে তারা। বাংলাদেশের চেয়ে ১২৫ ধাপ এগিয়ে। এতকিছুর পরও কাতারের কোচ ফেলিক্স বলছেন, ‘ফুটবলে কোনো ফেবারিট নেই। এখানে র‌্যাঙ্কিংও কেবল একটা সংখ্যা মাত্র।’ ফেলিক্সের মতে, র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে থাকলেই তারা সবসময় জেতে না। তাহলে তো র‌্যাঙ্কিংয়ে কখনো পরিবর্তনই আসতো না। আর কী সারপ্রাইজ অপেক্ষা করছে তা সময়ই বলতে পারে। ফুটবলের সেই সারপ্রাইজের অপেক্ষায় প্রহর গুনছেন বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে’ও। অপেক্ষার প্রহর গুনবে বাংলাদেশের ফুটবলভক্তরাও। ভুটানের বিপক্ষে টানা দুটি প্রস্তুতি ম্যাচ জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা। কিন্তু ভুটানের মতো দলের বিপক্ষে জয় দুটি কতোটা কাজে লাগবে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে! আজই তার প্রমাণ মিলবে।

 

 

সর্বশেষ খবর